• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের ‘নেগেটিভ’ হাফিজ, দল যাচ্ছে দশ জন ছাড়া

Live Pakistani Cricketers
নজরে: শনিবার ভিডিয়ো প্রেস কনফারেন্সে পাক অধিনায়ক আজহার।

মহম্মদ হাফিজকে নিয়ে নাটক অব্যাহত। গত কয়েক ঘণ্টায় করোনা পরীক্ষায় ‘পজিটিভ, নেগেটিভ, পজিটিভ’ হয়ে এ দিন আবার ‘নেগেটিভ’ হয়েছেন পাকিস্তানের স্পিনার-অলরাউন্ডার। 

পাক বোর্ডের আয়োজিত করোনা পরীক্ষায় প্রথমে হাফিজ-সহ দশ ক্রিকেটারের সংক্রমণ ধরা পড়ে। এর পরে নিজের দায়িত্বে করোনা পরীক্ষা করিয়ে হাফিজ জানান, তাঁর পরীক্ষার ফল ‘নেগেটিভ’ এসেছে। পাক বোর্ড যা নিয়ে ক্ষিপ্ত হয়ে জানায়, ব্যক্তিগত পরীক্ষাকে আমল দেওয়া হবে না। গত কালই পাক বোর্ড জানিয়েছিল, হাফিজের পরীক্ষার ফল ‘পজিটিভ’। অর্থাৎ, তাঁর শরীরে গত কাল পর্যন্ত সংক্রমণ ছিল। এ দিন নতুন পরীক্ষার ফল প্রকাশ করেছে পাক ক্রিকেট বোর্ড। তাতে জানানো হয়েছে, যে দশ জনের করোনা ধরা পড়েছিল তাঁদের নতুন এই পরীক্ষার ফল ‘নেগেটিভ’ এসেছে। এই তালিকায় রয়েছেন হাফিজ। তাঁর সঙ্গে সংক্রমণমুক্তদের মধ্যে রয়েছেন ওয়াহাব রিয়াজ, ফকর জমান, শাদাব খান, মহম্মদ রিজোয়ান এবং মহম্মদ হাসনাইন। দলের ম্যানেজার এবং বাকি চার ক্রিকেটারের এখনও সংক্রমণ রয়েছে বলে রিপোর্ট এসেছে। 

আজ, রবিবারই ইংল্যান্ডের উদ্দেশে রওনা হচ্ছে পাকিস্তান দল। যা নিয়ে ক্রিকেট দুনিয়ায় রীতিমতো উত্তেজনা এবং আগ্রহ রয়েছে। বিশেষ করে যে নাটকীয় পরিস্থিতির মধ্যে পাক দল রওনা হচ্ছে। দশ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ার পরেও কোনও দলের বিদেশ সফরে বেরিয়ে পড়া নিয়ে তর্ক-বিতর্কও চলছে। তবে হাফিজ, ওয়াহাব-সহ যে ক্রিকেটারদের করোনা ধরা পড়েছিল, তাঁরা কেউ রবিবার দলের সঙ্গে যেতে পারবেন না। ইংল্যান্ডে ঢুকতে গেলে করোনা যাঁদের ধরা পড়েছে তাঁদের অন্তত পর-পর দু’টি পরীক্ষার ফল ‘নেগেটিভ’ আসতে হবে। তবেই তাঁরা সফরে যাওয়ার যোগ্য হবেন। এই নিয়ম অনুযায়ী, রবিবার দলের সঙ্গে যেতে পারবেন না এক সময় কলকাতা নাইট রাইডার্সে খেলে যাওয়া মহম্মদ হাফিজ বা ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঝড় তোলা বাঁ হাতি পেসার ওয়াহাব রিয়াজ। পাক বোর্ড জানিয়েছে, এঁদের পরীক্ষার ফল ‘নেগেটিভ’ এলে দ্রুত সম্ভব দলের সঙ্গে যোগ দেওয়ার ব্যবস্থা করা হবে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এখনও পর্যন্ত করোনা ধরা পড়া ক্রিকেটারের আগমন নিয়ে নিষেধাজ্ঞার কথা জানায়নি। 

আরও পড়ুন: শেষ মুহূর্তে গোল খেয়ে ফের পয়েন্ট নষ্ট মেসিদের

সব মিলিয়ে ২০ জনকে নিয়ে চার্টার্ড বিমান রওনা হচ্ছে ইংল্যান্ডের উদ্দেশে। ম্যাঞ্চেস্টারে পৌঁছনোর পরে তাঁদের পাঠানো হবে উস্টারশায়ারে। সেখানে ফের প্রত্যেকের করোনা পরীক্ষা হবে। তার পরে শুরু হবে তাঁদের ১৪ দিনের নিভৃতবাস পর্ব। সেই সময়ে পাক ক্রিকেটারেরা অনুশীলন করতে পারবেন। নিভৃতবাস পর্ব শেষ করে তাঁরা যাবেন ডার্বিশায়ারে। বোলিং কোচ ওয়াকার ইউনিস রয়েছেন অস্ট্রেলিয়ায়। তবে সেখানে তাঁকে পরীক্ষা করাতে হয়েছে। ‘নেগেটিভ’ হওয়ায় তিনি সরাসরি অস্ট্রেলিয়া থেকে ম্যাঞ্চেস্টারে যোগ দেবেন। শোয়েব মালিকও স্ত্রী সানিয়া মির্জা এবং পরিবারের সঙ্গে সময় কাটিয়ে যোগ দেবেন দলের সঙ্গে। 

হাফিজদের করোনা নাটক নিয়ে পাক বোর্ডের সিইও ওয়াসিম খান বলেছেন, ‘‘আমরা জানি হাফিজ ও ওয়াহাব রিয়াজ দু’জনে নিজের উদ্যোগে প্রাইভেট ল্যাবরেটরি থেকে পরীক্ষা করিয়েছিল। সেখানকার ফল নেগেটিভ এসেছে। কিন্তু পাক বোর্ডের নিয়ম অনুযায়ী, সেই ফল গ্রহণযোগ্য হবে না। পাক বোর্ড অনুমোদিত জায়গা থেকে করানো পরীক্ষার ফলই শুধু গ্রহণযোগ্য হবে।’’ যোগ করেন, ‘‘পাক বোর্ডের অনুমোদিত ল্যাবরেটরির পরীক্ষায় ওরা এক বার নেগেটিভ হয়েছে। আরও এক বার হতে হবে। তার পরেই ওরা দলের সঙ্গে যোগ দেওয়ার অনুমতি পাবে।’’

প্রাথমিক ভাবে, পাক বোর্ড ভেবেছিল যাঁদের করোনা ধরা পড়েছে, সাত দিন অপেক্ষা করে পরীক্ষা করিয়ে ‘নেগেটিভ’ এলে তাঁদের পাঠিয়ে দেবে। কিন্তু ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাদের দেশের নতুন নিয়মের কথা স্মরণ করিয়ে দেয়। এখন ইংল্যান্ডে প্রবেশ করতে গেলে, প্রমাণ দেখাতে হবে যে, তাঁর দু’বার পরীক্ষায় করোনা ধরা পড়েনি।

ইংল্যান্ডে এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজ দল রয়েছে। তাদের সিরিজ হবে জুলাইয়ে। এর পর অগস্টে শুরু হবে পাকিস্তানের সঙ্গে সিরিজ। তিনটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে সূচিতে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন