Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Dingko Singh

Dingko Singh: মাত্র ৪২ বছর বয়সে প্রয়াত এশিয়ান গেমসে সোনাজয়ী বক্সার, পদ্মশ্রী ডিঙ্কো সিংহ

১৯৯৮ সালে তাঁকে অর্জুন পুরস্কার দেওয়া হয়। ২০১৩ সালে পদ্মশ্রী পেয়েছিলেন তিনি।

বক্সার ন্যাংগম ডিঙ্কো সিংহ।

বক্সার ন্যাংগম ডিঙ্কো সিংহ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২১ ১০:৩৮
Share: Save:

মারা গেলেন বক্সার ন্যাংগম ডিঙ্কো সিংহ। বয়স হয়েছিল ৪২ বছর। ২০১৭ সাল থেকে যকৃতে ক্যানসারে ভুগছিলেন তিনি। গত বছর করোনা আক্রান্ত হয়েছিলেন ডিঙ্কো। শারীরিক অবস্থার আরও অবনতি ঘটে তাঁর। ১৯৯৮ সালের এশিয়ান গেমসে ব্যাংককে সোনা জিতেছিলেন এই বক্সার।

গত বছর জানুয়ারি মাসে দিল্লিতে রেডিয়েশন দেওয়া হয় ডিঙ্কোকে। ইম্ফলে নিজের বাড়িতে ফিরে যান তিনি। এপ্রিল মাসে ফের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে দিল্লি নিয়ে আসা হয়। জন্ডিসেও আক্রান্ত হয়েছিলেন ডিঙ্কো। ১৯৯৮ সালে তাঁকে অর্জুন পুরস্কার দেওয়া হয়। ২০১৩ সালে পদ্মশ্রী পেয়েছিলেন তিনি।

ডিঙ্কোর মৃত্যুতে শোকাহত ভারতীয় বক্সিং জগত। অলিম্পিক্স পদকজয়ী বক্সার বিজেন্দ্র সিংহ টুইট করে লেখেন, ‘আমি গভীর ভাবে শোকাহত। আশা করব তাঁর জীবনের লড়াই অন্যদের অনুপ্রেরণা হয়ে উঠবে। আমি প্রার্থনা করি যে তাঁর শোকাহত পরিবার এই শোকের সময়কে কাটিয়ে ওঠার শক্তি খুঁজে পান।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইট করেন। তিনি লেখেন, ‘শ্রী ডিঙ্কো সিংহ অন্যতম তারকা ছিলেন। এক অসামান্য বক্সার, যিনি নিজে খ্যাতি অর্জন করেছিলেন এবং ভারতীয় বক্সিংয়ের জনপ্রিয়তা আরও বাড়িয়ে দিয়েছিলেন। তার মৃত্যুতে শোকাহত। তাঁর পরিবার এবং অনুরাগীদের প্রতি সমবেদনা।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deaths boxer Dingko Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE