Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

লোয়ার অর্ডার মজবুত করতে বিনিকে খেলাও ধোনি

প্রথম ম্যাচটা হাড্ডাহাড্ডি লড়ে হারল ভারত। বেইলি অ্যান্ড কোম্পানি তো শেষের দিকে ম্যাচ প্রায় হাতছাড়াই করে বসছিল! অস্ট্রেলিয়াকে মানতে হবে,

সৌরভ গঙ্গোপাধ্যায়
২০ জানুয়ারি ২০১৫ ০২:১৫

প্রথম ম্যাচটা হাড্ডাহাড্ডি লড়ে হারল ভারত। বেইলি অ্যান্ড কোম্পানি তো শেষের দিকে ম্যাচ প্রায় হাতছাড়াই করে বসছিল! অস্ট্রেলিয়াকে মানতে হবে, ম্যাচ উনপঞ্চাশ ওভার পর্যন্ত গড়াতে দেওয়া ওদের মোটেই উচিত হয়নি। আসলে লড়াইটা হল দু’দলের লোয়ার অর্ডার ব্যাটিংয়ের। যতক্ষণ সুরেশ রায়না আর রোহিত শর্মা ক্রিজে ছিল, মনে হচ্ছিল ভারতকে রোখা যাবে না। কিন্তু ধোনি আউট হতেই বাকিরা নেতিয়ে পড়ল। অস্ট্রেলিয়াও ২১৬-৩ থেকে মাঝে একেবারে দিশাহীন হয়ে পড়েছিল।

চোটের জন্য রবীন্দ্র জাডেজাকে না পেয়ে ভারত কিছুটা সমস্যায় অবশ্যই পড়ছে। তবে চোট-সমস্যা কাটিয়ে ওঠার একটা রাস্তা বের করতে হবে ভারতকে। বিশেষ করে সফরের সবচেয়ে লম্বা টুর্নামেন্টটা যেখানে এখনও বাকি। ধোনিদের সামনে এটা কিন্তু একটা বড় চ্যালেঞ্জ।

ভারতের পরের ম্যাচ ব্রিসবেনে। যেখানে পরিবেশ মেলবোর্নের থেকে পুরোপুরি আলাদা। ওখানে ভারতকে কিন্তু দুই স্পিনারের তত্ত্বটা নতুন করে ভেবে দেখতে হবে। ব্রিসবেন পিচের গতি আর বাউন্স স্টুয়ার্ট বিনির বোলিংয়ের জন্য আদর্শ। ওকে খেলালে লোয়ার অর্ডার ব্যাটিং নিয়ে সমস্যাও কিছুটা সমাধান হতে পারে। তবে স্টুয়ার্ট যাতে পুরো দশ ওভার বোলিংয়ের রগড়ানির মধ্য দিয়ে যায়, সেটা ধোনিকে নিশ্চিত করতে হবে। ম্যাচের বিভিন্ন পর্বে ও বল হাতে ঠিক কতটা কার্যকর, সে ব্যাপারে একটা স্পষ্ট ধারণাও পেয়ে যাবে ধোনি।

Advertisement

ভুবনেশ্বর কুমার এই সিরিজে নতুন বলটা সে ভাবে সুইং করাতে পারছে না। সিডনি বা অ্যাডিলেডের মতো তুলনায় পাটা উইকেটে দুই স্পিনার খেলাতেই হবে ধোনিকে। সেখানে ভুবনেশ্বর কার্যকর না হলে স্টুয়ার্টের কথাটা মাথায় রাখা যেতে পারে। ও খেললে লোয়ার অর্ডারে ব্যাটিংটাও মজবুত হবে।

ইংল্যান্ড কিন্তু শক্তিশালী প্রতিপক্ষ হবে। ওকস, বাটলারের মতো ক্রিকেটার থাকায় ওদের ব্যাটিং যথেষ্ট ভাল। ব্রিসবেনে ওরা শুরুটা কী ভাবে করে দেখতে চাই। কারণ শুরুর ব্যাটসম্যানরা কেমন খেলে তার উপর ম্যাচের ভাগ্য অনেকটাই নির্ভর করবে। আমি নিশ্চিত, প্রথম দিকে বলটা দেখে নিয়ে হাতে উইকেট রেখে খেলতে পারাই এখানে সাফল্যের আসল কথা হবে।

এবি ডে’ভিলিয়ার্সের রবিবারের ইনিংসটার কথা না বললে অবশ্য এই লেখা অসম্পূর্ণ থাকে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওর একত্রিশ বলের সেঞ্চুরি দেখার পর প্রাক্তনদের সিংহভাগের সঙ্গে আমিও একমত। মানতেই হবে এবি এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান। সব ধরনের পিচ আর পরিবেশে ও যে ভাবে ব্যাটিং করছে সেটাকে ম্যাজিক ছাড়া আর কিছুই বলা যাচ্ছে না!

আরও পড়ুন

Advertisement