Advertisement
১৪ জুন ২০২৪
Chess World Cup 2023

কোয়ার্টার ফাইনালে হার বিদিত, গুকেশের, দাবা বিশ্বকাপের সেমিফাইনালে যাবেন এক ভারতীয়

আজ়ারবাইজানের বাকুতে আয়োজিত দাবা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বিদায় নিলেন দুই ভারতীয় গ্র্যান্ডমাস্টার। আশা জাগিয়েও শেষ চারে পৌঁছতে পারলেন না বিদিত এবং গুকেশ।

picture of Chess

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ২২:৪৬
Share: Save:

দাবা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে গেলেন দুই ভারতীয় দাবাড়ু। আশা জাগিয়েও শেষ চারে উঠতে পারলেন না দুই গ্র্যান্ডমাস্টার বিদিত গুজরাঠি এবং ডি গুকেশ। তাঁরা কোয়ার্টার ফাইনালে হারলেন যথাক্রমে নিজাত আবসভ এবং ম্যাগনাস কার্লসেনের কাছে।

১৭ বছরের গুকেশ প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন নরওয়ের কার্লসেনের বিরুদ্ধে দ্বিতীয় গেমে ভাল লড়াই করলেন। প্রথম গেমে সাদা ঘুঁটি নিয়ে হেরে যাওয়ায় সম্ভাবনা কঠিন করে ফেলেন গুকেশ। দ্বিতীয় গেমে কালো ঘুঁটি নিয়ে কার্লসেনকে একটা সময় চাপে ফেলে দিলেও জিততে পারেননি। দ্বিতীয় গেম ড্র হওয়ায় ০.৫-১.৫ পয়েন্টের ব্যবধানে হেরে যান তিনি। মূলত অভিজ্ঞতার কাছে হারতে হল তাঁকে।

বিশ্ব ক্রমতালিকায় ২৩ নম্বরে থাকা বিদিতের হার কিছুটা অপ্রত্যাশিত। বিশ্বের ৯৭ নম্বর দাবাড়ু আজ়ারবাইজানের আবসভের বিরুদ্ধে তাঁর জয়ের আশায় ছিল ভারতীয় দাবা মহল। কিন্তু ফিডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে তিনি হতাশ করলেন। বিদিতও শেষ আটের লড়াইয়ে হারলেন ০.৫-১.৫ পয়েন্টের ব্যবধানে।

অন্য কোয়ার্টার ফাইনালে মুখোমুখি ভারতের দুই গ্র্যান্ডমাস্টার আর প্রজ্ঞানন্দ এবং অর্জুন এরিগাইসি। প্রথম দু’টি গেমের পর দু’জনেরই পয়েন্ট ১। প্রথম গেমে বন্ধুর কাছে হারেন প্রজ্ঞানন্দ। দ্বিতীয় গেমে জয় ছিনিয়ে নিয়ে সমতা ফেরান। টাইব্রেকারে গিয়েছে তাঁদের লড়াই। ফলে দাবা বিশ্বকাপের শেষ চারে থাকবেন এক জন ভারতীয়ই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chess World Cup 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE