Advertisement
০২ মে ২০২৪
WFI Controversy

যৌন হেনস্থায় অভিযুক্ত ব্রিজভূষণের বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের

নয়াদিল্লির যন্তর মন্তরে বুধবার থেকে প্রতিবাদ জানাচ্ছেন কুস্তিগিররা। তাঁদের অভিযোগ, ব্রিজভূষণ একাধিক কুস্তিগিরকে যৌন নিগ্রহ করেছেন।

ব্রিজভূষণ শরণ সিংহকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ক্রীড়ামন্ত্রকের।

ব্রিজভূষণ শরণ সিংহকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ক্রীড়ামন্ত্রকের। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ০০:২৭
Share: Save:

যৌন হেনস্থায় অভিযুক্ত জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ করল ক্রীড়া মন্ত্রক। ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে সব পদ থেকে পদত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে জানৈ গিয়েছিল, আগামী ২২ জানুয়ারি জরুরি ভিত্তিতে ডাকা সাধারণসভায় পদত্যাগ করতে পারেন ব্রিজভূষণ।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর বিক্ষোভরত কুস্তিগিরদের সঙ্গে দেখা করার পরেই এই সিদ্ধান্ত নিল মন্ত্রক। সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, বজরং পুনিয়া, বিনেষ ফোগট, সাক্ষী মালিক এবং রবি দাহিয়ার সঙ্গে দেখা করেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী।

বৃহস্পতিবার রাতে ইন্ডিয়া টুডে-কে দেওয়া এক সাক্ষাৎকারে ব্রিজভূষণ বলেছেন, “অপরাধীর তকমা নিয়ে আমি পদত্যাগ করব না।” তিনি আরও বলেন, “যদি আমার বিরুদ্ধে কোনও প্রমাণ থাকে তবে খেলোয়াড়রা তা সামনে আনুক। সব রকম তদন্তের সম্মুখীন হতে আমি প্রস্তুত। আমার বিরুদ্ধে যদি দোষ প্রমাণিত হয় তবে আমি ফাঁসিতেও ঝুলতে রাজি।” তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্রেরও অভিযোগ এনেছেন ব্রিজভূষণ। তিনি বলেছেন, “আমি বুঝতেই পারছি না কেন এই অভিযোগ করা হচ্ছে। আমার বিরুদ্ধে বিনেশ অভিযোগ করেছে। কিন্তু তার আগে কি অন্য কোনও কুস্তিগির এই অভিযোগ তুলেছিল? কেউ এগিয়ে এসেছিল? হঠাৎ করে এখন কেন অভিযোগ উঠছে? সবটাই ষড়যন্ত্র।”

নয়াদিল্লির যন্তরমন্তরে বুধবার থেকে প্রতিবাদ জানাচ্ছেন কুস্তিগিররা। তাঁদের অভিযোগ, ব্রিজভূষণ একাধিক কুস্তিগিরকে যৌন নিগ্রহ করেছেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী বিনেশ ফোগট দাবি করেন, লখনউয়ে জাতীয় শিবিরে মহিলা কুস্তিগিরদের নিয়মিত যৌন হেনস্থা করতেন কোচেরা। এমনকি, ব্রিজভূষণের ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা। বিনেশ যদিও জানিয়েছেন, নিজে কোনও দিন এই পরিস্থিতির সম্মুখীন তাঁকে হতে হয়নি। বিনেশের পাশে দাঁড়িয়েছেন একাধিক তারকা কুস্তিগির। অভিযোগ সামনে আসার পরেই এই ব্যাপারে জাতীয় কুস্তি সংস্থার কাছে ৭২ ঘণ্টার মধ্যে উত্তর চেয়েছিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। এ বার ব্রিজভূষণকে পদত্যাগ করার নির্দেশ দিল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wrestling Brijbhushan Sharan Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE