×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

হোঁচট খেলেন মেসিরা, জিতে শীর্ষে সুয়ারেজরাই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ ডিসেম্বর ২০২০ ২৩:৫৬
পেনাল্টি থেকে গোল করতে না পারলেও হেডে ভ্যালেন্সিয়ার জালে বল জড়ান মেসি। ছবি-রয়টার্স।

পেনাল্টি থেকে গোল করতে না পারলেও হেডে ভ্যালেন্সিয়ার জালে বল জড়ান মেসি। ছবি-রয়টার্স।

এগিয়ে গিয়েও জিততে পারল না বার্সেলোনা। লা লিগায় বার্সা ও ভ্যালেন্সিয়ার খেলা ২-২ গোলে শেষ হল। অন্য ম্যাচে লুইস সুয়ারেজের অ্যাটলেটিকো মাদ্রিদ ৩-১ গোলে হারাল এলচেকে। তার ফলে লিগ টেবলে শীর্ষে অ্যাটলেটিকো। অন্য দিকে ম্যাচ ড্র করে পাঁচ নম্বরে মেসির বার্সেলোনা।

শনিবার ন্যু ক্যাম্পে প্রথমে এগিয়ে গিয়েছিল ভ্যালেন্সিয়াই। খেলার ২৯ মিনিটে দিয়াখাবি তাঁর উচ্চতাকে কাজে লাগিয়ে হেডে গোল করেন। বার্সেলোনা গোলকিপার স্তেগান শরীর ছুড়েও বল বাঁচাতে পারেননি।

বার্সা সমতা ফেরায় বিরতির ঠিক আগে। গ্রিজম্যানকে নিজেদের পেনাল্টি বক্সে পিছন থেকে ধাক্কা মেরে ফেলে দেন ভ্যালেন্সিয়ার গায়া। বার্সেলোনার অনুকূলে পেনাল্টি দেন রেফারি। পরে অবশ্য প্রযুক্তির সাহায্য নেন তিনি। রিপ্লে দেখে গায়াকে হলুদ কার্ড দেখান। পেনাল্টির সিদ্ধান্ত বদলাননি রেফারি।

Advertisement

আরও পড়ুন: লিভারপুলের ৭ গোল, উড়িয়ে দিল ক্রিস্টাল প্যালেসকে

পেনাল্টি নিতে যান মেসি। কিন্তু ভ্যালেন্সিয়া গোলকিপার অনুমান ক্ষমতার পরিচয় দিয়ে মেসির সেই পেনাল্টি বাঁচান। ফিরতি বল থেকে হেডে গোল করেন মেসি। বিরতির পরে ৫২ মিনিটে রোনাল্ড ভলিতে গোল করে বার্সেলোনাকে ২-১ এগিয়ে দেন। কিন্তু বেশিক্ষণ গোল ধরে রাখতে পারেনি কোম্যানের দল। ৬৯ মিনিটে ম্যাক্সি গোমেজ সমতা ফেরান ভ্যালেন্সিয়ার হয়ে।

বার্সেলোনার ডিফেন্ডাররা খর্বকায়। তার সুযোগ নিয়ে উচ্চতাকে কাজে লাগিয়ে ম্যাক্সি গোমেজ গোল করে যান। গোল হজম করার পরে বার্সেলোনা মরিয়া হলেও ম্যাচ জিততে পারেনি। মেসিও তাঁর পুরনো ছন্দে ধরা দেননি। ভ্যালেন্সিয়া কোচ বার্সেলোনার ঘরের মাঠে এসে মেসিদের থামিয়ে পয়েন্ট কেড়ে নেন। ম্যাচে নজর কাড়েন কুটিনহো। প্রথমার্ধে তাঁর দুরন্ত সোলো রান থেকে বল পেয়েও গোল করতে পারেননি গ্রিজম্যান। ১৩ ম্যাচ থেকে মেসিদের সংগ্রহ ২১ পয়েন্ট।

মেসিরা হোঁচট খেলেও লিগে এগিয়েই চলেছেন সুয়ারেজরা। প্রাক্তন বার্সেলোনা স্ট্রাইকার এ দিন জোড়া গোল করেন। অপর গোলটি দিয়েগো কোস্তার। এলচের হয়ে গোলটি করেন লুকাস। এই ম্যাচ জেতার ফলে ১২ ম্যাচে অ্যাটলেটিকোর সংগ্রহ ২৯ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদের থেকে ৩ পয়েন্ট এগিয়ে অ্যাটলেটিকো।

Advertisement