Advertisement
১১ মে ২০২৪
Sourav Ganguly

ধোনি যে কাজটা করত, সৌরভকে সেই কাজটাই আগে করতে দেখেছি, বললেন জাহির

সৌরভের দলের সিনিয়াররাও অনেকে অবসর নিয়ে ফেলেছেন। সেই সময়ে ধোনি ঠিক ‘সৌরভের ভূমিকায়’ অবতীর্ণ হয়েছিলেন বলে দাবি করলেন জাহির।

সৌরভ ও ধোনির নেতৃত্বের মধ্যে মিল রয়েছে অনেক। —নিজস্ব চিত্র।

সৌরভ ও ধোনির নেতৃত্বের মধ্যে মিল রয়েছে অনেক। —নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২০ ১৫:৩২
Share: Save:

সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বের মধ্যে মিল বের করলেন জাহির খান। দুই অধিনায়কের নেতৃত্বেই খেলেছেন বাঁ হাতি পেসার।

সৌরভের হাতে যখন নেতৃত্বের ব্যাটন ছিল, তখন জাহির তরুণ প্রতিভা। পরে ধোনি যখন ক্যাপ্টেন হন, তখন জাহির অনেক পরিণত।

সৌরভের দলের সিনিয়াররাও তত দিনে অনেকেই অবসর নিয়ে ফেলেছেন। সেই সময়ে ধোনি ঠিক ‘সৌরভের ভূমিকায়’ অবতীর্ণ হয়েছিলেন বলে দাবি করলেন জাহির।

আরও পড়ুন: ‘পন্থ যে দিন আত্মবিশ্বাস ফিরে পাবে, সে দিন ওকে থামানো যাবে না’

তরুণ ক্রিকেটারদের মেন্টর হিসেবে ধরা দিয়েছিলেন ধোনি। একটি চ্যাট শোয়ে জাহির বলেন, ‘‘কেরিয়ারের গোড়ার দিকে সৌরভের কাছ থেকে অনেক সাহায্য পেয়েছি। আন্তর্জাতিক ক্রিকেটে সদ্য পা রাখার সময়ে এই সাহায্যটারই দরকার। তার পরে খেলতে খেলতে নিজেকে তৈরি করে নেওয়া যায়।’’

সৌরভ ও ধোনি দীর্ঘসময় ধরে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। দুই অধিনায়কের নেতৃত্বে খেলার ফলে দু’তারকার মধ্যে মিল ঠিক কোন জায়গায় তা সহজেই উপলব্ধি করতে পারেন জাহির। তিনি বলছেন, ‘‘এমএস যখন দলের দায়িত্ব নিয়েছিল, তখন দলে অনেক সিনিয়র প্লেয়ার ছিল। ফলে সেই সময়ে ধোনিকে বিশেষ কিছু করতে হয়নি। কিন্তু যখন ওই সিনিয়র ক্রিকেটাররা অবসর নিতে শুরু করে, তখন অপেক্ষাকৃত তরুণ ক্রিকেটারদের পরামর্শ দিত ধোনি। তাদের মেন্টর হয়ে উঠেছিল। এই কাজটা তো সৌরভকেও করতে দেখেছি।’’

ভারতীয় ক্রিকেট সৌরভের হাত ধরে সাবালক হয়। প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করতে শেখে। অনেকেই মনে করেন, সৌরভ বদলে দিয়েছিল ভারতীয় ক্রিকেটের ছবিটা।

‘দাদা’র হাত থেকে সেই ব্যাটন নিয়ে ধোনি পরবর্তীকালে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন। ভারতীয় ক্রিকেটে এই পরম্পরা অতীতেও ছিল। পরেও রয়েছে। এখন যেমন ধোনির হাত থেকে রিমোট কন্ট্রোল এসে উঠেছে কোহালির হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Zaheer Khan MS Dhoni Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE