Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

আজ মাস্টারমশাইদের পরীক্ষা

রাজীব ঘোষ
২১ জুন ২০১৬ ১০:২৫
পরীক্ষা নেবেন যাঁরা। সৌরভ-লক্ষ্মণ-সচিন।

পরীক্ষা নেবেন যাঁরা। সৌরভ-লক্ষ্মণ-সচিন।

একজন যে বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছিলেন, সে বছরই বিশ্ব ক্রিকেটে পা রেখেছেন তিনি।

অন্য জন ভারতীয় দলে বরাবর ছিলেন তাঁর সতীর্থ।

আর একজন তো তাঁর প্রথম টেস্টে ভারতীয় দলের কোচ ছিলেন।

Advertisement

রবি শাস্ত্রী, অনিল কুম্বলে, সন্দীপ পাটিল।

আজ, মঙ্গলবার দুপুরে সৌরভ গঙ্গোপাধ্যায় এঁদের পরীক্ষা নিতে বসবেন নিজের শহরে। পাশে থাকবেন ভিভিএস লক্ষ্মণ। আর ভিডিও কনফারেন্সে জুড়ে নেবেন ইংল্যান্ডে থাকা সচিন তেন্ডুলকরকে।

ভারতীয় ক্রিকেটের স্বর্ণযুগের এই তিন তারকা শহরের এক পাঁচতারা হোটেলে এঁদের পরীক্ষা নেবেন মঙ্গলবার দুপুরে। একুশ জনের মধ্যে থেকে বাছতে বসবেন বিরাট কোহালিদের পরবর্তী মাস্টারমশাই।

কেউ বসবেন তাঁদের মুখোমুখি। কাউকে ধরা হবে টেলিযোগাযোগে।

চূড়ান্ত ২১ জনের তালিকায় প্রবীণ আমরে, লালচাঁদ রাজপুতরাও নাকি আছেন। ভারতের কোচ হওয়ার চূড়ান্ত দৌড়ে যে বিদেশিরা আছেন, যেমন শ্রীলঙ্কাকে ২০০৭ বিশ্বকাপের ফাইনালে তোলা কোচ টম মুডি, নিউজিল্যান্ড, আফগানিস্তানের প্রাক্তন ইংরেজ কোচ অ্যান্ডি মোলস, ভারতীয় দলের প্রাক্তন ফিল্ডিং কোচ ট্রেভর পেনি, তাঁরাও ভিডিও কনফারেন্সে জানাবেন তাঁদের বক্তব্য।

যদিও বোর্ডের অন্দরমহলের খবর, বাকিদের আসা, ইন্টারভিউ দেওয়া এগুলো নিছকই প্রক্রিয়া। আসল লড়াইটা নাকি কুম্বলে ও শাস্ত্রীর মধ্যে। মঙ্গলবার শহরে কুম্বলে এলেও শাস্ত্রী আসবেন কি না, তা নিয়ে ধন্দ রয়েছে। সিএবি সূত্রে অবশ্য খবর, তাঁর আসার সম্ভাবনা রয়েছে। কিন্তু অন্য সূত্রে জানা গেল শাস্ত্রী এখন তাইল্যান্ডে। সেখান থেকে মঙ্গলবার এসে পড়লে ভাল। না হলে স্কাইপে তাঁকে ধরে নেওয়া হবে।

ভারতীয় দলের পরবর্তী কোচ বাছাইয়ের প্রক্রিয়া শুরু হওয়ার খবরে সোমবার থেকে ক্রিকেট মহলে শুরু হয়ে গেল জোর জল্পনা। উপদেষ্টা কমিটিকে বুধবারের মধ্যে কোচের নাম চূড়ান্ত করে প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুরকে জানাতে বলেছে বোর্ড। যাতে শুক্রবার ধর্মশালায় ওয়ার্কিং কমিটির সভায় এই সিদ্ধান্তে সিলমোহর লাগাতে পারেন।

এ দিন সৌরভ সিএবি-তে বলেন, ‘‘কালই আমরা চূড়ান্ত নামটা বেছে নেওয়ার চেষ্টা করব। এই ব্যাপারে বোর্ড প্রেসিডেন্ট এবং সঞ্জয় জাগদালের সঙ্গে কথা হয়েছে আমার। ২১ জনে কারা আছে, তা বলতে পারব না। তবে যোগ্য ব্যক্তিকেই বেছে নেওয়া হবে।’’

দু’দিন আগে বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটির কো অর্ডিনেটর সঞ্জয় জাগদালে শহরে এসে সৌরভের সঙ্গে কথা বলে যান। চূড়ান্ত ২১ জনের সিভি-ও দিয়ে যান তাঁকে। তখনই সৌরভ জাগদালেকে কলকাতাতেই সম্ভাব্য কোচেদের ইন্টারভিউ পর্ব সারার অনুরোধ জানান। বোর্ড যদিও তা প্রথমে মুম্বইয়ে বোর্ডের দফতরেই করার কথা বলেছিল। তবে সৌরভের অনুরোধে সেই সিদ্ধান্ত বদল করা হয়।



শোনা গেল, প্রার্থীদের প্রথমে তাঁদের নিজেদের প্রেজেন্টেশন দিতে বলা হবে। তার পর শুরু হবে প্রশ্নোত্তর পর্ব। সব মিলিয়ে প্রায় ঘণ্টা পাঁচেকের প্রক্রিয়া চলবে মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত। যা নিয়ে আবার চিন্তায় পড়ে গিয়েছেন সিএবি কর্তারা। কারণ, এ দিনই বিকেলে আবার সিএবি-র ওয়ার্কিং কমিটির বৈঠক বিকেল পাঁচটা থেকে। কোচ-পর্ব মিটিয়ে সৌরভ বিকেল পাঁচটার মধ্যে সেই সভায় যোগ দিতে পারবেন কি না, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। সিএবি-র গঠনতন্ত্র দেখে প্রেসিডেন্টকে ছাড়াই ওয়ার্কিং কমিটি শুরু করার উপায় বার করার চেষ্টাও শুরু হয়েছে বলে শোনা গেল।

মঙ্গলবার অবশ্য বোর্ড প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর বা সচিব অজয় শিরকে কেউই সশরীরে থাকছেন না কোচ বাছাই পর্বে। শিরকেও ভিডিও কনফারেন্সে থাকবেন। তবে সৌরভই যে পুরো প্রক্রিয়াটার ক্যাপ্টেন হয়ে উঠতে চলেছেন, ইঙ্গিত সে রকমই।

সে ক্ষেত্রে বোর্ডের একাংশ ও ভারতীয় ক্রিকেটারদের অনেকের পছন্দ শাস্ত্রী। না সৌরভ, সচিন, লক্ষ্মণদের সতীর্থ কুম্বলে? কার দিকে পাল্লা ভারি, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

আরও পড়ুন

Advertisement