• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জন্মদিনে ঊষাকে শুভেচ্ছা যুবরাজের

P. T. Usha
স্মৃতি: পিটি ঊষার এই ছবি পোস্ট করেন ক্রীড়ামন্ত্রী রিজিজু। টুইটার

শনিবার ৫৬ বছরে পা রাখলেন ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ডের রানি পিটি ঊষা। যিনি এশিয়ান গেমসের মঞ্চ থেকে দেশকে উপহার দিয়েছিলেন ১১টি পদক। এবং সকলের কাছে পরিচিত ছিলেন ‘সোনার মেয়ে’ হিসেবে।

জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যুবরাজ  সিংহ। তিনি টুইট করেছেন, “ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ডের রানিকে জন্মদিনের অনেক শুভেচ্ছা। আপনার অসাধারণ পারফরম্যান্স দেখতে দেখতেই আমার বড় হয়ে ওঠা এবং সমস্ত ভারতীয়কে আপনি গর্বিত করেছিলেন। নতুন প্রজন্ম তৈরি করার ক্ষেত্রে এখনও আপনার নিরলস প্রয়াস এবং দায়বদ্ধতা সকলকে অনুপ্রাণিত করে। দিনটা উপভোগ করুন। সাবধানে থাকুন।”

ভারতীয় অ্যাথলেটিক্সের ইতিহাসে অমর হয়ে রয়েছে ১৯৮৬ সালের সোল এশিয়ান গেমস। যেখানে ভারত পেয়েছিল পাঁচটি সোনা। ঊষা একাই চারটি সোনা জিতেছিলেন ২০০ মিটার, ৪০০ মিটার, ৪০০ মিটার হার্ডলস এবং ৪x৪০০ মিটার রিলে রেসে। ১০০ মিটারে পেয়েছিলেন রুপো। অ্যাথলেটিক্স থেকে অবসরের পরে ২০০২ সালে তিনি অ্যাথলেটিক্স স্কুল খোলেন। যেখানে থেকে উঠেছেন টিন্টু লুকার মতো মহিলা স্প্রিন্টার।

আরও পড়ুন: দু’রকম জার্সি পরেই খেলার ভাবনা এটিকে-মোহনবাগানে

এ দিন সোল এশিয়ান গেমসে ৪০০ মিটার হার্ডলসে অংশ নেওয়া ঊষার ছবি পোস্ট করে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু টুইট করেছেন, “ভারতের সোনার মেয়ে ঊষা। ১৯৮৬ সোল এশিয়ান গেমসে ভারত পেয়েছিল পাঁচটি সোনা। চারটি সোনাই ছিল ঊষার দখলে। ওর সঙ্গে ভারতীয় অ্যাথলেটিক্স নিয়ে অনেকবার আলোচনা হয়েছে। ওর অ্যাথলেটিক্স স্কুলকে ভালভাবে গড়ে তুলতে আমরা অবশ্যই সাহায্য করব।” রিজিজু টুইটারে আরও লিখেছেন, “তরুণ অ্যাথলিটদের সঠিক প্রশিক্ষণ এবং উপযুক্ত তালিম দেওয়ার জন্য তিনি যে পরিশ্রম করে চলেছেন, তাতে আমরা ওর কাছে কৃতজ্ঞ।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন