Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC ODI World Cup 2023

খাদের কিনারায় ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেট দল, ক্যারিবিয়ানদের দেখে ব্যথিত সহবাগ, জাফরেরা

এক দিনের ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে প্রথম বার যোগ্যতা অর্জন করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ়‌। শনিবার স্কটল্যান্ডের কাছে হারতেই তাদের আশা শেষ হয়ে গিয়েছে। দলের এই অবস্থায় ব্যথিত সহবাগ, জাফররা।

west indies

স্কটল্যান্ডের কাছে হারের পর বিষণ্ণ ক্যারিবিয়ান ক্রিকেটাররা। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১৩:৪৮
Share: Save:

এক দিনের ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে প্রথম বার যোগ্যতা অর্জন করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ়। শনিবার স্কটল্যান্ডের কাছে হারতেই তাদের আশা শেষ হয়ে গিয়েছে। ৪৮ বছর পর প্রথম বার তাদের এক দিনের বিশ্বকাপে দেখা যাবে না। বিশ্ব ক্রিকেটে এক সময় দাপট দেখানো ক্যারিবিয়ানদের দুরবস্থার কথা ভেবে ব্যথিত প্রাক্তন ক্রিকেটাররা। বীরেন্দ্র সহবাগ, শোয়েব আখতার এবং ওয়াসিম জাফর দুঃখপ্রকাশ করেছেন সমাজমাধ্যমে।

ওয়াসিম জাফর টুইট করেছেন, “ওয়েস্ট ইন্ডিজ়ের মতো দল বিশ্বকাপে খেলতে পারবে না, এটা বেশ লজ্জার ব্যাপার। ক্যারিবিয়ান ক্রিকেট খাদের কিনারায় চলে গিয়েছে। কিন্তু খাদের কিনারায় পৌঁছে গেলে, তখন উঠে দাঁড়ানো ছাড়া উপায় থাকে না।”

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শোয়েব আখতার লিখেছেন, “ওয়েস্ট ইন্ডিজ় বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারায় খুব খারাপ লাগছে।” সহবাগ লিখেছেন, “ক্রিকেটে কী লজ্জার ঘটনা দেখছি। ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারল না। এটা প্রমাণ করে দিল যে প্রতিভাই সব কথা নয়। সঠিক লক্ষ্য এবং ক্রিকেটারদের সঠিক ভাবে নিয়ন্ত্রণ করার ক্ষমতা থাকা চাই। ক্রিকেটকে রাজনীতি থেকে আলাদা রাখতে হবে। আশার কথা একটাই, এর থেকে নীচে ওরা আর নামতে পারবে না। তাই উঠে দাঁড়াতেই হবে।”

তবে ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী হোল্ডার। এমন বিপর্যয়ের পরও আশা দেখছেন। তিনি বলেছেন, ‘‘আমার মনে হয় না সব কিছু শেষ হয়ে গিয়েছে। প্রচুর তরুণ ক্রিকেটার রয়েছে আমাদের। ওরা আরও উন্নতি করবে এবং ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেট ঘুরে দাঁড়াবে।’’ তরুণদের উপর আস্থা রাখলেও হোল্ডারের মতে, তাঁদের ঠিক ভাবে এগিয়ে নিয়ে যেতে হবে। সব রকম সাহায্য করতে হবে। তিনি বলেছেন, ‘‘আমাদের তরুণ ক্রিকেটারদের পাশে থাকহে হবে। শুধু প্রতিযোগিতার সময় নয়, অন্য সময়ও ওদের পাশে থাকা দরকার। এটা খুব গুরুত্বপূর্ণ। তা হলে প্রতিভাবান ক্রিকেটারদের তুলে আনতে পারব আমরা।’’

কী ভাবে আগের অবস্থায় ফিরতে পারে ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেট, তাও জানিয়েছেন হোল্ডার। অভিজ্ঞ অলরাউন্ডার বলেছেন, ‘‘আমাদের এক দম নীচের স্তর থেকে নজর দিতে হবে। যাতে ওরা সিনিয়র পর্যায় আসার আগে শক্ত ভিত তৈরি করতে পারে। ছোটদের দিকে আমাদের বাড়তি নজর দিতেই হবে। আমাদের সময় দিতে হবে। চাইলেই রাতারাতি সব কিছু ঠিক হয়ে যাবে না। পরিকল্পনা করে এগোতে পারলে দু’বছর পর থেকে আমরা ফলাফল আশা করতে পারব।’’

বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে গিয়ে হতাশ হোপও। ওয়েস্ট ইন্ডিজ় অধিনায়ক মেনে নিয়েছেন, গোটা প্রতিযোগিতাতেই খারাপ খেলেছেন তাঁরা। হোপ বলেছেন, ‘‘সত্যি বলতে আমরা পারিনি। পুরো প্রতিযোগিতাটাই অত্যন্ত হতাশাজনক। আমাদের বেশ কিছু জায়গায় নজর দিতে হবে। প্রাথমিক কিছু বিষয়ে নজর দিতে হবে। আমরা মোটেও প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারিনি। তবে মানসিকতাই আসল।’’ দলের ব্যর্থতায় কিছুটা ক্ষুব্ধ তিনি। ওয়েস্ট অধিনায়ক বলেছেন, ‘‘আমাদের আরও বেশি চেষ্টা করতে হবে। মানসিকতা বদলাতে হবে। কিছু ক্ষেত্রে ভাল করলেও আমাদের ধারাবাহিকতা ছিল না। আরও ভাল প্রস্তুতি নেওয়া উচিত ছিল আমাদের। ক্রিকেট কোনও রকেট বিজ্ঞান নয়। ফিরে আসার রাস্তা আমাদেরই খুঁজে বের করতে হবে। নিজেদেরই ঠিক করতে হবে সামনের রাস্তা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 West Indies Jason Holder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE