Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Bengal Cricket: মন্ত্রী মশাই দপ্তর ছেড়ে চেনা জগতে, বাংলার অনুশীলনে মনোজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জুলাই ২০২১ ১৪:১৮
অনুশীলনের প্রথম দিন অরুণ লালের সঙ্গে আলোচনায় মগ্ন মনোজ তিওয়ারি।

অনুশীলনের প্রথম দিন অরুণ লালের সঙ্গে আলোচনায় মগ্ন মনোজ তিওয়ারি।
ছবি - সিএবি

যেমন কথা তেমন কাজ। গত ২১ জুলাই সকালে ইডেন গার্ডেন্সে গিয়ে করোনা পরীক্ষা করে আসার পর এ বার মাঠে নেমে পড়লেন মনোজ তিওয়ারি। শুক্রবার সাত সকালে সল্টলেকের মাঠে দেহরক্ষীদের নিয়ে পৌঁছে যান। বাংলার ফিটনেস অনুশীলনে নামার আগে মাঠকে প্রণাম করে নিলেন রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী মনোজ। শুরু হল তাঁর বাইশ গজে ফেরার নতুন লড়াই।

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একাধিক খেলোয়াড় ব্যাট-বলের যুদ্ধকে বিদায় জানানোর পর রাজনীতির মঞ্চে নেমেছেন। তবে মনোজ এখন পুরদস্তুর রাজনৈতিক ব্যক্তিত্ব হলেও ফের ব্যাট হাতে মাঠে নেমে পড়লেন। ভারতের পেশাদার ক্রিকেটে যা নজিরবিহীন।

এমন নজির গড়লেও তা নিয়ে ভাবতে রাজি নন বাংলার প্রাক্তন অধিনায়ক। অনুশীলনের শেষে বলেন, “ক্রিকেট আমার প্রথম ভালবাসা। দিদি সেটা জানেন। তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ার আগে মাঠে ফেরার কথা ওঁকে জানিয়েছিলাম। দিদি আমার আবেদন মেনে নিয়েছেন। তাই এই মরসুমে তিন ধরনের ক্রিকেটেই আমাকে খেলতে দেখা যাবে।”

Advertisement
সিএবি প্রধান অভিষেক ডালমিয়ার সঙ্গে আলোচনায় ব্যস্ত মনোজ। ছবি - সিএবি

সিএবি প্রধান অভিষেক ডালমিয়ার সঙ্গে আলোচনায় ব্যস্ত মনোজ। ছবি - সিএবি



গত কয়েক মাস তাঁর সঙ্গে ব্যাট-বলের যোগাযোগ ছিল না। তবে ফিটনেস নিয়ে আপোস করেননি মনোজ। সেটা দেখে অরুণ লালও মজেছেন। তাই বললেন, “প্রথম দিন সবার পক্ষে ফিটনেসের শীর্ষে থাকা সম্ভব নয়। কারণ কোভিডের জন্য সবাইকে ঘর বন্দি থাকতে হয়েছিল। তবুও মনোজ ও কয়েক জনের ফিটনেস দেখে বেশ ভাল লাগল। শুরু থেকে এই মরিয়া তাগিদটাই দরকার। সেটা অবশ্য গোটা মরশুম জুড়ে বজায় রাখতে হবে।”

তবে মনোজ কিন্তু অরুণ লালের কথায় ভেসে যেতে রাজি নন। সেটা বুঝিয়ে দিয়ে বলেন, “রাজনীতির সঙ্গে পেশাদার ক্রিকেট খেলার চাপ কিন্তু মারাত্মক। আশা করি দুটি মঞ্চেই নিজেকে মেলে ধরতে পারব। তবে চাপ থাকলেও ফিটনেস নিয়ে আপোষ করব না। দরকার হলে অরুণ স্যরের সঙ্গে কথা বলে আলদা ভাবে অনুশীলন করব। কারণ আমার লক্ষ্য রঞ্জি ট্রফি জয়।”

শ্রীবৎস গোস্বামীর সঙ্গে কথা বলছেন মনোজ। ছবি - সিএবি

শ্রীবৎস গোস্বামীর সঙ্গে কথা বলছেন মনোজ। ছবি - সিএবি


এ দিন সকাল থেকে মুখ্য প্রশিক্ষক অরুণ লাল ও ফিজিয়োর তত্ত্বাবধানে শুরু হল বাংলার ফিটনেস ক্যাম্প। ক্রিকেটারদের উজ্জীবিত করার জন্য হাজির ছিলেন সিএবি প্রধান অভিষেক ডালমিয়া। তিনি সবার সঙ্গে আলাদা ভাবে কথা বলেন। ঋদ্ধিমান সাহা, মহম্মদ শামি, অভিমন্যু ইশ্বরণ এই মুহূর্তে ইংল্যান্ড সফরে রয়েছেন। ঈশান পোড়েল রয়েছেন রাহুল দ্রাবিড়ের দলে। তাই মনোজ ছাড়াও দলের বাকি ৩৫ জন ক্রিকেটারকে নিয়ে শুরু হয়ে গেল নতুন মরশুমের লড়াই।

আরও পড়ুন

Advertisement