দীর্ঘদিনের বান্ধবী মারিয়া ফ্রান্সেস্কা পিরেলোকে বিয়ে করার ছবি প্রকাশ করলেন রাফায়েল নাদাল। স্প্যানিশ তারকার সঙ্গে মারিয়ার সম্পর্ক প্রায় ১৪ বছরের। ১৯ গ্র্যান্ড স্ল্যাম জয়ীর বিয়ের আয়োজন হয়েছিল স্পেনের মায়োরকায় ফোর্তালেজা দুর্গে।

স্প্যানিশ ফ্যাশন ডিজাইনার রোজা ক্লারার তৈরি করা পোশাকে সজ্জিত ছিলেন মেরি। নাদাল পড়েছিলেন ধূসর রঙের স্যুট, টাই ও কালো জুতো। সোশ্যাল মিডিয়ায় নববিবাহিত জুটির ছবি প্রকাশ হতেই শুভেচ্ছা বার্তায় ভেসে যায়। প্রাক্তন জার্মান টেনিস খেলোয়াড় বরিস বেকার-সহ টেনিস দুনিয়ার তারকারা শুভেচ্ছা জানান। বিয়ের পরে নভেম্বরে ডেভিস কাপ ফাইনালসে কোর্টে দেখা যেতে পারে নাদালকে। পাঁচ সদস্যের স্পেন দলে তাঁর নাম রাখা হয়েছে।

অনেকেই ভেবেছিলেন নাদালের বিয়েতে হাজির থাকবেন রজার ফেডেরার ও তাঁর স্ত্রী মিরকা। কিন্তু সে রকম দেখা যায়নি। যে ব্যাপারে ফেডেরার বলেছেন, ‘‘আমি ওর বিয়েতে আমন্ত্রিত ছিলাম না। আশাও করিনি আমন্ত্রণ পাওয়ার। সেটা কোনও ব্যাপার নয়। নাদালকে আমি বিয়ের দিন শুভেচ্ছা জানিয়েছি। আশা করিনি ও উত্তর দেবে। জানি ও খুব ব্যস্ত এখন বিয়ে নিয়ে। ওর এই আনন্দের দিনে আমিও খুব খুশি।’’

ফেডেরারের সামনেও সোমবার বিশেষ দিন উপস্থিত হয়। খেলোয়াড় জীবনের ১৫০০তম ম্যাচ ছিল সুইস মহাতারকার। ৩৮ বছর বয়সি ফেডেরার বাসেল ওপেনের প্রথম রাউন্ডে বাছাই পর্ব পেরিয়ে আসা জার্মানির পিটার গোজোসেইকের মুখোমুখি হন। এই প্রতিযোগিতায় ফেডেরার কেরিয়ারের ১০৩তম খেতাব জয়ের লক্ষ্যেও নামেন। ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন এর আগে জার্মান প্রতিদ্বন্দ্বীকে দু’বার হারিয়েছেন। এ দিনও স্ট্রেট গেমে উড়িয়ে দেন তাঁকে। ফল ৬-২, ৬-১।