Advertisement
০৫ মার্চ ২০২৪
Wimbledon 2023

সোমবার শুরু উইম্বলডন, কার হাতে উঠবে ট্রফি? সেরা তিন খুঁজে নিল আনন্দবাজার অনলাইন

সোমবার থেকে শুরু হচ্ছে বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডন। পুরুষ এবং মহিলা, দু’টি বিভাগেরই সেরা দুই তারকা প্রথম দিন কোর্টে নামছেন। কারা রয়েছেন ট্রফি জয়ের লড়াইয়ে?

wimbledon

নোভাক জোকোভিচ (বাঁ দিকে) এবং ইগা শিয়নটেক। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১৭:১৪
Share: Save:

সোমবার থেকে শুরু হচ্ছে বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডন। পুরুষ এবং মহিলা, দু’টি বিভাগেরই সেরা দুই তারকা প্রথম দিন কোর্টে নামছেন। মহিলাদের বিভাগে কোর্ট ওয়ানে ইগা শিয়নটেকের প্রতিপক্ষ ঝু লিউ। সাড়ে ৫টা থেকে শুরু সেই খেলা। ঠিক ৩০ মিনিট পরে সেন্টার কোর্টে পেদ্রো কাচিনের বিরুদ্ধে খেলতে নামবেন নোভাক জোকোভিচ। দুই খেলোয়াড়েরই প্রতিপক্ষ সহজ। ফলে অনায়াসে প্রথম ম্যাচ জিতে যাওয়ার কথা। তবে এই দু’জনই নন, উইম্বলডন জেতার দৌড়ে রয়েছেন একাধিক খেলোয়াড়। দু’টি বিভাগ থেকে সেরা তিন খেলোয়াড়কে বেছে নিল আনন্দবাজার অনলাইন:

পুরুষ বিভাগ:

নোভাক জোকোভিচ: মে মাসেই ৩৬ পূর্ণ হয়েছে তাঁর। কিন্তু থামার কোনও লক্ষণ নেই জোকোভিচের। ফরাসি ওপেনেই সবাইকে ছাপিয়ে ২৩তম গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি। রাফায়েল নাদালের ২২টি গ্র্যান্ড স্ল্যাম টপকেছেন। সেই ব্যবধান আরও বাড়ানোর সুযোগ জোকোভিচের সামনে। উইম্বলডনে সাতটি গ্র্যান্ড স্ল্যাম রয়েছে। আর একটি জিতলেই ছুঁয়ে ফেলবেন রজার ফেডেরারকে।

কার্লোস আলকারাজ়‌: ঘাসের কোর্টে গত বছর মাত্র একটি প্রতিযোগিতায় খেলেছেন। তবু বয়স, ফিটনেস এবং জেদের কারণে আলকারাজ়‌কে ট্রফি জয়ের দাবিদার হিসাবে রাখতেই হবে। কিছু দিন আগেই কুইন্স ক্লাব চ্যাম্পিয়নশিপ জিতেছেন। নেট গেম অনায়াসে খেলতে পারেন। তাই ঘাসের কোর্টে বাড়তি সুবিধা পাবেন। মোটে তৃতীয় বার ঘাসের কোর্টের প্রতিযোগিতায় নামলেও দ্রুত মানিয়ে নিয়েছেন।

দানিল মেদভেদেভ: দ্রুতগতির কোর্টে খেলতে পারদর্শী। ফলে ঘাসের কোর্টে খেলতে সমস্যা হওয়ার কথা নয়। গত বার নির্বাসনের কারণে খেলতে পারেননি উইম্বলডনে। এ বার ট্রফি তুলতে মরিয়া। হার্ড কোর্টে বেশি স্বচ্ছন্দ হলেও ঘাসের কোর্টের সঙ্গে তাঁর খেলা মানানসই।

মহিলা বিভাগ:

ইগা শিয়নটেক: নিঃসন্দেহে মহিলাদের বিভাগের সেরা দাবিদার। সম্প্রতি ফরাসি ওপেন জিতেছেন। ২০১৮-য় উইম্বলডন জুনিয়র জিতেছেন। কিন্তু ঘাসের কোর্টে এই গ্র্যান্ড স্ল্যাম এখনও হাতে ওঠেনি। ইগা তাই এ বার মরিয়া। গত বার তৃতীয় রাউন্ডে বিদায় নিয়েছিলেন। এ বার তাঁকে সমস্যায় ফেলার মতো খেলোয়াড় কম রয়েছেন।

এরিনা সাবালেঙ্কা: দু’বছর আগে উইম্বলডনের সেমিফাইনালে উঠেছেন। গত বার নির্বাসনের কারণে খেলতে পারেননি। তাঁর খেলার কৌশল নিয়ে অনেক সমালোচনা হয়। কিন্তু প্রতিভা নিয়ে কোনও কথা ওঠে না। তাই নিঃশব্দে নিজের কাজ করতে ভালবাসেন সাবালেঙ্কা। শট নির্বাচনের এখন অনেক বেশি পারদর্শী তিনি। ইগাকে চাপে রাখার ক্ষমতা রয়েছে।

এলিনা রেবাকিনা: ফিটনেস নিয়ে সমস্যা রয়েছে। কিন্তু পুরোপুরি ফিট থাকলে ট্রফি তাঁর হাতে উঠতেই পারে। গত বার উইম্বলডন জিতেছিলেন তিনি। ট্রফি ধরে রাখার কঠিন লড়াই তাঁর সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE