Advertisement
১৬ জুন ২০২৪
Bangladeshi cricket

শেষ ৫ বছরে টেস্টে পরপর সাফল্য, ঘরের মাঠে বেড়েছে ‘ব্যঘ্রগর্জন’

সিরিজের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারে কি না সেই দিকেই তাকিয়ে থাকবেন সমর্থকরা।

টেস্টে বাংলাদেশের সাফল্য বেড়েছে ঘরের মাঠে।

টেস্টে বাংলাদেশের সাফল্য বেড়েছে ঘরের মাঠে। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ২০:১১
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজের কাছে ঘরের মাঠে সিরিজের প্রথম টেস্টে হারলেও, শেষ ৫ বছরে বেশ অনেকটাই জয়ের পথে শাকিব আল হাসানরা। ২০০০ সালে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। এত বছরের টেস্ট ইতিহাসে ঘরের মাঠে শেষ ৫ বছরেই সব চেয়ে বেশি সাফল্য এসেছে।

২০০০ সাল থেকে ৫ বছরে ঘরের মাঠে ১৭টি টেস্ট খেলেছিল বাংলাদেশ। তার মধ্যে একটি মাত্র টেস্ট জিতেছিল তারা, ড্র করেছিল ২টি টেস্টে এবং হারতে হয়েছিল ১৪টি ম্যাচে। পরের ৫ বছরে পথ আরও কঠিন হয়ে যায় বাংলাদেশের জন্য। ঘরের মাঠে ১৬টি টেস্ট খেলে একটিও জিততে পারেনি তারা। ১৪টি ম্যাচে ড্র করে এবং ২টি ম্যাচে হেরে যায়।

২০১১ থেকে ২০১৫ সাল অবধি ঘরের মাঠে ১৮টি টেস্ট খেলে বাংলাদেশ। তার মধ্যে ৩টি টেস্টে জয় পায় তারা। ৮টি ম্যাচে ড্র করে বাংলাদেশ এবং হেরে যায় ৭টি টেস্টে। এই ছবি পাল্টে গিয়েছে ২০১৬ থেকে। এখনও পর্যন্ত ঘরের মাঠে ১৩টি টেস্ট খেলেছেন শাকিব, মমিনুলরা। তার মধ্যে ৬টি টেস্টে জয় পেয়েছে বাংলাদেশ। হেরে গিয়েছে ৬টি টেস্টে, ড্র করেছে ১টি ম্যাচ।

ঘরের মাঠে জিততে শিখে গিয়েছেন মমিনুলরা। সিরিজের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারে কি না সেই দিকেই তাকিয়ে থাকবেন সমর্থকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

test cricket Bangladeshi cricket Shakib Al Hasan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE