Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Clive Lloyd

আমরা ছিলাম বিশ্বের সেরা স্পোর্টস টিম, দাবি লয়েডের

টানা দু’বার বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজ ছিল অপ্রতিরোধ্য। সেই দলকে হারানোর ক্ষমতা কারও ছিল না বলে জানালেন সেই দলের অধিনায়ক লয়েডও।

১৯৭৫ সালের বিশ্বকাপ ফাইনালে সেঞ্চুরি করেছিলেন লয়েড। —ফাইল চিত্র।

১৯৭৫ সালের বিশ্বকাপ ফাইনালে সেঞ্চুরি করেছিলেন লয়েড। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২০ ১২:৫৩
Share: Save:

১৯৭৫ সালের ২১ জুন লর্ডসে উদ্বোধনী বিশ্বকাপে ক্লাইভ লয়েডের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে ১৭ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়াকে। ৪৫ বছর হয়ে গেল। সেই কীর্তিকেই স্মরণ করলেন ক্যারিবিয়ান ক্রিকেটপ্রেমীরা।

১৯৭৯ সালের বিশ্বকাপেও সেরা হয়েছিল লয়েডের দল। ২৩ জুলাই ওয়েস্ট ইন্ডিজ ৯২ রানে হারিয়েছিল ইংল্যান্ডকে। তখন বিশ্বক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ ছিল অপ্রতিরোধ্য। সেই দলকে হারানোর ক্ষমতা কারও ছিল না বলে জানালেন সেই দলের অধিনায়ক লয়েডও।

আরও পড়ুন: বাতিল ফাইনাল, জকোভিচদের সঙ্গে টুর্নামেন্টের পরেই করোনা আক্রান্ত গ্রিগর দিমিত্রোভ

আরও পড়ুন: লড়াই জেতার আনন্দে বলল, আমি পেরেছি​

১৯৭৫ সালের বিশ্বকাপ ফাইনালে দুরন্ত সেঞ্চুরিতে ম্যাচের সেরা হয়েছিলেন লয়েড। রোহন কানহাইয়ের সঙ্গে যোগ করেছিলেন একশোরও বেশি রান। কানহাই করেছিলেন ৫৫। সেই ম্যাচ নিয়ে ক্লাইভ লয়েড বলেছেন, “আমার ও প্রথম বিশ্বকাপজয়ী আমার দলের সদস্যদের কাছে এটা স্মরণীয় দিন। জীবনের সেরা দিনগুলোর একটা ছিল সেটা। গোটা টুর্নামেন্টে আমরা অপরাজিত ছিলাম। লর্ডসে জেতাটা ছিল অসাধারণ। পর পর দুটো বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া ছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটকে উদযাপনের মতো। আমাদের হাতে কাপ দেখতে যাঁরা এসেছিলেন, এটা ছিল তাঁদেরও উৎসব।”

তিনি আরও বলেছেন, “আমরা ছিলাম বিশ্বের সেরা স্পোর্টস টিম। কেউ আমাদের হারাতে পারত না। বিশ্বের সর্বত্র সমীহ করা হত আমাদের। ক্যারিবিয়ানে নানা ক্ষেত্রের গ্রেটরা জন্ম নিয়েছেন। আমরাও তার মধ্যে পড়ি। আমরা ছিলাম খেলায় সাফল্যের প্রতীক। সমর্থকদের জন্যই ছিল আমাদের জেতাগুলো। শুধু ক্রিকেটারদেরই নয়, আমাদের সাফল্য বিশ্বের নানা প্রান্তের মানুষকে স্পর্শ করেছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE