Advertisement
১৯ এপ্রিল ২০২৪
shooting

রাজ্য শুটিংয়ে দাপট আয়ুষি, অভিনবদের

বঙ্গ শুটিংয়ের বিস্ময় বালক বলে পরিচিত অভিনব সাউও পিছিয়ে পড়েনি লকডাউন আর কোভিডের ধাক্কায়।

সফল: রাজ্য শুটিং থেকে পাঁচটি সোনা জয় আয়ুষির।

সফল: রাজ্য শুটিং থেকে পাঁচটি সোনা জয় আয়ুষির। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ০৪:৫৮
Share: Save:

কোভিড-১৯ অতিমারির মধ্যেও তিনি যে নিজের লক্ষ্য থেকে সরে যাননি, তা এ বারের রাজ্য শুটিং চ্যাম্পিয়নশিপে বুঝিয়ে দিয়েছেন আয়ুষি পোদ্দার। ছ’টি ব্যক্তিগত ইভেন্টে নেমে রাজ্য রেকর্ড-সহ পাঁচটি সোনা এবং একটি রুপো জিতে। বঙ্গ শুটিংয়ের অন্যতম প্রতিভা মেহুলি ঘোষকে অবশ্য সন্তুষ্ট থাকতে হল ১০ মিটার এয়ার রাইফেলের ব্যক্তিগত ইভেন্টে রুপো পেয়ে। তবে টিম ইভেন্টে সোনা জেতেন মেহুলি।

বঙ্গ শুটিংয়ের বিস্ময় বালক বলে পরিচিত অভিনব সাউও পিছিয়ে পড়েনি লকডাউন আর কোভিডের ধাক্কায়। জাতীয় শুটিংয়ে সব চেয়ে কম বয়সে সোনা জেতার রেকর্ড গড়া অভিনব রাজ্য শুটিং থেকে জিতেছে চারটি সোনা।

ভদ্রেশ্বরের বুলস আই শুটিং অ্যাকাডেমির ছাত্রী আয়ুষি সোনা জিতেছেন ১০ মিটার এয়ার রাইফেল (সিনিয়র ও জুনিয়র), ৫০ মিটার রাইফেল থ্রি পোজিশন (সিনিয়র ও জুনিয়র) এবং ৫০ মিটার রাইফেল প্রোন (জুনিয়র)। রুপো পেয়েছেন ৫০ মিটার রাইফেল প্রোন (সিনিয়র) ইভেন্টে।

কতটা কঠিন ছিল দীর্ঘদিন অনুশীলনের বাইরে থেকে প্রতিযোগিতায় নামা? সোমবার আয়ুষি বলছিলেন, ‘‘লকডাউনের জন্য আমি ৫০ মিটার থ্রি পোজিশনের অনুশীলন প্রায় করতেই পারিনি। বাড়িতে ১০ মিটার এয়ার রাইফেলের অনুশীলনটা করেছি। ম্যাচ প্র্যাক্টিস সে ভাবে হচ্ছিল না বলে রাজ্য শুটিংয়ে নেমেছিলাম।’’ পাঁচটা সোনা জেতার পরে নিজের ছন্দ নিয়ে কী বলবেন? আয়ুষির মন্তব্য, ‘‘নিজেকে ১০-এর মধ্যে ৭.৫ দেব। এখনও সেরা ছন্দে পৌছতে পারিনি।’’

আজ, মঙ্গলবার দিল্লি উড়ে যাচ্ছেন আয়ুষি। সেখানে বিশ্বকাপের দল বাছাইয়ের জন্য শেষ দু’টি ট্রায়াল আছে। আয়ুষির বাবা এবং কোচ পঙ্কজ পোদ্দার বলছিলেন, ‘‘আমাদের লক্ষ্য এখন ট্রায়ালে ভাল করে ভারতীয় দলে জায়গা করে নেওয়া।’’

একই রকম ভাবে লকডাউনের মধ্যে থেমে থাকেনি খুদে অভিনবের অনুশীলনও। বাড়িতে লোহার ফ্রেমে কাগজের টার্গেট বানিয়ে ছেলেকে অনুশীলন করিয়ে গিয়েছেন বাবা রূপেশ। আসানসোল থেকে ফোনে বলছিলেন, ‘‘লকডাউনের সময়ও অভিনবের অনুশীলনে কোনও ভাঁটা পড়েনি। এ বার ও জাতীয় শিবিরে যোগ দেবে।’’ অভিনবের চারটে সোনা এসেছে ১০ মিটার এয়ার রাইফেলে (সিনিয়র, জুনিয়র, ইয়ুথ এবং ক্যাডেট)।

যাবতীয় করোনা বিধি মেনেই আসানসোলে রাজ্য শুটিংয়ে অংশ নিয়েছিলেন ১২ ক্লাব ও অ্যাকাডেমির প্রায় ৫৫০ শুটার। যেখানে জয়দীপ কর্মকার শুটিং অ্যাকাডেমি ১৪টি সোনা পেয়ে ১৮০ পয়েন্ট তুলে সেরা হয়। এই অ্যাকাডেমির রজনীত কে টপ্পো ব্যক্তিগত এবং দলগত ইভেন্টে ছ’টি সোনা পেয়েছেন, উদিতা চক্রবর্তী পান ৮টি সোনা। পুরুষদের ৫০ মিটার রাইফেল প্রোন টিম ইভেন্টে সোনা পায় বুলস আই শুটিং অ্যাকেডেমি। যে দলে ছিলেন পঙ্কজ পোদ্দার, সৈয়দ শাজিদ এবংসমীর আলম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

shooting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE