Advertisement
২৮ নভেম্বর ২০২৩
Carlos Alcaraz

‘এখন আমি আরও ভাল খেলোয়াড়’, ইউএস ওপেন শুরুর দু’দিন আগে হুঁশিয়ারি আলকারাজ়ের

এ বারও ইউএস ওপেন জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী আলকারাজ়। প্রতিপক্ষদের মধ্যে জোকোভিচকে গুরুত্ব দিচ্ছেন। তাঁর নজর অবশ্য ট্রফির দিকে।

picture of Carlos Alcaraz

কার্লোস আলকারাজ়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ২০:৩২
Share: Save:

ইউএস ওপেন খেতাব ধরে রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী কার্লোস আলকারাজ়। সিনসিনাটি ওপেনের ফাইনালে নোভাক জোকোভিচের কাছে হারতে হলেও চিন্তিত নন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়। ২০ বছরের তরুণের দাবি, এখনও তিনি অনেক পরিণত। প্রতিপক্ষদের একরকম হুঁশিয়ারি দিয়ে রাখলেন।

উইম্বলডন জয় আত্মবিশ্বাস বাড়িয়েছে আলকারাজ়ের। তাতে ভর করেই স্পেনের ২০ বছরের তরুণ বলেছেন, বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামের খেতাব রক্ষা করতে তিনি প্রস্তুত। গত বছর ইউএস ওপেনের পর এ বছর উইম্বলডন জিতেছেন আলকারাজ়। গত এক বছরের অভিজ্ঞতা তাঁকে আত্মবিশ্বাসী করছে।

আগামী ২৮ অগস্ট থেকে শুরু হবে ইউএস ওপেন। তার আগে আলকারাজ় বলেছেন, ‘‘কোর্টে আমি এখন অনেক পরিণত। সেটা অনুভব করছি। এক বছর আগে যেমন খেলোয়াড় ছিলাম, এখন তার থেকে ভাল খেলোয়াড় আমি। আগের বার এখানেই জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলাম। এ বার আরও ভাল অনুভব করছি সব মিলিয়ে। আমি খেতাব ধরে রাখার জন্য প্রস্তুত।’’ ২০ বছরের স্পেনের টেনিস খেলোয়াড় আরও বলেছেন, ‘‘গত বছর এখানে যা যা করেছিলাম, এ বারও ঠিক সেগুলোই করতে চাই। প্রতি দিন অনুশীলন করছি। যে ভাবে খেলি, সে ভাবেই অনুশীলন করছি। টেনিস ছাড়া অন্য কিছুতে মন দিচ্ছি না। চ্যাম্পিয়ন হওয়া ছাড়া কিছু ভাবছি না। নিজের সেরা টেনিস খেলতে চাই এখানে। প্রতি দিন অনুশীলনে আগের দিনের থেকে উন্নতি করার চেষ্টা করছি।’’

আলকারাজ় জানেন ইউএস ওপেনেও তাঁর খেতাব জয়ের সামনে প্রধান বাধা জোকোভিচ। অভিজ্ঞ প্রতিপক্ষে হালকা ভাবে নিচ্ছেন না আত্মবিশ্বাসী তরুণ। ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক সম্পর্কে আলকারাজ় বলেছেন, ‘‘মানসিক ভাবে জোকোভিচ ভীষণ শক্তিশালী। কখনও হাল ছাড়ে না। ওর বিরুদ্ধে খেলা প্রচন্ড কঠিন। অনেক সময় মনে হয় জোকোভিচ হেরে যেতে পারে বা আশা ছেড়ে দিয়েছে। কিন্তু ব্যাপারটা এক দমই তেমন নয়। সব সময় খেলার মধ্যে থাকে। জেতার জন্য সব রকম চেষ্টা করতে থাকে। কোনও সুযোগ নষ্ট করে না।’’

এ বারের ইউএস ওপেনে কঠিন অর্ধে পড়েছেন শীর্ষ বাছাই তরুণ। প্রথম সারির একাধিক খেলোয়াড়ের মোকাবিলা করতে হবে তাঁকে। আলকারাজ়ের অর্ধে রয়েছেন ক্যামেরন নরি, ইয়ানিক সিনার, আলেকজ়ান্ডার জেরেভের মতো খেলোয়াড়। কোয়ার্টার ফাইনালে আলকারাজকে খেলতে হতে পারে ষষ্ঠ বাছাই সিনারের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE