Advertisement
০৩ অক্টোবর ২০২৩
Mahendra Singh Dhoni

বিশ্বকাপে ভারতের চার নম্বরে ধোনিকে দেখতে চান কুম্বলে

বিশ্বকাপে ভারতের চার নম্বরে কে নামবে, তা এখনও পরিষ্কার নয়। কুম্বলে চাইছেন ভারতের টপ ফোর ব্যাটসম্যান যেন অধিকাংশ ম্যাচ জেতানোর ক্ষমতা ধরেন। আর সেই লক্ষ্যে ধোনিকে চারে দেখতে চাইছেন তিনি।

মিডল অর্ডারে বড্ড বেশি পরীক্ষা করা হয়েছে বলে মনে করছেন কুম্বলে। ছবি টুইটারের সৌজন্যে।

মিডল অর্ডারে বড্ড বেশি পরীক্ষা করা হয়েছে বলে মনে করছেন কুম্বলে। ছবি টুইটারের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৯ ১৭:১৯
Share: Save:

বিশ্বকাপে ভারতের টপ অর্ডার মজবুত করা প্রয়োজন বলে মনে করছেন অনিল কুম্বলে। কিংবদন্তি লেগস্পিনার সেই উদ্দেশ্যেই ব্যাটিং অর্ডারের চার নম্বরে মহেন্দ্র সিংহ ধোনিকে দেখতে চাইছেন। ইংল্যান্ডে হতে চলা বিশ্বকাপে ধোনিকে ব্যাটিং অর্ডারে এগিয়ে আনলে তা কাজে আসবে বলে জানিয়েছেন তিনি।

বিশ্বকাপে ভারতের চার নম্বরে কে নামবে, তা এখনও পরিষ্কার নয়। এর আগে শ্রেয়স আয়ার, মণীশ পাণ্ডে, যুবরাজ সিংহ, অজিঙ্ক রাহানেকে দেখা হয়েছিল চার নম্বরে। কিন্তু কেউই ধারাবাহিক থাকতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ থেকে অম্বাতি রায়ুডুকে খেলানো হয় এই স্লটে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে একদিনের সিরিজেও চারে নামেন তিনি। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে টানা তিন একদিনের ম্যাচে ব্যর্থ হওয়ার পর বাদ পড়েন তিনি। কিন্তু তাঁর পরিবর্তে দলে আসা লোকেশ রাহুল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ একদিনের ম্যাচে তিন নম্বরে নেমে নির্ভরতা দিতে পারেননি। পঞ্চম একদিনের ম্যাচে চারে নেমে ব্যর্থ হন ঋষভ পন্থও। ফলে, ধোঁয়াশা থেকেই যাচ্ছে বিশ্বকাপে ভারতের চার নম্বর স্লট নিয়ে।

ধোনি সম্পর্কে কতটুকু জানেন?

এই পরিস্থিতিতেই এক ক্রিকেট ওয়েবসাইটে অনিল কুম্বলে বলেছেন, “গত কয়েক বছর ধরে ভারতীয় দলের সাফল্যের নেপথ্যে প্রথম তিন ব্যাটসম্যানের অবদান বিশাল। আর সেই ভাবেই চলছে ব্যাপারটা। ৫০ ওভারের ফরম্যাটে টপ থ্রি-র কাছে রানের প্রত্যাশায় থাকছি আমরা। আমি বিশ্বাস করি, চার নম্বরে ধোনিরই নামা উচিত। এ বার পাঁচ, ছয় ও সাত নম্বর নিয়ে ভাবতে হবে। আর এই কারণেই আমার মনে হয় যে বড্ড বেশি পরিবর্তন করা হয়েছে এখানে। ধোনি ছাড়া চার, পাঁচ ও ছয়ে আর কে খেলতে পারে সেটা দেখার জন্য অনেক পরীক্ষা চলেছে। বাইরে থেকে দেখে মনে হচ্ছে যে এই কারণেই দলটাকে আগোছালো লাগছে।”

আরও পড়ুন: রক্তে ভেসে যাচ্ছেন মানুষ, ভয়াবহ অভিজ্ঞতা: খালেদ মাসুদ​

আরও পড়ুন: রক্তাক্ত হামলার জের, বাতিল হল বাংলাদেশের নিউজিল্যান্ড সফর​

টপ অর্ডারের উপর মাত্রাতিরিক্ত নির্ভরতার মাসুল অবশ্য ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতেই দিয়েছিল ভারত। কুম্বলে সেই প্রসঙ্গে বলেছেন, “যদি সেমিফাইনাল বা ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে টপ থ্রি রান না পায়? তখন তো বাকিদের এগিয়ে আসতে হবে দায়িত্ব নিতে। আর এই কারণেই মনে হচ্ছে যে বিশ্বকাপের আগে মিডল অর্ডার যথেষ্ট সুযোগ পায়নি। আর যাঁদেরকে বেছে নেওয়া হয়েছিল তাঁদের উপর যথেষ্ট ভরসাও দেখানো হয়নি। আমি সেই কারণেই চাইছি যে টপ ফোর যেন অন্তত ৭০-৮০ শতাংশ ম্যাচে জেতায়। সেই কারণেই চার নম্বরে ধোনিকে দেখতে চাইছি। ও যাতে মিডল অর্ডারকে নিয়ন্ত্রণ করতে পারে।”

সম্প্রতি রোহিত শর্মাও চার নম্বরে ধোনিকে ব্যাট করতে দেখতে চাওয়ার কথা বলেছিলেন। কিন্তু ভারতীয় দল এমএসডি-কে পাঁচ নম্বরেই নামাচ্ছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত সিরিজের প্রথম তিন একদিনের ম্যাচেও পাঁচে নেমেছেন ধোনি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE