×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

কেন সহবাগকে গাওস্করের পর রাখলেন সৌরভ গঙ্গোপাধ্যায়?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ মার্চ ২০২১ ১৭:৫৩
‘পুরানো সেই দিনের কথা’। সৌরভ ও সহবাগ।

‘পুরানো সেই দিনের কথা’। সৌরভ ও সহবাগ।
ফাইল চিত্র

সুনীল গাওস্করের পর ভারতের সেরা টেস্ট ওপেনার হলেন বীরেন্দ্র সহবাগ। এমনটাই মন করেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেটা জানিয়েও দিলেন বিসিসিআই প্রধান। আন্তর্জাতিক সফর মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে শুরু করেছিলেন। তবে সফর শেষ করেছিলেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা টেস্ট ওপেনার হিসেবে। তিনি বীরেন্দ্র সহবাগ। তাঁকে ওপেনার হিসেবে গড়ে তোলার জন্য যে সৌরভের অবদান রয়েছে সেই কথা সবার জানা। প্রিয় বীরু প্রসঙ্গে আলোচনা শুরু হতেই আবেগপ্রবণ হয়ে পড়লেন মহারাজ।

সৌরভ বলছিলেন, “সেটা ২০০২ সালের ঘটনা। তখন আমরা ইংল্যান্ড সফরে ব্যস্ত। একদিন বীরুর কাছে গিয়ে বলেছিলাম, ‘শোন দলের বাইরে বসে থেকে কেউ বড় ক্রিকেটার হয় না। ভাল খেললে বড় ক্রিকেটার হওয়া যায়। তাই ভবিষ্যৎ গড়তে হলে ওপেনিং করতে হবে।’ আমার প্রস্তাবে বীরু প্রথমে রাজি হচ্ছিল না। কারণ ও যে ছোট থেকে মিডল অর্ডারে ব্যাট করে এসেছে। কিন্তু দেখুন নিজের চেষ্টায় বীরু এখন কিংবদন্তিদের একজন। আমার মতে সুনীল গাওস্করের পর সহবাগ হল ভারতের সেরা টেস্ট ওপেনার। ও টেস্টে ব্যাটিং করার ব্যাকরণ পুরোপুরি বদলে দিয়েছে। ফলে বদলে গিয়েছিল আমাদের মানসিকতা।”

২০০০ সালে ম্যাচ গড়াপেটা কাণ্ডে জর্জরিত ভারতীয় ক্রিকেট। সচিন তেন্ডুলকরের নেতৃত্বে দল একেবারেই ভাল ফল করতে পারছে না। ঠিক এমন সময় দলের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন সৌরভ। আলোচনায় সেই প্রসঙ্গও এল। অধিনায়কত্ব নিয়ে মহারাজ বলছেন, “জীবনে প্রতিটা কাজ দায়িত্বের সঙ্গে পালন করেছি। নিজের সেরা দেওয়ার চেষ্টা করেছি সবসময়। আমি যে অধিনায়ক হব সেটা স্বপ্নেও ভাবিনি। তবে যখন আমার সঙ্গে এই ব্যাপারে কথা হয়েছিল তখন আপত্তিও করিনি। কারণ, দায়িত্ব নিতে সবসময় ভালবাসি।”

Advertisement
Advertisement