Advertisement
০১ মে ২০২৪
Wimbledon 2023

৫০ বছর পর্যন্ত খেলতে চাওয়া ভিনাসের হাঁটুতে চোট, উইম্বলডনে কি শেষ ম্যাচ খেলে ফেললেন?

উইম্বলডনের প্রথম রাউন্ডেই ভিনাস উইলিয়ামস হেরে যান স্ট্রেট সেটে। বিশ্বের সাত নম্বর কোকো গফ হেরে যান সোফিয়া কেনিনের বিরুদ্ধে। আমেরিকার দুই প্রতিযোগীর লড়াইয়ে সকলকে অবাক করে হারতে হয় গফকে।

Venus Williams

ভিনাস উইলিয়ামস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১০:৩৩
Share: Save:

উইম্বলডন শুরু হওয়ার আগের দিন জানিয়েছিলেন, তিনি ৫০ বছর বয়স পর্যন্ত খেলতে চান। কিন্তু উইম্বলডন শুরু হওয়ার দিনই ভিনাস উইলিয়ামসের সেই স্বপ্ন বড় ধাক্কা খেল। শুধু প্রথম রাউন্ডে ছিটকে গেলেন, তাই নয়, পাঁচ বারের চ্যাম্পিয়নের পায়ে এমন টান ধরল, তিনি হয়তো উইম্বলডনে শেষ ম্যাচটি খেলে ফেললেন। উইম্বলডনে মেয়েদের সিঙ্গলসে শুরুতেই বিদায় নিলেন বিশ্বের সাত নম্বর কোকো গফও।

ভিনাস হেরে যান স্ট্রেট সেটেই (কোনও সেট জিততে না পারা)। ইউক্রেনের সোয়াইতোলিনা তাঁকে হারিয়ে দেন ৬-৪, ৬-৩ গেমে। ভিনাস তাঁর ২৪তম উইম্বলডন খেলতে নেমেছিলেন। তৃতীয় গেমের সময় কোর্টে পড়ে গিয়েছিলেন ভিনাস। সেই সময় বোঝা যাচ্ছিল যে বাঁ হাঁটুতে চোট রয়েছে তাঁর। সেখানে স্ট্র্যাপ বাঁধা ছিল। যদিও খেলা ছাড়েননি তিনি। শেষ পর্যন্ত লড়াই করে যান। প্রাক্তন এক নম্বর টেনিস তারকা চোট সামলে উঠে দাঁড়ালেও ম্যাচে ফিরতে পারেননি। বিশ্বের ২৮ নম্বর সোয়াইতোলিনা প্রথম রাউন্ডেই ভিনাসের বিরুদ্ধে ৫-১ ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন। পরের দু’টি গেমে ভিনাস ফেরার চেষ্টা করেন। পয়েন্ট তুলে নেন। কিন্তু জিততে পারেননি। ভিনাসের সব চেষ্টা ব্যর্থ করে দ্বিতীয় রাউন্ডে উঠলেন সোয়াইতোলিনা।

ভিনাসকে সোমবার দেখার পর প্রশ্ন উঠতে শুরু করেছে, আর কত দিন খেলা চালিয়ে যেতে পারবেন তিনি।ধারাভাষ্যকারেরা বলছিলেন, হয়তো উইম্বলডনে শেষ ম্যাচ খেলে ফেললেন ভিনাস। ২০০০ সালে প্রথম বার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন ভিনাস। এর পর ২০০১, ২০০৫, ২০০৭ এবং ২০০৮ সালে সিঙ্গলসে জিতেছিলেন তিনি। ডাবলসে জিতেছেন ছ'বার। তাঁর থেকে দু'বছরের ছোট সেরিনা উইলিয়ামস গত বছর সেপ্টেম্বরে অবসর নিয়ে নিয়েছেন।

গফ হেরে যান সোফিয়া কেনিনের বিরুদ্ধে। আমেরিকার দুই প্রতিযোগীর লড়াইয়ে সকলকে অবাক করে হারতে হয় বিশ্বের সাত নম্বরকে। ম্যাচের ফল কেনিনের পক্ষে ৬-৪, ৪-৬, ৬-২। শুরু থেকেই আগ্রাসী খেলা শুরু করেছিলেন গফ। কিন্তু সেটাই বিপদ ডেকে আনে তাঁর জন্য। কেনিনের বিরুদ্ধে ১৯ বছরের গফ একাধিক ভুল করতে শুরু করেন। তাঁর শট ভুল জায়গায় যায়। সময় ভুল করেন তিনি। কেনিন সেটার সুবিধা নিতে দেরি করেননি। প্রথম সেটে মুহূর্তের মধ্যে ৩-১ ব্যবধানে এগিয়ে যান তিনি। দর্শকও তাঁর জন্য গলা ফাটাতে শুরু করে। সেই লিড ধরে রেখে ৬-৩ সেটে ম্যাচ জিতে নেন কেনিন।

দ্বিতীয় সেটে যদিও ম্যাচে ফেরেন গফ। ৩-০ এগিয়ে গিয়েছিলেন তিনি। সেই সেটও জিতে নেন। কিন্তু শেষ সেটে পারেননি। কেনিনের বিরুদ্ধে হেরে উইম্বলডনের প্রথম রাউন্ডেই শেষ হয়ে যায় গফের লড়াই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE