Advertisement
১০ মে ২০২৪

পাক ক্রিকেটাররাই নন, রোহিতের ভাবনায় এখন শুধু এশিয়া কাপ

শুক্রবার দুবাইয়ে আইসিসি ইন্টারন্যাশনাল ক্রিকেট সিটিতে দুই দলের অনুশীলন চলছিল পাশাপাশি নেটে। হঠাৎ নিজেদের নেট থেকে ভারতের নেটের দিকে ছুটে আসেন প্রাক্তন অধিনায়ক শোয়েব মালিক।

বিশ্বকাপের আগে এই প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ, মনে করেন রোহিত। —ফাইল চিত্র।

বিশ্বকাপের আগে এই প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ, মনে করেন রোহিত। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৮ ০৪:২১
Share: Save:

আসন্ন এশিয়া কাপে যে ম্যাচ ঘিরে ক্রিকেটপ্রেমীদের আগ্রহ তুঙ্গে। যে দ্বৈরথে ফের পাওয়া যাবে বারুদের গন্ধ। সেই ভারত-পাকিস্তান ম্যাচের দিন পাঁচেক আগে দুই শিবিরের মধ্যে দেখা গেল বন্ধুত্বের পরিবেশ! সন্ধ্যায় পাশাপাশি বসে সাংবাদিক বৈঠক করলেন দুই অধিনায়ক রোহিত শর্মা ও সরফরাজ আহমেদ। তার আগে দুপুরে অনুশীলনে দুই শিবিরের দুই তারকাকে দেখা গেল একে অপরের সঙ্গে খোশগল্প করতে।

শুক্রবার দুবাইয়ে আইসিসি ইন্টারন্যাশনাল ক্রিকেট সিটিতে দুই দলের অনুশীলন চলছিল পাশাপাশি নেটে। হঠাৎ নিজেদের নেট থেকে ভারতের নেটের দিকে ছুটে আসেন প্রাক্তন অধিনায়ক শোয়েব মালিক। মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে হাত মেলান শোয়েব। দু’জনে গল্পও করেন অনেকক্ষণ। সানিয়া মির্জার স্বামী প্রাক্তন পাক অধিনায়কের শ্বশুরবাড়ি ভারতে। তাই হয়তো ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে সদ্ভাব রাখতে আগ্রহী তিনি। ভারতীয় ক্রিকেটারদেরও তাঁকে স্বাগত জানাতে দেখা গেল।

নেটে এই দৃশ্য দেখা যাওয়ার পরে সন্ধ্যায় অধিনায়কদের সাংবাদিক বৈঠকেও পাশাপাশি বসতে দেখা গেল দুই দেশের ক্যাপ্টেনকে। প্রায় একই সুর শোনা গেল দু’জনের গলাতেও। বুধবার ফের সেই ম্যাচ, যেখানে গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারের বদলা নেওয়ার সুযোগ ভারতের সামনে। কিন্তু ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মা বলছেন, ‘‘এই একটা ম্যাচ নিয়ে ভাবলে তো আর আমাদের চলবে না। আরও ম্যাচ আছে। সেগুলো নিয়েও ভাবতে হবে। পুরো এশিয়া কাপটা নিয়েই ভাবতে হবে।’’

সৌজন্য: এশিয়া কাপের প্রস্তুতির ফাঁকে মহেন্দ্র সিংহ ধোনিকে দেখে হাত মেলাতে এলেন পাকিস্তানের শোয়েব মালিক। শুক্রবার দুবাইয়ে। ছবি: পিটিআই।

পাশে বসা সরফরাজও রোহিতের কথার সূত্র ধরেই বললেন, ‘‘রোহিত যেমন বলল, আমরাও আপাতত পুরো এশিয়া কাপের ওপরেই গুরুত্ব দিতে চাই। বিশ্বকাপের আগে আমাদের ঠাসা সূচি। এর পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও খেলব আমরা। প্রতি সিরিজ ধরে ধরে বিশ্বকাপের দিকে এগোতে হবে আমাদের। এই প্রতিযোগিতা খুব গুরুত্বপূর্ণ।’’

তবে রোহিত মুখে যাই বলুন, পাকিস্তানের পেসার-বাহিনী সামাল দেওয়ার জন্য যে বিশেষ ব্যবস্থা রাখছেন তাঁদের প্রস্তুতিতে, সে খবর পাওয়া গেল এই সাংবাদিক বৈঠকের পরেই। তাঁদের অনুরোধে বোর্ড ভারত ‘এ’ দলের তিন পেসারকে পাঠাচ্ছে দুবাইয়ে। আবেশ খান, প্রসিদ্ধ কৃষ্ণ ও সিদ্ধার্থ কল ছাড়াও দুই স্পিনার যাচ্ছেন সেখানে, শুধু ভারতীয় নেটে বল করার জন্য। বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিম ও লেগ স্পিনার মায়াঙ্ক মার্কন্ডে।

পরপর ম্যাচ রয়েছে বলে যশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমারদের নেটে অযথা পরিশ্রম করানোর পক্ষপাতী নয় ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সেই জন্যই দেশে থেকে নেট বোলার পাঠানোর অনুরোধ জানিয়েছে তারা। এখানেই শেষ নয়। মহম্মদ আমিরের ঝোড়ো গতিতে স্টাম্পে ঢুকে আসা বল সামলানোর জন্য শ্রীলঙ্কা থেকে একজন থ্রো-ডাউন বিশেষজ্ঞকেও নিয়ে আসা হয়েছে ভারতীয় শিবিরে। যাঁর নাম নুয়ান সেনেভিরত্নে। ভারত অধিনায়ক পাকিস্তান ম্যাচকে বিশেষ গুরুত্ব না দেওয়ার কথা বললেও, সরফরাজদের সামলানোর জন্য যে যথেষ্ট প্রস্তুতি নিচ্ছেন তাঁরা, তার স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

বিশ্বকাপের কথা ভেবেও যে এই প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ, তা জানিয়ে রোহিত বলেন, ‘‘বিশ্বকাপের আগে আমাদের একটা সঠিক কম্বিনেশন তৈরি করে ফেলতে হবে। যদিও এখনই পুরোপুরি বিশ্বকাপের ভাবনা-চিন্তা শুরু হয়নি, কিন্তু এশিয়া কাপে আমাদের একটা ভাল কম্বিনেশন চাই। এখানে চ্যাম্পিয়ন হতে গেলে সেটা দরকার আমাদের।’’

রোহিত সঠিক কম্বিনেশন খুঁজতে চাইলেও পাক অধিনায়ক কিন্তু তাঁর দল নিয়ে আত্মবিশ্বাসী। বলছেন, ‘‘চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর আমি প্রধান নির্বাচক ইনজামাম উল হককে বলি, দলে আর বেশি বদল করার দরকার নেই। দলে স্থিতিশীলতা আনার জন্য এটা দরকার। কয়েক জন ভাল ক্রিকেটার রয়েছে আমাদের দলে। ফখর জামন, ফাহিম আশরফ, হাসান আলি, যারা রোজই উন্নতি করছে। এই তরুণরা দলে আসার পরেই আমাদের ওয়ান ডে পারফরম্যান্স আরও ভাল হয়েছে। এশিয়া কাপেও আশা করি সেই পারফরম্যান্স দেখাতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE