Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Doping

ভারতীয় অ্যাথলেটিক্সে ডোপিংয়ের কলঙ্ক, দু’বছর নির্বাসিত এশিয়ান গেমসে সোনাজয়ী

ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটি পুভাম্মাকে তিন মাসে নির্বাসিত করে। নাডা জানায় তাঁর শরীরে যে নিষিদ্ধ শক্তিবর্ধক মিলেছে, তার জন্য অন্তত দু’বছর নির্বাসিত করা উচিত।

ডোপিংয়ের অপরাধে দু’বছর নির্বাসিত পুভাম্মা।

ডোপিংয়ের অপরাধে দু’বছর নির্বাসিত পুভাম্মা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৪:২৮
Share: Save:

ভারতীয় অ্যাথলেটিক্সে আবার ডোপিংয়ের লজ্জা। ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ায় দু’বছর নির্বাসিত হলেন এশিয়ান গেমসে পদকজয়ী এমআর পুভাম্মা। গত বছর ফেব্রুয়ারি মাসে ডোপ পরীক্ষায় ব্যর্থ হন তিনি। নিজেকে নির্দোষ প্রমাণ করতে ব্যর্থ হন পুভাম্মা।

গত বছর ইন্ডিয়ান গ্রাঁ পি-তে পুভাম্মার নমুনা সংগ্রহ করা হয়। তাতে শক্তিবর্ধক মিথাইল হেক্সানেমাইন পাওয়া যায়। যা ব্যবহার করা নিষিদ্ধ। দ্বিতীয় নমুনা পরীক্ষাতেও ব্যর্থ হন তিনি। গত বছর জুন মাসে ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটি পুভাম্মাকে তিন মাস নির্বাসিত করে। এই শাস্তি যথেষ্ট নয় বলে পরে জানায় ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি বা নাডা। অ্যান্টি ডোপিং আপিল প্যানেলও নাডার বক্তব্য মেনে নেয়। তিন মাসের নির্বাসনের শাস্তি বাড়িয়ে পুভাম্মাকে দু’বছরের জন্য নির্বাসিত করল তারা। তাঁর নির্বাসনের মেয়াদ অবশ্য শুরু হচ্ছে ২০২১ সালের ১৬ জুন থেকে। অর্থাৎ, ২০২৩ সালের ১৬ জুন আবার কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন ৩২ বছরের অ্যাথলিট।

২০১২ এশিয়ান অ্যাথলেটিক্স মিটে ৪০০ মিটারে ব্রোঞ্জ পদক পান পুভাম্মা। ২০১৫ সালে অর্জুন পুরস্কার পান তিনি। ২০১৪ সালের এশিয়ান গেমসে মহিলাদের ৪০০ মিটার রিলেতে সোনা জেতেন ভারতীয় দলের সদস্য। ২০১৮ সালের এশিয়ান গেমসে মহিলাদের এবং মিক্সড ৪০০ মিটার রিলের সোনাজয়ী দলেও ছিলেন তিনি। গত বছর জেতা তাঁর তিনটি পদক কেড়ে নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE