Advertisement
০২ মে ২০২৪
Asian Games

এশিয়ান গেমসে ছাড়পত্র ৬৩৪ জনকে, বাদ ২১৬, ভারতের সব থেকে বড় দল অ্যাথলেটিক্সে

হ্যাংঝোউয়ের এশিয়ান গেমসে ৬৩৪ জনের দল পাঠাচ্ছে ভারত। শুক্রবার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক চূড়ান্ত তালিকা জানিয়ে দিল। নাকচ করে দেওয়া হয়েছে দু’শতাধিক সুপারিশ।

picture of Indian contigent

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ২০:০২
Share: Save:

আসন্ন এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করবেন ৬৩৪ জন ক্রীড়াবিদ। তবে কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র পেলেন না দুই শতাধিক খেলোয়াড়। সব থেকে বড় দল যাচ্ছে অ্যাথলেটিক্সের। দ্বিতীয় বৃহত্তম দল ফুটবলে।

সুনীল ছেত্রীদের এশিয়ান গেমস খেলা নিয়ে ছিল অনিশ্চয়তা। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অনুরোধে বিশেষ ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। অথচ আসন্ন এশিয়ান গেমসে দ্বিতীয় বৃহত্তম দল যাচ্ছে ফুটবলের। পুরুষ এবং মহিলা মিলিয়ে মোট ৪৪ জন ফুটবলার যাবেন চিনে।

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন এশিয়ান গেমসের জন্য ৮৫০ জন ক্রীড়াবিদের নাম সুপারিশ করেছিল কেন্দ্রীয় সরকারের কাছে। প্রতিযোগিতার যোগ্যতা অর্জন এবং অন্য বিষয়গুলি খতিয়ে দেখার পর ৬৩৪ জন ক্রীড়াবিদকে ছাড়পত্র দিল ক্রীড়ামন্ত্রক। সরকারের ছাড়পত্র পেলেন না ২১৬ জন খেলোয়াড়। ফলে তাঁদের আর এশিয়ান গেমসে যাওয়ার সুযোগ থাকল না। মোট ৩৮টি খেলায় অংশ নেবেন ভারতীয়েরা।

সব থেকে বড় দল অ্যাথলেটিক্সের। ৬৫ জনের দলে পুরুষ খেলোয়াড় ৩৪ জন এবং মহিলা খেলোয়াড় ৩১ জন। দ্বিতীয় স্থানে রয়েছে ফুটবল। তৃতীয় স্থানে রয়েছে হকি। পুরুষ এবং মহিলাদের দল মিলিয়ে মোট ৩৬ জন খেলোয়াড়কে ছাড়পত্র দেওয়া হয়েছে। তার পর রয়েছে সেলিং। মোট ৩৩ জন ভারতীয় সেলার।

ভারত্তোলন, জিমন্যাস্টিক্স, হ্যান্ডবল এবং রাগবির পুরুষ খেলোয়াড় বা দলকে ছাড়পত্র দেওয়া হয়নি। ভারত্তোলন এবং কুরুসে যাচ্ছেন দু’জন করে। চিনে যাচ্ছেন মাত্র এক জন জিমন্যাস্ট। চিনের হ্যাংঝোউয়ে এশিয়ান গেমস শুরু হওয়ার কথা ২৩ সেপ্টেম্বর। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। গত বারের গেমসে ভারতের ৫৭২ জন খেলোয়াড় অংশগ্রহণ করেছিলেন। ১৬টি সোনা-সহ ৭০টি পদক জিতেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games indian team Athletics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE