Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Yuvraj Singh

ধোনি আমার বদলে দলে চাইত রায়নাকে, বিস্ফোরক মন্তব্য যুবরাজের

২০১১ সালে একদিনের বিশ্বকাপ তো বটেই, তার আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যেও বড় অবদান ছিল যুবরাজের।

যুবির ব্যাট নিয়ে উঠেছিল প্রশ্ন, জানালেন তিনি নিজেই। ছবি টুইটার থেকে নেওয়া।

যুবির ব্যাট নিয়ে উঠেছিল প্রশ্ন, জানালেন তিনি নিজেই। ছবি টুইটার থেকে নেওয়া।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২০ ১২:৩৬
Share: Save:

২০১১ বিশ্বকাপের তিনিই সেরা ক্রিকেটার। ব্যাটে-বলে অলরাউন্ড পারফরম্যান্সে ভারতের চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে বড় অবদান ছিল তাঁর। অথচ, তাঁকেই দলে নেওয়া নিয়ে চলছিল দ্বিধা। কারণ, অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি ছিলেন সুরেশ রায়নার মস্ত সমর্থক। এই ঘটনা ফাঁস করলেন স্বয়ং যুবরাজ সিংহ

যুবি বলেছেন, “সুরেশ রায়নাকে তখন ধোনি খুব পছন্দ করত, সমর্থন জানাত। প্রত্যেক ক্যাপ্টেনেরই ফেভারিট ক্রিকেটার থাকে। আর তখন মাহির ফেভারিট ক্রিকেটার ছিল রায়না। তখন ইউসুফ পাঠানের পারফরম্যান্সও ভাল ছিল। আমিও ভাল খেলছিলাম। ব্যাটে রান আসছিল, উইকেটও নিচ্ছিলাম। আর রায়না খুব একটা ভাল ছন্দে ছিল না। দলে তখন বাঁ-হাতি স্পিনার বলতে কেউ ছিল না। এ দিকে আমি উইকেটও নিচ্ছিলাম। তাই আমাকে দলে না নিয়ে উপায় ছিল না।”

তাঁর প্রতিভার প্রতি ভরসা রেখেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, জানিয়েছেন যুবরাজ। তাঁর কথায়, “আমার সবচেয়ে প্রিয় ক্যাপ্টেন হল সৌরভ। সমস্ত ভারতীয় অধিনায়কদের মধ্যে ওই সবচেয়ে বেশি উৎসাহ জুগিয়েছিল আমাকে। দাদা তরুণ প্রতিভা লালন-পালন করত। ও বলেছিল যে চার-পাঁচ জন ছেলেকে দরকার যারা কিনা শক্তিসালী দল গড়ে তুলতে সাহায্য করবে। আর এদের সবারই পাশে ছিল দাদা।”

আরও পড়ুন: আত্মজীবনীতে কটাক্ষ করলেন আফ্রিদি, পাল্টা আক্রমণ গম্ভীরের​

আরও পড়ুন: সর্বকালের সেরা অধিনায়ক ধোনি, বলছেন প্রাক্তন ইংল্যান্ড মহাতারকা​

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যেও বড় অবদান ছিল যুবির। সেই প্রতিযোগিতায় ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে স্টুয়ার্ট ব্রডকে ছয় বলে ছক্কা মেরেছিলেন যুবি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নকআউট ম্যাচে ৩০ বলে ৭০ করেন তিনি। যা ভারতের ফাইনালে ওঠার রাস্তা মসৃণ করে। সেই সময় যুবির ব্যাট নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল অস্ট্রেলিয়া। যুবি বলেছেন, “সেই সময় অস্ট্রেলিয়ার কোচ কাছে এসে জিজ্ঞাসা করেছিল ব্যাটে বাড়তি ফাইবার রয়েছে কিনা এবং সেটা বৈধ কিনা। প্রশ্ন করেছিল, ম্যাচ রেফারি ব্যাট পরীক্ষা করেছেন কি না? আমি বলেছিলাম ব্যাট পরীক্ষার ব্যবস্থা করাতে। এমনকি, গিলক্রিস্টও এসে জানতে চেয়েছিল যে, এই ব্যাট তৈরি করেছে কে। এর পর ম্যাচ রেফারি পরীক্ষা করেছিলেন আমার ব্যাট। সত্যি বলতে, সেই ব্যাটও ছিল স্পেশ্যাল। এমন ব্যাটে আগে কখনও খেলিনি। ২০১১ বিশ্বকাপে খেলার ব্যাটও ছিল স্পেশ্যাল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE