×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

বিরাট কোহালির থেকেও স্টিভ স্মিথকে এগিয়ে রাখছেন ব্রেট লি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ মে ২০২০ ১৩:০২
স্টিভ স্মিথ ও বিরাট কোহালি।

স্টিভ স্মিথ ও বিরাট কোহালি।

বিরাট কোহালি নাকি স্টিভ স্মিভ? দুই ব্যাটসম্যানের মধ্যে কে এগিয়ে? ইনস্টাগ্রাম লাইভে ব্রেট লি-র কাছে জানতে চেয়েছিলেন জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটার ও অধুনা ধারাভাষ্যকার পমি বাঙ্গোয়া। উত্তরে অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার এগিয়ে রাখলেন স্টিভকে।

ব্রেট লি যুক্তি সাজিয়েছেন, “এই দু’জনের মধ্যে কোনও একজনকে বেছে নেওয়া কঠিন। দু’জনের মধ্যেই এমন অনেক গুণ আছে যা উপভোগ করি। বোলারের দৃষ্টিকোণ থেকে আমি দেখার চেষ্টা করি যে দু’জনের মধ্যে কোনও খুঁত রয়েছে কি না, যা কাজে লাগানো সম্ভব। কিন্তু তা খুবই সামান্য। ওরা দু’জনে আলাদা ধরনের ব্যাটসম্যান। কোহালি টেকনিকের দিক দিয়ে জমাট। ভি-তে খেলে। কয়েক বছর আগে খোঁচা দিয়ে আউট হওয়ার প্রবণতা ছিল। কিন্তু এখন সেই সমস্যা মেরামত করে নিয়েছে। খুব একটা খোঁচা দিয়ে আউট হয় না এখন। এখন অনেক ডিসিপ্লিনড। ও মারাত্মক ফিট, দুর্দান্ত নেতা। কোহালি নিশ্চিত ভাবেই সেরাদের মধ্যে থাকবে।”

আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন কেড়ে নিতে পারে আইসিসি, বোর্ডকে কড়া ইমেল​

Advertisement

আরও পড়ুন: ভারতের কাছে ১ রানে হার সব চেয়ে হতাশাজনক মুহূর্ত, বলছেন মুশফিকুর​

স্টিভ স্মিথ আবার ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউন টেস্টে বল-বিকৃতি কাণ্ডে জড়িয়ে পড়ায় এক বছরের জন্য নির্বাসিত হয়েছিলেন। নির্বাসন কাটিয়ে তিনি ফিরেই দেখিয়েছেন দুরন্ত ধারাবাহিকতা। অ্যাশেজে চার টেস্টে করেছেন ৭৭৪ রান।

ব্রেট লি বলেছেন, “গত কয়েক বছরে নানা ঝামেলার মধ্যে দিয়ে চলতে হয়েছে। তার পরও গত ১২ মাসে ক্রমাগত রান করে তারকা ভাবমূর্তি ফের অর্জন করেছে। ও ব্যাটসম্যান হিসেবে খুব ফ্ল্যামবয়েন্ট। বড্ড অস্থির দেখায়। কিন্তু সেটাই ওকে ব্যাটসম্যান হিসেবে এই জায়গায় এনে দিয়েছে। বেছে নিতে হলে এই মুহূর্তে আমি স্মিভের কথাই বলব। তার কারণ যে পরিস্থিতির মধ্যে দিয়ে ওকে যেতে হয়েছে, তা কঠিন ছিল। আগামীকাল এই প্রশ্ন জিজ্ঞাসা করলে হয়তো কোহালির নাম বলব। আসলে দু’জনের মধ্যে কোনও একজনকে বেছে নেওয়া খুব কঠিন। দু’জনেই গ্রেট। তবে স্মিথ চেষ্টা করলে ডন ব্র্যাডম্যানের মতো হয়ে উঠতে পারে। এখনও এটা সম্ভব। কিছু সময় ক্রিকেটের বাইরে ছিল ও। কিন্তু ওর যা পরিসংখ্যান, তাতে ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা এসে পড়ছে।

Advertisement