• নিজস্ব প্রতিবেদন 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সচিন-লারাই আমার প্রজন্মের সেরা: ওয়ার্ন

Lara, Warne, Sachin
ত্রিমূর্তি: এক ফ্রেমে তিন কিংবদন্তি। লারা ও সচিনের সঙ্গে ওয়ার্ন। ইনস্টাগ্রাম

তাঁদের উইকেট নেওয়া মানে, যে কোনও দলের আত্মবিশ্বাস দ্বিগুণ হয়ে যাওয়া। বিপক্ষে অস্ট্রেলিয়াই হোক বা ইংল্যান্ড, সবারই লক্ষ্য তাঁদের প্যাভিলিয়নে ফেরানোর। না হলে হাত থেকে ম্যাচ বেরিয়ে যাওয়াই যে অনিবার্য। কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্নও তা উপলব্ধি করতে পেরেছেন। তাই নিজের প্রজন্মের সেরা দুই ব্যাটসম্যানকে বেছে নিতে বলা হলে তিনি বলে ওঠেন,  সচিন তেন্ডুলকর ও ব্রায়ান লারা। 

করোনা আতঙ্কে গৃহবন্দি ওয়ার্ন। নিজের সন্তানের সাহায্যে ইনস্টাগ্রাম লাইভে আসেন প্রাক্তন তারকা। ওয়ার্ন এসেই দেখেন, লাইভে তাঁর বক্তব্য শোনার জন্য অপেক্ষা করছেন লারা। ওয়ার্ন বলে ওঠেন, “ব্রায়ান, তোমাকে নিয়ে আজ অনেক কিছু বলব।” তার পরেই তাঁর ভক্তেরা বিভিন্ন প্রশ্ন করতে শুরু করেন কমেন্ট বক্সে। তার মধ্যে ওয়ার্ন বেছে নেন তাঁর পছন্দের প্রশ্নগুলো। তাঁর প্রজন্মের সেরা দুই ব্যাটসম্যান কে অথবা কারা? কিংবদন্তি লেগস্পিনারের উত্তর, “অবশ্যই সচিন তেন্ডুলকর ও ব্রায়ান লারা। দু’জনেই আমার বিরুদ্ধে প্রচণ্ড সাবলীল ব্যাট করত। আউট করা তো দূরের কথা, পরাস্ত করাই ছিল কঠিন।” 

পরের প্রশ্ন, “যে কোনও পরিস্থিতিতে ব্যাট করার ক্ষেত্রে কাকে এগিয়ে রাখবেন?” বেশ কিছুক্ষণ ভাবার পরে ওয়ার্ন বলেন, “টস করে এ ধরনের উত্তর দেওয়া উচিত। তবুও চোখ বন্ধ করে সচিনকে বেছে নেব।” ওয়ার্ন যোগ করেন, “কিন্তু যদি টেস্ট ম্যাচের শেষ দিনে চারশো রান তাড়া করতে হয়। তা হলে অবশ্যই আমার দলে থাকবে লারা। ওর আগ্রাসনে বারবার মুগ্ধ হতাম আমি। অসাধারণ টেকনিক, সেই সঙ্গে প্রচণ্ড সাহস। অন্য দিকে সচিনকে যে কোনও পিচে নামিয়ে দাও,  ও ভালবেসে রান করে বেরিয়ে যাবে। প্রতিপক্ষ মুখিয়ে থাকত ওর উইকেটের জন্য।” ওয়ার্নের আরও উপলব্ধি, “রাহুল দ্রাবিড়,  সৌরভ গঙ্গোপাধ্যায়, মার্ক ওয়রাও আমার প্রজন্মের ক্রিকেটার। কিন্তু সচিন ও লারার প্রতিভা একেবারেই আলাদা। বাকিদের সঙ্গে তুলনা চলে না।”

ওয়ার্ন তার বেছে নেন তাঁর প্রিয় একাদশকে। অবশ্যই অস্ট্রেলিয়ার একাদশ। বলছিলেন, “আমার দলে ওপেনার হিসেবে রাখব ম্যাথু হেডেন  ও মাইকেল স্লেটারকে। ল্যাঙ্গার, ওয়ার্নারও অসাধারণ। কিন্তু অল্পের জন্য ও আমার দলে থাকবে না। তিন নম্বরে থাকবে রিকি পন্টিং। চার নম্বরে অনেকেই পছন্দের। মাইকেল ক্লার্ক, ড্যামিয়েন মার্টিন। কিন্তু আমি বেছে নেব মার্ক ওয়কে। যে রকম ভয়ঙ্কর ব্যাটসম্যান, ততটাই ভাল ফিল্ডার। পাঁচে থাকবে অ্যালান বর্ডার। ছয় নম্বরটাও খুব কঠিন। এত ভাল ব্যাটসম্যানদের সঙ্গে খেলেছি। তবে স্টিভ ওয়কেই বেছে নেব।” এ বার উইকেটকিপার হিসেবে কাকে রাখবেন তিনি? ওয়ার্নের কথায়, “সেটা নিয়েও খুব দ্বিধায়। ইয়ান হিলি ও অ্যাডাম গিলক্রিস্টের মধ্যে লড়াই হবে। হিলি ভাল কিপার। কিন্তু সময়ের সঙ্গে প্রচণ্ড উন্নতি করেছিল গিলি। ব্যাটসম্যান হিসেবে হিলির চেয়ে গিলি অনেক ভাল। তাই আমার দলে গিলক্রিস্টই থাকবে। স্পিন বিভাগে আমি আর ম্যাকগিল। পেস বিভাগে ম্যাকগ্রা, জেসন গিলেস্পি ও ব্রুস রিড।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন