Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Michael Hussey

ধোনি না পন্টিং, কে ভাল অধিনায়ক? হাসি বললেন...

ধোনি ও পন্টিং, দুই অধিনায়কের নেতৃত্বেই খেলেছেন মাইক হাসি। দেখেছেন মাঠের মধ্যে দুই অধিনায়ক কেমন ভাবে পরিস্থিতির মোকাবিলা করেন।

ধোনি ও পন্টিং, দু’জনেই অধিনায়ক হিসেবে দুর্দান্ত সফল।

ধোনি ও পন্টিং, দু’জনেই অধিনায়ক হিসেবে দুর্দান্ত সফল।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২০ ১১:৩৯
Share: Save:

স্ট্র্যাটেজির দিক দিয়ে রিকি পন্টিংয়ের চেয়ে এগিয়ে মহেন্দ্র সিংহ ধোনি। এমনই মনে করেন অস্ট্রেলিয়া ও চেন্নাই সুপার কিংসের প্রাক্তন ক্রিকেটার মাইকেল হাসি।

ধোনি ও পন্টিং, দুই অধিনায়কের নেতৃত্বেই খেলেছেন হাসি। ২০০৭ সালের বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সদস্য ছিলেন তিনি। ২০০৬ ও ২০০৯ সালে পন্টিংয়ের নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দলেও তিনি ছিলেন। উল্টো দিকে, ধোনির নেতৃত্বে সিএসকে-র সাফল্যের ভাগীদারও তিনি।

রিকি পন্টিং কেমন অধিনায়ক? ইউটিউবে এক অনুষ্ঠানে হাসি বলেছেন, “যাই করুক না কেন, রিকি প্রচণ্ড লড়াকু, জিততে মরিয়া। টিম রুমে টেবল টেনিস হোক বা মার্বেল নিয়ে খেলা হোক, রিকি সবসময় জিততে চায়। ট্রেনিংয়ে ফিল্ডিং ড্রিল করার সময়ও ও সামনে থেকে নেতৃত্ব দিতে চায়। সবার জন্য সেরা মান বেঁধে দিতে চায় ও।”

আরও পড়ুন: ‘সচিনের চেয়েও এক দিনের ক্রিকেটে ভাল ওপেনার রোহিত শর্মা’​

আরও পড়ুন: ঘরে বসেই ধরে রাখতে হবে মাঠে নামার ফিটনেস, কঠিন পরীক্ষায় ওঁরা

ধোনি কেমন অধিনায়ক? হাসির ব্যাখ্যা, “এমএস অনেক শান্ত। ধীরস্থির। আমি বলব স্ট্র্যাটেজির দিক দিকে রিকির চেয়ে ধোনি খেলাটা ভাল বোঝে। তবে রিকিও ভাল ট্যাকটিসিয়ান। তবে মাঠে ধোনি এমন সব সিদ্ধান্ত নিত যে, আমি ভাবতে শুরু করতাম, এটা ও কেন করল? অবধারিত ভাবেই সেই সিদ্ধান্ত কাজে আসত। কী ভাবে এটা হত? ধোনি আসলে নিজের অনুভূতি অনুসারে চলত।”

দুই অধিনায়কের মধ্যে তুলনা করে মাইকেল হাসি আরও বলেন, “দু’জনে অধিনায়ক হিসেবে আলাদা মানসিকতার। কিন্তু নিজের মতো করে দু’জনেই খুব কার্যকরী। পন্টিং যেমন অনুশীলনে জঘন্যতম ব্যবস্থা পেলে নিজেই প্রথমে নেটে নামত। সবাইকে দেখাত যে সমস্যার কিছু নেই। সামনে দাঁড়িয়ে নেতৃত্ব দিত সব সময়। ১০০ শতাংশ পাশে থাকত ক্রিকেটারদের। এটা আবার ধোনির ক্ষেত্রেও খাটে। ধোনিও তাই করত। ধোনি ও পন্টিংয়ের মধ্যে এ দিকে আবার মিল ছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE