Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Australian Open

অস্ট্রেলিয়ান ওপেনে পাঁচ সেটে লড়ে জয় চিচিপাসের, মেয়েদের শীর্ষ বাছাই শিয়নটেকের বিদায়

ফলে অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষ বিভাগে রবিবার আরও একটি অঘটন হতে হতে বেঁচে গেল। তৃতীয় বাছাই চিচিপাস জিতলেন। তবে মেয়েদের বিভাগে অঘটন দেখা গেল। বিদায় নিলেন শীর্ষ বাছাই ইগা শিয়নটেক।

চিচিপাস জিতলেও হেরে গেলেন শিয়নটেক।

চিচিপাস জিতলেও হেরে গেলেন শিয়নটেক। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৯:২০
Share: Save:

অ্যান্ডি মারে পেরেছিলেন। পারলেন না ইয়ানিক সিনার। ইটালির তরুণ খেলোয়াড় দু’সেট পিছিয়ে পড়েও ম্যাচে ফিরেছিলেন স্টেফানোস চিচিপাসের বিরুদ্ধে। কিন্তু পঞ্চম সেটে হেরে গেলেন গ্রিসের খেলোয়াড়ের কাছে। ফলে অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষ বিভাগে রবিবার আরও একটি অঘটন হতে হতে বেঁচে গেল। তৃতীয় বাছাই চিচিপাস জিতলেন ৬-৪, ৬-৪, ৩-৬, ৪-৬, ৬-৩ গেমে। তবে মেয়েদের বিভাগে অঘটন দেখা গেল। বিদায় নিলেন শীর্ষ বাছাই ইগা শিয়নটেক।

প্রচুর দর্শক সমর্থন নিয়ে খেলতে নেমেছিলেন চিচিপাস। অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম তিন রাউন্ডে একটিও সেট হারেননি তিনি। রবিবারও শুরু করেছিলেন সে ভাবেই। কিন্তু সিনারের সামনে প্রথম কঠিন পরীক্ষায় পড়েন তিনি। তিন বছর আগে সিনারকে এই অস্ট্রেলিয়ান ওপেনেই স্ট্রেট সেটে উড়িয়ে দিয়েছিলেন। এ দিন তা হয়নি। প্রথম দুই সেটে আত্মসমর্পণ করার পর তৃতীয় এবং চতুর্থ সেটে ঘুরে দাঁড়ান তিনি। শাসন করেন চিচিপাসের বিরুদ্ধে। কিন্তু পঞ্চম সেটে চিচিপাস আত্মবিশ্বাস ফিরে পান। এক বার ব্রেক করেন সিনারকে। ওখানেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যায়।

ম্যাচের পর হাসতে হাসতে চিচিপাস বলেন, “একটা লম্বা ম্যাচ খেলে উঠলাম। মনে হচ্ছে একটা ম্যাচ খেলতে গিয়ে এক শতক লেগে গেল। অস্ট্রেলিয়ায় এ রকম পরিবেশে খেলতে সব সময় ভাল লাগে। নিজের সেরাটা দিলেও লড়াই সহজ ছিল না। অবিশ্বাস্য একজন প্রতিপক্ষের বিরুদ্ধে আজ খেলতে নেমেছিলাম। তৃতীয় এবং চতুর্থ সেটে কী দারুণ টেনিস খেলল।” পরের রাউন্ডে জিরি লেহেকার বিরুদ্ধে খেলবেন চিচিপাস।

এ দিন শুরুতে খেলতে নেমেছিলেন শিয়নটেক। বিপক্ষে ছিলেন প্রাক্তন উইম্বলডন বিজয়ী এলেনা রেবাকিনা। তাঁর বিরুদ্ধে ৪-৬, ৪-৬ গেমে স্ট্রেট সেটে উড়ে গেলেন পোল্যান্ডের শিয়নটেক। সূচি নিয়ে এর আগে ক্ষোভ প্রকাশ করেছিলেন রেবাকিনা। এ দিন তাঁর খেলায় সেটা ধরা পড়েনি। প্রথম থেকে শেষ পর্যন্ত ম্যাচ শাসন করলেন। ম্যাচের পর শিয়নটেক বলেছেন, “চাপের বিরুদ্ধে লড়তে পারলাম না বলেই হারতে হল। আমি জিততে চাই এটা ভেবে হয়তো খেলতে নামিনি। মনে হয় এ ধরনের প্রতিযোগিতায় যে ভাবে খেলা উচিত তার থেকে দু’ধাপ পিছিয়ে ছিলাম।”

ওপেন-যুগে এ বারের অস্ট্রেলিয়ান ওপেন প্রথম গ্র্যান্ড স্ল্যাম, যেখানে পুরুষ এবং মহিলা দু’টি বিভাগেই শীর্ষ বাছাইরা কোয়ার্টার ফাইনালের আগে বিদায় নিলেন। পুরুষদের শীর্ষ বাছাই রাফায়েল নাদাল হেরেছিলেন দ্বিতীয় রাউন্ডেই।

তবে চমকে দিয়েছেন ড্যানিল মেদভেদেভকে হারানো সেবাস্তিয়ান কোরদা। প্রাক্তন অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী পিটার কোরদার ছেলে বাবার পদাঙ্ক অনুসরণ করে চ্যাম্পিয়ন হওয়ার দিকেই এগোচ্ছেন। এ দিন দশম বাছাই হুবার্ট হুরকাজকে হারালেন ৩-৬, ৬-৩, ৬-২, ১-৬, ৭-৬ গেমে। সেবাস্তিয়ানের বাবা পিটার ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন। এ দিন দুই খেলোয়াড়ের টক্কর হল হাড্ডাহাড্ডি। শেষ সেট গড়াল টাইব্রেকারে। কিন্তু কোরদা স্নায়ু নিয়ন্ত্রণে রেখে ম্যাচ জিতে নেন।

ম্যাচের পর বললেন, “দুর্দান্ত লাগছে। চতুর্থ এবং পঞ্চম সেটে খেলার মতো খুব একটা শক্তি পাচ্ছিলাম না। কিন্তু দর্শকদের সমর্থন থাকায় জিততে পেরেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australian Open Stefanos Tsitsipas Iga Swiatek
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE