Advertisement
০৪ অক্টোবর ২০২২
Anil Kumble

Team India: রবি শাস্ত্রীর পর ভারতীয় দলের কোচ হওয়ার দৌড়ে কুম্বলে, লক্ষ্মণ

২০১৬-১৭ সালে এক বছরের জন্য ভারতীয় দলের কোচ ছিলেন অনিল কুম্বলে। তাঁকে নিয়ে এসেছিলেন সচিন, সৌরভ এবং লক্ষ্মণের উপদেষ্টা কমিটি।

ভারতীয় কোচের পদের জন্য কুম্বলে ছাড়াও উঠে আসছে ভিভিএস লক্ষ্মণের নাম।

ভারতীয় কোচের পদের জন্য কুম্বলে ছাড়াও উঠে আসছে ভিভিএস লক্ষ্মণের নাম। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ১০:১৩
Share: Save:

ভারতীয় দলের কোচ হিসেবে ফের দেখা যেতে পারে অনিল কুম্বলেকে। টি২০ বিশ্বকাপ অবধি চুক্তি রয়েছে রবি শাস্ত্রীর সঙ্গে। তার পর ভারতীয় দলের দায়িত্বে থাকতে তিনি ইচ্ছুক নন বলেই জানা গিয়েছে। সে ক্ষেত্রে তাঁর বদলে ভারতীয় দলের দায়িত্ব কে নেবেন সেই সিদ্ধান্ত নিতে হবে বিসিসিআই-কে। সেই পদের জন্য কুম্বলে ছাড়াও উঠে আসছে ভিভিএস লক্ষ্মণের নামও।

২০১৬-১৭ সালে এক বছরের জন্য ভারতীয় দলের কোচ ছিলেন কুম্বলে। তাঁকে কোচ হিসেবে নিয়ে এসেছিলেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ভিভিএস লক্ষ্মণের উপদেষ্টা কমিটি। চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে হারের পর সরে যেতে হয় কুম্বলেকে। শোনা যাচ্ছে বোর্ডের তরফে কুম্বলে এবং লক্ষ্মণকে কোচের পদের জন্য আবেদন করতে অনুরোধ করা হতে পারে।

বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন, “কুম্বলের ওই ভাবে বেরিয়ে যাওয়ার একটা প্রায়শ্চিত্ত প্রয়োজন। কোহলীর চাপে যে ভাবে ওকে সরিয়ে দিতে বাধ্য হয়েছিল উপদেষ্টা কমিটি, তা খুব একটা ভাল উদাহরণ নয়। তবে কুম্বলে এবং লক্ষ্মণ আবেদন করবেন কি না সেটা ওঁদের ব্যাপার।”

টি২০ বিশ্বকাপের পর আর নাও দেখা যেতে পারে কোহলী-শাস্ত্রী জুটি।

টি২০ বিশ্বকাপের পর আর নাও দেখা যেতে পারে কোহলী-শাস্ত্রী জুটি। —ফাইল চিত্র

বিসিসিআই এমন কাউকে কোচ করতে চাইছে যাঁর ক্রিকেটার হিসেবে প্রচুর অভিজ্ঞতা রয়েছে। ভারতীয় কোচই চাইছে বোর্ড। কুম্বলে এবং লক্ষ্মণের ১০০টির উপর টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। কুম্বলে যেমন ভারতীয় দলের দায়িত্ব সামলেছেন, লক্ষ্মণ বেশ কিছু বছর ধরে আইপিএল-এ সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর হিসেবে কাজ করছেন। অভিজ্ঞতা রয়েছে দু’জনেরই।

কুম্বলে এবং লক্ষ্মণ, দু’জনেই আবেদন করলে প্রথম জনকেই বেছে নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। বোর্ডের এক কর্তা বলেন, “ভারতের কোচ হওয়ার জন্য বোর্ড যে মাপকাঠি তৈরি করবে তাতে শুধুমাত্র ভাল ক্রিকেটার এবং কোচিংয়ের অভিজ্ঞতা থাকা ব্যক্তিরাই আবেদন করতে পারবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.