Advertisement
২৪ এপ্রিল ২০২৪
VVS Laxman

‘কী ভাবে আন্তর্জাতিক দল চালাতে হয়, জানতেন না গ্রেগ চ্যাপেল’

২০০৫ সালের মে মাস থেকে ২০০৭ সালের এপ্রিল পর্যন্ত ভারতের জাতীয় দলের কোচ ছিলেন গ্রেগ। তাঁর সময়ে ভারতীয় দল টুকরো-টুকরো হয়ে গিয়েছিল বলে আত্মজীবনীতে লিখেছেন লক্ষ্মণ।

কোচ গ্রেগ চ্যাপেল সম্পর্কে কোনও শ্রদ্ধা নেই, সাফ লিখেছেন লক্ষ্মণ। ছবি: পিটিআই।

কোচ গ্রেগ চ্যাপেল সম্পর্কে কোনও শ্রদ্ধা নেই, সাফ লিখেছেন লক্ষ্মণ। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৮ ১৮:০০
Share: Save:

কেমন কোচ ছিলেন গ্রেগ চ্যাপেল? সদ্যপ্রকাশিত আত্মজীবনী '২৮১ অ্যান্ড বিয়ন্ড'-এ ভিভিএস লক্ষ্মণ তাঁকে অনমনীয় ও বাঁধা-ধরা মানসিকতার অধিকারী হিসেবে চিহ্নিত করেছেন। লিখেছেন, আন্তর্জাতিক দল কী ভাবে চালাতে হয়, তার কোনও ধারণাই ছিল না গ্রেগের। যা নতুন বিতর্কের জন্ম দিচ্ছে।

লক্ষ্মণের মতে, ভারতীয় দলকে টুকরো টুকরো করে দিয়েছিলেন গ্রেগ। জন্ম নিয়েছিল বিশ্বাসের অভাবও। লক্ষ্মণ লিখেছেন, "কোচের যাঁরা পছন্দের, তাঁদের দিকে খেয়াল রাখা হত সবসময়। বাকিদের নিজেদের খেয়াল নিজেকেই রাখতে হত। চোখের সামনে ভারতীয় দলে কয়েকটা ভাগে বিভক্ত হয়ে পড়েছিল।"

এখানেই শেষ নয়। গ্রেগ প্রসঙ্গে আত্মজীবনীতে লক্ষ্মণ আরও লিখেছেন, "গ্রেগের পুরো সময়টাই ছিল তিক্ততায় ভরা। মানসিকতার দিক দিয়ে অনমনীয় ও বাঁধা-ধরা ছিলেন উনি। কী ভাবে দল চালাতে হয়, তা জানতেন না। উনি ভুলে যেতেন যে খেলোয়াড়রাই মাঠে নেমে খেলে আর ওরাই তারকা, কোচ তারকা হতে পারে না।"

আরও পড়ুন: ডনের শহরে টেস্টে কোহালির গড় কত জানেন?​

আরও পড়ুন: সবচেয়ে ভদ্র দল হয়ে উঠতে চাই না, বললেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেন​

২০০৫ সালের মে মাস থেকে ২০০৭ সালের এপ্রিল পর্যন্ত ভারতের জাতীয় দলের কোচ ছিলেন গ্রেগ। লক্ষ্মণ লিখেছেন, "ভারতে এসে গ্রেগ সব রকমের সহায়তা পেয়েছিলেন। কিন্তু যখন ছাড়লেন, তখন ভারতীয় দল ছিন্নভিন্ন হয়ে গিয়েছে। আমার ক্রিকেট কেরিয়ারে সবচেয়ে খারাপ সময়ের নেপথ্যে বড় ভূমিকা ছিল ওর। ফলাফল হয়তো দেখায় যে চ্যাপেলের আমলে ভারতীয় দল সাফল্য পেয়েছে, কিন্তু ওই ফলাফলের সঙ্গে কোচের কোনও সম্পর্ক নেই। ব্যাটসম্যান গ্রেগ চ্যাপেলের প্রতি আমার শ্রদ্ধা থাকবে চিরকাল। কিন্তু, তা কোচ গ্রেগ চ্যাপেলের ক্ষেত্রে বলতে পারছি না।"

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE