Advertisement
১৯ এপ্রিল ২০২৪

কাতারে বিশ্বকাপ শীতে, বার্তা ফিফার

মস্কোয় সাংবাদিক সম্মেলনে এসে ইনফান্তিনোর আরও দাবি, ‘ভার’ আসায় ফুটবল এখন আগের চেয়ে পরিচ্ছন্ন, ‘‘আমি খুব খুশি যে, ভার নিয়ে এতদিন কেউ কোনও প্রশ্ন তোলেনি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৮ ০৫:৩৬
Share: Save:

চিরাচরিত জুন-জুলাই মাসে বিশ্বকাপ ফুটবল আয়োজনের ধারণা ঝেড়ে ফেলল ফিফা। চার বছর পরে কাতারে বিশ্বকাপ হবে শীতকালেই। ঠিক করা হয়েছে দিনক্ষণও। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, কাতারে বিশ্বকাপ হবে ২১ নভেম্বর থেকে ২৮ ডিসেম্বর। ২০২৬ সালে বিশ্বকাপ থেকে ৩২টি দেশের বদলে ৪৮টি দেশ প্রতিনিধিত্ব করবে। ফিফা প্রেসিডেন্টের দাবি, দেশের সংখ্যা বাড়ায় ভবিষ্যতে ফুটবল ঘিরে আঞ্চলিক উত্তেজনাও অনেক কমে যাবে।

মস্কোয় সাংবাদিক সম্মেলনে এসে ইনফান্তিনোর আরও দাবি, ‘ভার’ আসায় ফুটবল এখন আগের চেয়ে পরিচ্ছন্ন, ‘‘আমি খুব খুশি যে, ভার নিয়ে এতদিন কেউ কোনও প্রশ্ন তোলেনি। তার মানে, নতুন প্রযুক্তি ঠিকঠাক কাজ করছে। শুধু ঠিকঠাক না, ভাল ভাবে করছে।’’ ‘ভার’ নিয়ে তথ্য তুলে তাঁর আরও দাবি, ‘‘পরিসংখ্যানই শেষ কথা। অনুমান নয়। বিশ্বকাপে ৬২ ম্যাচে ১৯ বার সিদ্ধান্ত পর্যালোচনা হয়েছে। ১৬ বার পাল্টেছে। পাল্টানো মানে কিন্তু সঠিক সিদ্ধান্তে পৌঁছনো।’’ এখানেই না থেমে তাঁর মন্তব্য, ‘‘ফুটবল থেকে অফসাইডে গোল করার ঘটনাই এখন উঠে গিয়েছে। ‘ভার’ আসায় এত বড় সাফল্য আসবে কেউ বোধহয় স্বপ্নেও ভাবেইনি।’’

ইনফান্তিনো উচ্ছ্বসিত রাশিয়ার বিশ্বকাপ আয়োজন নিয়েও, ‘‘আগেই বলেছিলাম এ বারই সেরা বিশ্বকাপ হতে যাচ্ছে। অনেকে আমার কা বিশ্বাসই করতে চাননি। এখন একই কথা জোরের সঙ্গে বলছি।’’ প্রসঙ্গত গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করে ইনফান্তিনো বলে এসেছেন, রাশিয়া নিয়ে এত দিন নানা রকম প্রচার হয়েছে। মানুষ সে দেশে পা রেখে বুঝেছে এই ধরনের প্রচার সারবত্তাহীন।

আরও পড়ুন: বিশ্বকাপ অধরা, সোনার বুটের লড়াইয়ে হ্যারি ও লুকাকু

ফিফা প্রেসিডেন্টের কথায়, ‘‘বিশ্ববাসী রাশিয়াকে ভালবেসে ফেলেছে। প্রত্যেকে এক সুন্দর দেশকে আবিষ্কার করল। শুধু সুন্দর নয়, রুশদের মধুর অভ্যর্থনায় প্রত্যেকে মুগ্ধ। অথচ এত দিন ধরে কত কী বলা হয়েছে ওদের সম্পর্কে। সে সব যে ভুল আর মিথ্যে কথা, সেটা প্রমাণ করার একটা আলাদা তাগিদও এখানকার মানুষের মধ্যে লক্ষ্য করলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE