Advertisement
১৮ এপ্রিল ২০২৪
tennis

প্রায় পাঁচ ঘণ্টার ম্যারাথন লড়াই, ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন রাফায়েল নাদাল

১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতে সুইস তারকা রজার ফেডেরারের থেকে মাত্র একটি গ্র্যান্ড স্ল্যাম দূরে রইলেন নাদাল।

জয়ের হুঙ্কার নাদালের। ছবি: এএফপি

জয়ের হুঙ্কার নাদালের। ছবি: এএফপি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৯ ১০:১১
Share: Save:

৩৩ বছরের স্প্যানিশ কিংবদন্তি রাফায়েল নাদালের হাতেই উঠল এ বারের যুক্তরাষ্ট্র ওপেন ট্রফি। আর্থার অ্যাশ স্টেডিয়ামে দীর্ঘ চার ঘণ্টা ৫০ মিনিটের লড়াইয়ের পর রাশিয়ার দানিল মেদভেদেভকে হারিয়ে দিলেন ৭-৫, ৬-৩, ৫-৭, ৪-৬ এবং ৬-৪ ফলে। তৃতীয় গেম পয়েন্ট জিতে কোর্টেই শুয়ে পড়েন নাদাল। বোঝা যাচ্ছিল ইউএস ওপেনের ইতিহাসে দ্বিতীয় দীর্ঘতম ফাইনাল খেলে কতটা ক্লান্ত তিনি।

১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতে তিনি এখন সুইস তারকা রজার ফেডেরারের থেকে মাত্র একটি গ্র্যান্ড স্ল্যাম দূরে রইলেন। গ্রিগর দিমিত্রোভের কাছে হেরে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেন রজার। তাঁর আগে শীর্ষ বাছাই নোভাক জকোভিচকে বিদায় নিতে হয় চোটের জন্য। দ্বিতীয় বাছাই নাদালের জন্য তাই খানিকটা হলেও সহজ হয়ে যায় গ্র্যান্ড স্ল্যাম জয়ের রাস্তাটা। ২৩ বছরের মেদভেদেভ ছিলেন পঞ্চম বাছাই।

দীর্ঘ লড়াইয়ের শেষের দিকে নিজের থেকে দশ বছরের ছোট মেদভেদেভের বিরুদ্ধে লড়াইটা কঠিন হয়ে পড়েছিল। ট্রফি জিতে নাদাল বলেন, “আমার টেনিস কেরিয়ারের সব চেয়ে আবেগঘন রাত এটা। একটা দুর্দান্ত ফাইনাল হল। অসাধারণ একটা ম্যাচ।” ফাইনাল দেখতে আসা ২৪ হাজার দর্শকও যে ম্যাচ উপভোগ করছেন, তা বোঝা যাচ্ছিল তাঁদের চিৎকারে। টুর্নামেন্টের শুরুতে যে মেদভেদেভকে ব্যঙ্গ শুনতে হয়েছিল দর্শকদের, আজ তাঁকেও উৎসাহ দিতে থাকেন দর্শকরা।

ট্রফি হাতে মেদভেদেভ ও নাদাল। ছবি: এএফপি

আরও পড়ুন: মহাতারকাকে হারিয়ে টেনিস আকাশে উদয় নতুন তারার

আরও পড়ুন: বিয়াঙ্কার রিটার্নই চাপে ফেলে দেয়, প্রশংসা সেরিনার

শেষ ১২টা ইউ এস ওপেনে প্রতি বারই ট্রফি উঠেছে রজার, নাদাল বা জোকার-এর হাতে। এ বারেও তার অন্যথা হল না। ফেডেরার দখলে রয়েছে পাঁচটি ইউএস ওপেন, জোকারের দখলে তিনটি এবং সোমবারের পর নাদালের দখলে এল চারটি খেতাব। ওপেন যুগের টেনিসে এই খেতাব জয়ের পর ৩৩-এর নাদাল দ্বিতীয় বয়স্ক প্লেয়ার হিসেবে যুক্তরাষ্ট্র ওপেন বিজয়ী হলেন। ১৯৭০ সালে ৩৬ বছরের কেন রজওয়েল বয়স্কতম ইউএস ওপেন বিজেতা।

নাদালের সামনে এখন লক্ষ্য জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনে জিতে চিরপ্রতিদ্বন্দ্বী ফেডেরারের ২০টি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tennis US Open 2019 Rafael Nadal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE