Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

প্রবীরকে অস্ত্র করে নতুন অঙ্ক হাবাসের

রাইট ব্যাক হিসেবে খেললেও সবুজ-মেরুন তারকার উপরে আক্রমণ তৈরির বাড়তি দায়িত্বও থাকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ জানুয়ারি ২০২১ ০৫:০৪
Save
Something isn't right! Please refresh.
—ফাইল চিত্র

—ফাইল চিত্র

Popup Close

সপ্তম আইএসএলে এই মুহূর্তে সব চেয়ে ধারাবাহিক দল মুম্বই সিটি এফসি। প্রথম ম্যাচে নর্থ ইস্ট ইউনাইটেড এফসি সের্খিয়ো লোবেরা-র দলকে হারিয়ে চমকে দিয়েছিল। সেই ধাক্কা সামলে দ্রুত ঘুরে দাঁড়িয়ে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে মুম্বই।

নয় ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে লিগ টেবলের শীর্ষে মুম্বই। এখনও পর্যন্ত গোল করেছে ১৬টি। যা সব দলের চেয়ে বেশি। খেয়েছে চারটি। চব্বিশ ঘণ্টা আগে বেঙ্গালুরু এফসি-কে ৩-১ চূর্ণ করেছন অ্যাডম লে ফন্দেরা। আগামী সোমবার দুরন্ত ছন্দে থাকা মুম্বইয়ের জয়রথ থামানোই অগ্নিপরীক্ষা এটিকে-মোহনবাগান কোচ আন্তোনিয়ো লোপেস হাবাসের। এই ম্যাচে তাঁর তুরুপের তাস হতে পারেন প্রবীর দাস।

রাইট ব্যাক হিসেবে খেললেও সবুজ-মেরুন তারকার উপরে আক্রমণ তৈরির বাড়তি দায়িত্বও থাকে। যদিও হায়দরাবাদ এফসি দ্বৈরথের পরে টানা তিনটি ম্যাচে প্রবীরকে প্রথম একাদশের বাইরে রেখেছিলেন হাবাস। নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে আগের ম্যাচে তিনি প্রথম দলে ফেরেন। এই প্রবীরকে অস্ত্র করেই মুম্বই জয়ের রণনীতি সাজাচ্ছেন সবুজ-মেরুনের স্পেনীয় কোচ। কী ভাবে? বুধবার অনুশীলনে প্রবীরকে ডান দিকের পাশাপাশি, বাঁ-দিকেও খেলিয়েছেন হাবাস। ওয়াকিবহাল মহলের মতে, মুম্বইয়ের স্পেনীয় কোচের রণকৌশল ভেস্তে দেওয়ার জন্যই এই পরিকল্পনা করেছেন তিনি। দ্বিতীয়ত, মুম্বইয়ের খেলার ধরন, দু’প্রান্ত দিয়ে আক্রমণে ওঠা। মঙ্গলবার বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে এ ভাবে খেলেই ৩-১ জিতেছেন অ্যাডল লে ফন্দেরা। সবুজ-মেরুন কোচ সেই সুযোগটা দিতে চান না মুম্বইয়ের ফুটবলারদের।

Advertisement

শুধু তাই নয়। লোবেরা-র দলের ফুটবলারেরা নিজেদের মধ্যে প্রচুর পাস খেলছেন। নয় ম্যাচে রওলিন বর্জে, উগো বুমোসরা মোট পাস খেলেছেন ৪৪২৩টি। হাবাসের লক্ষ্য, শুরু থেকেই মুম্বইয়ের পাসিং ফুটবল থামিয়ে ছন্দ নষ্ট করে দেওয়া। এই ব্যাপারে তিনি সব চেয়ে বেশি নির্ভর করছেন কার্ল ম্যাকহিউয়ের উপরে। ডিফেন্ডারদেরও তিনি সতর্ক করে দিয়েছেন। মঙ্গলবারের ম্যাচে প্রথম থেকেই বেঙ্গালুরুর রক্ষণের উপরে চাপ সৃষ্টি করেছিলেন অ্যাডমরা। সবুজ-মেরুনের স্পেনীয় কোচ চাইছেন, মাঝমাঠেই মুম্বইয়ের আক্রমণ থামিয়ে দিতে। যাতে রক্ষণের উপরে চাপ কম পড়ে। আর নিজের দলের মাঝমাঠের শক্তি বাড়াতে তিনি তাকিয়ে আছেন জাভি হার্নান্দেসের দিকে।

স্পেনীয় তারকা চোটের কারণে দল থেকে ছিটকে যাওয়ার পরেই এটিকে-মোহনবাগানের মাঝমাঠের ছন্দ অনেকটাই নষ্ট হয়ে গিয়েছে। জাভি এখন সুস্থ হয়ে পুরোদমেই অনুশীলন করছেন। অঘটন না ঘটলে মুম্বইয়ের বিরুদ্ধে শুরু থেকেই খেলবেন সবুজ-মেরুন মাঝমাঠের অন্যতম ভরসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement