Advertisement
০৬ মে ২০২৪
Copparam Shreyas Hareesh

ভালবাসার গতি-ই কাড়ল জীবন, হারিয়ে গেল ট্র্যাকে ঝড় তোলা ১৩ বছরের বাইক রেসার শ্রেয়স

প্রতিভাবান বাইক রেসার হিসাবে নজর কেড়েছিল শ্রেয়স। সপ্তম শ্রেণির পড়ুয়া বিদেশে একাধিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল। জুনিয়র জাতীয় চ্যাম্পিয়নের প্রাণ কাড়ল প্রতিযোগিতার ট্র্যাক।

picture of Copparam Shreyas Hareesh

কোপারাম শ্রেয়স হরিশ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৩:১১
Share: Save:

গতিকে ভালবেসে ফেলেছিল সে। সেই গতিই কেড়ে নিল প্রাণ। জাতীয় মোটরসাইকেল রেসিং চ্যাম্পিয়নশিপে দুর্ঘটনায় মৃত্যু হল ১৩ বছরের কোপারাম শ্রেয়স হরিশের।

শনিবার মাদ্রাজ ইন্টারন্যাশনাল সার্কিটে আয়োজিত প্রতিযোগিতায় দুর্ঘটনার কবলে পড়ে শ্রেয়স। তৃতীয় রাউন্ডের প্রতিযোগিতা শুরুর কিছুক্ষণের মধ্যেই দুর্ঘটনাটি ঘটে। পোল পজিশন পাওয়ায় সুবিধাজনক অবস্থান থেকে রেস শুরু করেছিল শ্রেয়স। প্রথম ল্যাপে একটি বাঁক নেওয়ার সময় হরিশের বাইকটি পিছলে যায়। বাইক থেকে ছিটকে পড়ে যায় শ্রেয়স। তার মাথার হেলমেট খুলে যায়। তার একটু পিছনে থাকা প্রতিযোগী বাইকের গতি নিয়ন্ত্রণ করতে পারেনি। তার বাইকের চাকা শ্রেয়সের মাথার উপর দিয়ে চলে যায়।

সঙ্গে সঙ্গে প্রতিযোগিতা থামিয়ে দেওয়া হয়। শ্রেয়সকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রেসিং ট্র্যাক থেকেই বিশেষ অ্যাম্বুল্যান্সে করে শ্রেয়সকে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে পৌঁছনোর পর চিকিৎসকেরা তাকে মৃত বলে ঘোষণা করেন। সে সময় সঙ্গে ছিলেন শ্রেয়সের বাবা কোপ্পারাম হরিশও।

এই ঘটনার পরই মাদ্রাজ ইন্টারন্যাশনাল সার্কিট কর্তৃপক্ষ শনিবার এবং রবিবারের বাকি সব প্রতিযোগিতা বাতিল করে দিয়েছেন। সংগঠনের সভাপতি অজিত থমাস বলেছেন, ‘‘অত্যন্ত মর্মান্তিক দুর্ঘটনা। আমরা এক জন কিশোর প্রতিভাবান বাইক রেসারকে হারালাম। আমরা ভাবতেই পারছি না শ্রেয়স নেই। সম্প্রতি কয়েকটা প্রতিযোগিতায় নিজের প্রতিভার পরিচয় দিয়েছিল শ্রেয়স। ওর পরিবারের জন্য বড় ক্ষতি। বাইক রেসিংয়ের জন্যও বড় ক্ষতি হয়ে গেল।’’

সপ্তম শ্রেণির ছাত্র শ্রেয়স গত মাসেই ১৩ বছর পূর্ণ করেছিল। জাতীয় স্তরের একাধিক প্রতিযোগিতায় জিতে এই বয়সেই বিশেষজ্ঞদের নজর কেড়েছিল শ্রেয়স। ২০২১ সালে প্রথম মোটরসাইকেল রেসিংয়ে নেমেছিল শ্রেয়স। গত মে মাসে স্পেনে মিনি গ্রাঁ প্রিতে অংশগ্রহণ করেছিল। ভারতীয় মিনি গ্রাঁ প্রি চ্যাম্পিয়ন হয়ে স্পেনের প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পেয়েছিল। অগস্টেই মালয়েশিয়ায় একটি প্রতিযোগিতায় তার অংশগ্রহণের কথা ছিল।

ভারতে ১৮ বছর বয়স না হলে গাড়ি চালানোর লাইসেন্স পাওয়া যায় না। তবে ফেডারেশন অফ মোটর স্পোর্টস ক্লাব অফ ইন্ডিয়া ১২ বছর বয়স হলে প্রতিযোগিতায় নামার লাইসেন্স দেয়। তবে ১৮ বছর বয়স না হলে বেশ কিছু নিয়ম মেনে প্রতিযোগিতায় অংশ নিতে হয়। যে সব ট্র্যাকে বিশেষ ব্যবস্থা আছে সেখানেই শুধু নামতে পারে খুদে প্রতিযোগীরা। বাইক ব্যবহারের ক্ষেত্রেও কিছু বিধিনিষেধ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bike Racing Dead Chennai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE