Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

গ্যালারি থেকে জলের পাউচ ছুড়ে ধৃত ৮

সুচরিতা সেন চৌধুরী
২২ অক্টোবর ২০১৭ ২২:৫৩
ব্রাজিল-জার্মানি ম্যাচের একটি দৃশ্য। ছবি সৌজন্যে ফিফা।

ব্রাজিল-জার্মানি ম্যাচের একটি দৃশ্য। ছবি সৌজন্যে ফিফা।

সরকারিভাবে এই মুহূর্তে যুবভারতীতে বসার জায়গা ৬৬৬১০। কিন্তু ব্রাজিল-জার্মানি ম্যাচ শেষের ঘোষণা এ দিন দর্শক ছিল ৬৬৬১৩। এক কথায় ফুল হাউস। টিকিটের হাহাকার এতদিনে স্বার্থক হল তা হলে। এতদিন ধরে যা শোনা যাচ্ছিল তা কিছুটা হতাশাজনকই ছিল। একদিকে টিকিটের হাহাকার তো অন্যদিকে গ্যালারির অনেকটাই ফাঁকা থেকে যাচ্ছিল। এ দিন যেন ষোলকলা পূর্ণ করে দিল কলকাতার ফুটবলপ্রেমীরা। দর্শকের বিচারে ইতিমধ্যেই ১০ লাখের গণ্ডি পেড়িয়ে গিয়েছে ভারত। এর আগে যুব বিশ্বকাপের রেকর্ড দর্শক ছিল ১২৩০৯৭৬।

আরও পড়ুন

রোনাল্ডো যুগ মনে করিয়ে ব্রাজিলকে জয় এনে দিল পলিনহো

Advertisement

প্রি-কোয়ার্টার ফাইনাল শেষে ভারতের ছিল ১০০৭৩৯৬। তার পরও হয়েছে বেশ কিছু ম্যাচ। এখনও তার পুরো হিসেব পাওয়া না গেলেও এ দিনের কলকাতার দর্শকই সেটা প্রায় বাড়িয়ে দিল এক ধাক্কায় অনেকটা। কলকাতা ফুটবলের উচ্ছ্বাস হয়তো এমনই। যে উচ্ছ্বাসের কারণেই খারাপ ঘটনাও ঘটালেন সমর্থকরা। ব্রাজিলের প্রথম গোলের পর যখন ফুটবলাররা গ্যালারির কাছে গিয়ে উৎসব করছে তখনই গ্যালারি থেকে পর পর উড়ে এল জলের পাউচ। ভিআইপি গ্যালারির ডানদিক থেকে উড়ে আসা সেই জলের পাউচ সরাসরি এসে লাগল ফুটবলারের মুখেও। হয়তো সেটা উচ্ছ্বাসেরই প্রতিফলন। কিন্তু নিয়মভঙ্গ করায় গ্রেফতার করা হল আটজন সমর্থককে। ফিফার নজরে যুবভারতীতে পড়ল কালো ছাপ।

এখানেই শেষ নয়। ম্যাচ শেষে প্রাক্তন ফুটবলারদের সঙ্গে পুলিশের ধাক্কাধাক্কিতে ভিআইপি গেটের বাইরে উত্তেজনাও ছড়াল। শোনা যাচ্ছে বেশ কয়েকজন প্রাক্তন ফুটবলার গেটের সামনে দাঁড়িয়ে ছিলেন গাড়ির অপেক্ষায়। তখনই এক পুলিশকর্মী এসে সরাসরি ধাক্কা দেন বিদেশ বসুকে আর সরে যেতে বলেন। তখন গৌতম সরকার সেই পুলিশকে তাঁর পরিচয় দেওয়ার চেষ্টা করলে তিনি কিছু শুনতে চাননি। ঝামেলা গড়ায় বেশ কিছুটা।অন্যান্য প্রাক্তন ফুটবলাররা রেগে যান।তর্কাতর্কিও শুরু হয়।পরে অবশ্য প্রাক্তন ফুটবলার গৌতম সরকার বলেন, ‘‘তেমন কিছু বড় ঘটনা নয়। বিদেশকে না বুঝতে পেরে ধাক্কা দিয়েছিল। আমরা তখন বলি এরকম ব্যবহার না করতে। ওরা বলছিল এখান দিয়ে ভিআইপিরা যাবে। তখনই সব মিটে যায়।’’ ব্রাজিল-জার্মানি ম্যাচের উত্তেজনায় বেশ কিছু খারাপ ঘটনারও সাক্ষী থাকল যুবভারতী। তবে ম্যাচ শেষে যাইহোক না কেন পলিনহো কথা রাখল, হাসি মুখেই তাঁর দুরন্ত গোল দেখেই বাড়ি ফিরল ব্রাজিল সমর্থকরা।

আরও পড়ুন

Advertisement