Advertisement
২৬ এপ্রিল ২০২৪
World Boxing Championship

World Boxing Championship: বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে পদক নিশ্চিত আকাশের

২১ বছর বয়সি জাতীয় চ্যাম্পিয়ন আকাশ প্রতিপক্ষ ইয়োয়েলকে প্রতিআক্রমণে পিছিয়ে দেন। ভয়-ডর-হীন ভাবে তিনি লড়াই করেন।

উচ্ছ্বাস: সেমিফাইনালে ওঠার পরে আকাশ।

উচ্ছ্বাস: সেমিফাইনালে ওঠার পরে আকাশ। ছবি বিএফআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ০৫:৪৩
Share: Save:

বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতের পদক নিশ্চিত করলেন আকাশ কুমার। ৫৪ কেজি বিভাগে তিনি রিয়ো অলিম্পিক্সের রুপোজয়ী ভেনেজ়ুয়েলার ইয়োয়েল ফিনোলকে হারালেন ৫-০।

২১ বছর বয়সি জাতীয় চ্যাম্পিয়ন আকাশ প্রতিপক্ষ ইয়োয়েলকে প্রতিআক্রমণে পিছিয়ে দেন। ভয়-ডর-হীন ভাবে তিনি লড়াই করেন। সঙ্গে দুরন্ত গতি এবং ফুটওয়ার্কও তাঁর অস্ত্র ছিল। গত সেপ্টেম্বরে আকাশ মাকে হারান ফুসফুসে সংক্রমণের সমস্যায়। মার প্রয়াণের কথা না জেনেই জাতীয় চ্যাম্পিয়নশিপে লড়াই করেছিলেন তিনি।

আকাশের শেষ আটের প্রতিপক্ষ ইয়োয়েল ব্রোঞ্জ জিতেছিলেন রিয়ো অলিম্পিক্সে। এর পরে দ্বিতীয় স্থানে থাকা বক্সার ডোপ পরীক্ষায় ধরা পড়ায় তাঁর পদক ব্রোঞ্জ থেকে রুপো হয়ে যায়। সেমিফাইনালে আকাশকে লড়তে হবে কাজ়াখস্তানের মাখমুদ সাবিরখানের বিরুদ্ধে।

এ দিকে, আজ পর্যন্ত কোনও ভারতীয় বক্সার বিশ্বচ্যাম্পিয়নশিপে দু’টি পদক জেতেননি। অনন্য সেই নজির গড়ার সুযোগ এখন শিবা থাপার সামনে। অসমের এই বক্সারের বয়স ২৭। সোমবার বেলগ্রেডে ৬৩.৫ কেজিতে তিনি ফ্রান্সের লুনেস আমহাউইকে ৪-১ ফলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলেন। আর একটা ম্যাচ জিতে সেমিফাইনালে পৌঁছতে পারলে শিবা পদক নিশ্চিত করে ইতিহাস গড়বেন।

শিবা এশীয় চ্যাম্পিয়নশিপে পাঁচটি পদকের মালিক। ২০১৫-তে দোহায় বিশ্ব বক্সিংয়ে ব্রোঞ্জ পান। সোমবার ভারতের অন্য কোনও বক্সার জিততে পারেননি। এশীয় চ্যাম্পিয়নশিপে রুপো পাওয়া দীপক বোহরাও ৫১ কেজিতে হেরে বিদায় নিয়েছেন। বক্সিং বিশ্লেষকরা মনে করছেন, শিবার পক্ষে পদক নিশ্চিত করাটা সহজ হবে না। কারণ শেষ আটে তাঁকে লড়তে হবে তুরস্কের শক্তিশালী প্রতিপক্ষ কেরেম ওয়জ়মানের সঙ্গে।

ফ্রান্সের নট-এ গত বছর শিবা খেলেছিলেন অ্যালেক্সিস ভাস্টিন স্মৃতি প্রতিযোগিতায়। সেখানে তিনি আমহাউইকের কাছে হারেন। সোমবার সেই হারের প্রতিশোধ নিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

World Boxing Championship Akash Kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE