Advertisement
২৪ এপ্রিল ২০২৪
hockey

CWG 2022: নিউজিল্যান্ডকে হারিয়ে মহিলাদের হকিতে ব্রোঞ্জ, সিঙ্গলস ফাইনালে সিন্ধু, লক্ষ্য

গত বারের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে হারিয়ে ব্রোঞ্জ পদক জিতলেন সবিতারা। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে শেষ হলে পেনাল্টি শুটআউটে ফয়সালা হয়।

ব্রোঞ্জ জয়ের উচ্ছ্বাস ভারতের মহিলা হকি দলের।

ব্রোঞ্জ জয়ের উচ্ছ্বাস ভারতের মহিলা হকি দলের। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ১৬:২৯
Share: Save:

কমনওয়েলথ গেমসে মহিলাদের হকিতে ব্রোঞ্জ পদক জিতল ভারত। তৃতীয় স্থানের লড়াইয়ে ভারতীয় দল পেনাল্টি শুটআউটে ২-১ গোলে হারাল নিউজিল্যান্ডকে। অন্য দিকে, ব্যাডমিন্টনে মহিলাদের সিঙ্গলসের ফাইনালে উঠলেন পিভি সিন্ধু। পুরুষদের সিঙ্গলসের ফাইনালে উঠলেন লক্ষ্য সেন। যদিও সেমিফাইনালে হারলেন কিদম্বি শ্রীকান্ত।

আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল ভারতীয় দলকে। তৃতীয় স্থানের ম্যাচের শুরু থেকেই তাই আগ্রাসী মেজাজে শুরু করেন সবিতা পুনিয়ারা। নির্ধারিত সময়ের খেলায় শেষ মুহূর্তে গোল করে সমতা ফেরায় গত বারের সোনাজয়ী নিউজিল্যান্ড। ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে সালিমা টেটে গোল করে এগিয়ে দেন ভারতকে। ৫৯ মিনিট পর্যন্ত সেই গোলেই এগিয়ে ছিল ভারত। খেলা শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে পেনাল্টি কর্নার থেকে গোল করে নিউজিল্যান্ড। গোল করেন অলিভিয়া মেরি। ভারতীয় দল অবশ্য কয়েকটি গোলের সুযোগ নষ্ট করে। খেলা পেনাল্টি শুটআউটে গড়ালে ২-১ ব্যবধানে জয় ছিনিয়ে নেন সবিতারা।

ব্যাডমিন্টন সিঙ্গলসের সোনার দিকে আরও এক ধাপ এগোলেন সিন্ধু। সেমিফাইনালে সিঙ্গাপুরের জিয়া মিন ইয়োকে ২১-১৯, ২১-১৭ ব্যবধানে হারালেন দু’টি অলিম্পিক্সে পদক জয়ী। ৪৯ মিনিটের হাড্ডাহাড্ডি লড়াইয়ের শুরুতে এগিয়ে ছিলেন সিঙ্গাপুরের প্রতিযোগীই। প্রথম গেমে এক সময় ৮-৪ ব্যবধানে এগিয়ে যান তিনি। সেখান থেকে ম্যাচের নিয়ন্ত্রণ নেন সিন্ধু। দ্বিতীয় গেমেও সিন্ধুকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দেন ইয়ো। এই নিয়ে দ্বিতীয় বার কমনওয়েলথ গেমসের সিঙ্গলসের ফাইনালে উঠলেন বিশ্বের প্রাক্তন এক নম্বর ব্যাডমিন্টন খেলোয়াড়।

পুরুষদের সেমিফাইনালে সিঙ্গাপুরেরই জিয়া হেং তে-কে হারিয়ে ফাইনালে উঠলেন লক্ষ্য। তিন গেমের লড়াইয়ে তিনি জিতলেন ২১-১০, ১৮-২১, ২১-১৬ ব্যবধানে। এ বারই প্রথম কমনওয়েলথ গেমসের সিঙ্গলস ফাইনাল খেলবেন লক্ষ্য। তবে অন্য সেমিফাইনালে হেরে গেলেন শ্রীকান্ত। মালয়েশিয়ার টি ইয়ংয়ের কাছে তিনি হারলেন ২১-১৩, ১৯-২১, ১০-২১ ব্যবধানে। ফলে পুরুষদের ব্যাডমিন্টন সিঙ্গলসের ফাইনালে মুখোমুখি হওয়া হল না দুই ভারতীয়র। পুরুষদের ডাবলসের ফাইনালে উঠল ভারতের সাত্ত্বিকসাইরাজ রনকিরেড্ডি ও চিরাগ শেট্টি জুটি। ফাইনালে তাঁরা ২১-৬, ২১-১৫ ব্যবধানে হারালেন মালয়েশিয়ার চান পেং সুন-তান কিয়ান মেং জুটিকে।

মহিলাদের ব্যাডমিন্টনের ডাবলসের সেমিফাইনালে হেরে গেলেন গায়েত্রী গোপীচন্দ এবং তৃষা জলি জুটি। মালয়েশিয়ার তান কুং পার্লি এবং থিনা মুরলিথরন জিতলেন ২১-১৩, ২১-১৬ ব্যবধানে। তাঁরা ব্রোঞ্জ পদকের জন্য লড়াই করবেন। মহিলাদের টেবিল টেনিসে সিঙ্গলসে ব্রোঞ্জ পদকের ম্যাচ হেরে গেলেন শ্রীজা আকুলা। অস্ট্রেলিয়ার ইয়াংজি লিউয়ের কাছে হেরে পদক হাতছাড়া করলেন শ্রীজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE