• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘আমার সাফল্যে বড় অবদান আক্রম-জাহিরের’

Zaheer, Shami and Akram
জাহির-আক্রমের থেকে সাহায্য পেয়েছেন শামি।—ফাইল চিত্র।

মহম্মদ শামিকে বল হাতে দেখলে অনেক ব্যাটসম্যানেরই রাতের ঘুম চলে যায়। ডেথ ওভারে ইয়র্কার দিতে পারেন, বিপক্ষের উইকেট দ্রুত তুলে নিতে পারেন তিনি। আজকের এই অবস্থায় পৌঁছনোর জন্য বাংলার পেসার কৃতিত্ব দিচ্ছেন পাকিস্তানের প্রাক্তন পেসার ওয়াসিম আক্রম ও ভারতের বাঁ হাতি পেসার জাহির খানকে।

বাংলার তারকা ক্রিকেটার মনোজ তিওয়ারির সঙ্গে ইনস্টাগ্রামে আলাপচারিতায় শামি বলেছেন, ‘‘আমি জাহির খানকে লক্ষ্য করতাম। ভারত-পাকিস্তান ম্যাচ যখন হত, তখন ওয়াসিম আক্রমের বোলিং ফলো করতাম।’’

আইপিএল-এ খেলার সময়ে আক্রম ও জাহিরকে মেন্টর হিসেবে পেয়েছেন শামি। সেই সময়ে তাঁদের পরামর্শ দারুণ কাজে লাগে বাংলার পেসারের। শামি বলছেন, ‘‘ কেকেআর-এ খেলার সময়ে ওয়াসিম আক্রম বোলিং কোচ ছিলেন। আক্রমকে আমি টেলিভিশনে দেখেছি। নাইট রাইডার্সের হয়ে খেলার সময়ে আক্রমের কাছ থেকেই অনেক কিছু শেখার সুযোগ পেয়েছি। গোড়ার দিকে ওয়াসিম আক্রমের সঙ্গে আমার খুব একটা কথা হত না। পরে ওয়াসিমভাই এগিয়ে এসে আমাকে পরামর্শ দেন। ওয়াসিমভাইয়ের মতো এক জন অভিজ্ঞকে সামনে পেলে দূরে সরে থাকা যায় না। যত বেশি সম্ভব শিখে নেওয়াটাই উচিত।”

আরও পড়ুন: ‘আমায় না নিয়ে চেন্নাই ধোনিকে নিয়ে সে দিন যেন আমার বুকে ছুরি বসিয়েছিল’

আইপিএল-এ নাইট রাইডার্সের হয়ে খেলার সময়ে প্রাক্তন পাক অধিনায়কের কাছ থেকে অনেক কিছু শিখে নিয়েছিলেন বলে জানান শামি। দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলার সময়ে জাহির খানের কাছ থেকে অনেক কিছু শেখেন শামি। তিনি বলেন, ‘‘জাহির ভাই আর আমি একসঙ্গে খেলিনি। দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলার সময়ে যখনই ওঁর কাছে পরামর্শ চেয়েছি, জাহিরভাই এগিয়ে এসেছে। জাহিরভাই খুবই অভিজ্ঞ। নতুন বলে কী ভাবে বল করতে হয়, সেটাই আমি শিখতে চেয়েছিলাম জাহিরভাইয়ের কাছ থেকে।’’ জাহিরও ফেরাননি ভারতের ডান হাতি পেসারকে।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন