অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সফরে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে মোট পাঁচটি সিরিজ খেলে দেশে ফিরছে ভারতীয় পুরুষদের ক্রিকেট দল। এই লম্বা সফরে টেস্ট এবং ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে ২-১ ফলে পরাজিত করে ইতিহাস সৃষ্টি করেছে ভারত। নিউজিল্যান্ডকেও ওয়ানডে সিরিজে উড়িয়ে দিয়েছে ৪-১ ফলে। তবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড দুই দেশেই টি-টোয়েন্টি সিরিজে আটকে গিয়েছে ভারত। অস্ট্রেলিয়ায় ১-১ ড্র হলেও, নিউজিল্যান্ডের বিরুদ্ধে আটকে গিয়েছে ভারতীয় দলের জয়ের ধারা। ২-১ ফলে ভারতকে হারিয়ে সিরিজ জিতেছে নিউজিল্যান্ড। তবে এই লম্বা বিদেশ সফর থেকে ভারতীয় দলের প্রাপ্তি অনেক। আর সেই প্রাপ্তির তালিকা থেকেই সেরা বেছে নিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। এই সিরিজে তরুণদের দিকে চোখ থাকলেও সৌরভের মতে এই দু’টি সিরিজ থেকে ভারতীয় দলের সেরা প্রাপ্তি মহেন্দ্র সিংহ ধোনি

সম্প্রতি একটি সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ বলেন, মহেন্দ্র সিংহ ধোনি এই লম্বা বিদেশ সফর থেকে ভারতীয় দলের মূল প্রাপ্তি। এই দু’টি সফরের পর হয়তো আর কোনও প্রশ্ন উঠবে না যে ধোনি বিশ্বকাপগামী ভারতীয় দলে থাকবেন কিনা। ২০১৮ তে ১৩টি ওয়ানডে ম্যাচে মাত্র ১৭৫ রান করেছিলেন তিনি। কিন্তু চলতি বছরে আবার সেই পুরনো মেজাজে ধোনি। অস্ট্রেলিয়া সিরিজে পরপর তিনটি ম্যাচে হাফ সেঞ্চুরির হ্যাটট্রিক করার সঙ্গে সঙ্গে দখল করেন একাধিক ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কারও। ১২১ গড়ের সঙ্গে ৫টি ম্যাচে অস্ট্রেলিয়ায় তিনি সর্বমোট ২৪২ রান করেন।

এ ছাড়া ভারতীয় দলে জায়গা পাওয়া তরুণ ঋষভ পন্থ এবং বিজয় শঙ্করকে নিয়েও আশাবাদী সৌরভ। মহম্মদ শামির বেলিংয়েও মুগ্ধ তিনি। তবে বিশ্বকাপে ভারতীয় দলে বিজয় শঙ্করের জায়গা পাওয়া কঠিন বলেই মনে করছেন তিনি।

আরও পড়ুন: চর্চায় ধোনির ক্ষিপ্রতা, দেশপ্রেম

আরও পড়ুন: স্লেজিং করার দরকারটা কী, কথা বলবে হাতের বলই, অকপট বুমরা