×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ মে ২০২১ ই-পেপার

কেন বর্ণবিদ্বেষী আক্রমণের পর মাঠ ছেড়ে যাননি, ফাঁস করলেন রাহানে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ জানুয়ারি ২০২১ ১৭:০৮
আম্পায়ারদের সঙ্গে আলোচনা রাহানের। ছবি টুইটার

আম্পায়ারদের সঙ্গে আলোচনা রাহানের। ছবি টুইটার

সিডনিতে ক্রমাগত বর্ণবিদ্বেষের সম্মুখীন হয়েছিল ভারত। এক সময় আম্পায়ারদের কাছে অভিযোগও করেছিলেন ভারতীয় ক্রিকেটাররা। কিছুদিন আগেই মহম্মদ সিরাজ জানিয়েছিলেন, আম্পায়াররা গোটা দলকে মাঠ ছেড়ে যাওয়ার অনুমতি দিয়েছিলেন। কিন্তু অজিঙ্ক রাহানেই সেদিন মাঠ ছেড়ে যেতে রাজি হননি।

কেন সেই কাজ করেছিলেন, তা খোলসা করলেন রাহানে। এক সাক্ষাৎকারে বলেছেন, “সিডনিতে যা হয়েছিল তা খুবই দুঃখজনক। সিরাজ এবং বাকিদের সঙ্গে যা হয়েছিল, ঠিক হয়নি। আমাদের একটা সিদ্ধান্ত নেওয়ার দরকার ছিল। কিন্তু তা সত্ত্বেও আম্পায়ারদের জানিয়েছিলাম আমরা মাঠ ছেড়ে যেতে রাজি নই। কারণ, আমরা এখানে ক্রিকেট খেলতে এসেছি।”

রাহানের সংযোজন, “ক্রিকেটারদের সম্মানের কথাটাও একইসঙ্গে মাথায় রেখেছিলাম। তাই আম্পায়াদের বলেছিলাম, যারা খারাপ ভাষা ব্যবহার করেছে তাদেরই মাঠ ছাড়তে বলা হোক। আমরা এখানেই থাকব এবং খেলা শুরু করব। আসলে ছন্দটা কোনও ভাবেই হারাতে রাজি ছিলাম না। অধিনায়ক হিসেবে ক্রিকেটারদের পাশে দাঁড়ানো আমার কর্তব্য ছিল।”

Advertisement

উল্লেখ্য, ওই ঘটনার পর মাঠ থেকে ছ’জন দর্শককে বের করে দেওয়া হয়। তবে বর্ণবিদ্বেষ তাতে থামেনি। ব্রিসবেনেও একই ঘটনা দেখা গিয়েছিল। এমনকি, সিডনিতে নিরাপত্তারক্ষীরাও এক ভারতীয় দর্শকের সঙ্গে খারাপ ব্যবহার করেছিলেন।

Advertisement