Advertisement
০৮ মে ২০২৪
Judo

CWG 2022: কমনওয়েলথ গেমসে জুডোয় রুপো সুশীলার, ব্রোঞ্জ পেলেন বিজয়

কমনওয়েলথ গেমসে জুডো থেকে এল পদক। ৪৮ কেজি বিভাগে এল সুশীল দেবী রুপো পেলেন।

সুশীলা দেবী।

সুশীলা দেবী। ফাইল ছবি

সংবাদ সংস্থা
বার্মিংহ্যাম শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ২২:১৭
Share: Save:

কমনওয়েলথ গেমসে ভারতের ঘরে এল আরও একটি রুপো এবং ব্রোঞ্জ। জুডোর ৪৮ কেজি বিভাগে রুপো পেলেন সুশীলা দেবী। ফাইনালে লড়াই করেও তিনি হারেন দক্ষিণ আফ্রিকার মিকায়েলা হোয়াইটবুইয়ের কাছে। অন্য দিকে, পুরুষদের ৬০ কেজি বিভাগে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে জিতলেন বিজয় কুমার।

ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই করেন সুশীলা। তবে প্রতিপক্ষের বুদ্ধির কাছে হার স্বীকার করেন। ৪.২৫ মিনিটের লড়াইয়ে হেরে যান তিনি। প্রতিপক্ষের বিশেষ একটি শটের কোনও উত্তর খুঁজে পাননি। ২০১৪ সালে গ্লাসগো কমনওয়েলথ গেমসেও রুপো পেয়েছিলেন সুশীলা।

সোমবারই ফাইনালে উঠে রুপো নিশ্চিত করেন সুশীলা। সেমিফাইনালে তিনি হারান মরিশাসের প্রিসিলা মোরান্ডকে। তার আগে কোয়ার্টার ফাইনালে মালাউইর হ্যারিয়েট বোনফেসকে হারান। মণিপুর পুলিশে কর্মরতা সুশীলা ২০১৯ সাউথ এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন। টোকিয়ো অলিম্পিক্সে জুডোয় ভারতের একমাত্র প্রতিনিধি ছিলেন তিনি। তবে প্রথম রাউন্ডেই হেরে গিয়েছিলেন।

বিজয় এ দিন কোয়ার্টার ফাইনালে হারেন অস্ট্রেলিয়ার জোশুয়া কাৎজের কাছে। তবে ‘রেপেশাজ’ লড়াইয়ে তিনি হারিয়ে দেন স্কটল্যান্ডের ডিলন মুনরোকে। ব্রোঞ্জ পদকের ম্যাচে তাঁর বিপক্ষে ছিলেন সাইপ্রাসের পেত্রোস ক্রিস্টোডুলিডেস। তাঁকে মাত্র ৫৮ সেকেন্ডে হারান বিজয়। জুডোয় আরও দু’টি পদকের সম্ভাবনা রয়েছে। পুরুষদের ৬৬ কেজি বিভাগে ব্রোঞ্জ পদকের ম্যাচে নামবেন জসলিন সিংহ সাইনি। তিনি সেমিফাইনালে স্কটল্যান্ডের ফিনলে আলানের কাছে হেরেছেন। এ বার অস্ট্রেলিয়ার নাথান কাৎজের বিরুদ্ধে খেলবেন তিনি। মহিলাদের ৫৭ কেজি বিভাগে সুচিকা তারিয়ালের কাছেও ব্রোঞ্জ জেতার সুযোগ রয়েছে।

এ দিকে, হকিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪-৪ ড্র করল ভারত। ৩-০ এগিয়ে থাকার পরেও ম্যাচ ড্র করে এলেন মনপ্রীত সিংহরা। প্রথম কোয়ার্টারেই দু’গোলে এগিয়ে গিয়েছিল ভারত। দ্বিতীয় কোয়ার্টারে আরও এক গোল দেয়। তৃতীয় কোয়ার্টারে একটি গোল শোধ দেয় ইংল্যান্ড। চতুর্থ কোয়ার্টারে তাদের রোখা যায়নি। ভারত একটি গোল দিলেও ইংল্যান্ড তিনটি গোল দিয়ে ম্যাচে সমতা ফেরায়। ভারতের হয়ে জোড়া গোল মনদীপ সিংহের। একটি করে গোল হরমনপ্রীত সিংহ এবং ললিত কুমার উপাধ্যায়ের। ইংল্যান্ডের হয়ে জোড়া গোল করেন নিকোলাস বান্ডুরাক। একটি করে গোল লিয়াম আনসেল এবং ফিলিপ রপারের।

এ দিন ভারতের সবচেয়ে বড় চমক লন বলে। মহিলাদের দল উঠে গিয়েছে ফাইনালে। এর আগে কোনও দিন লন বলে কমনওয়েলথের ইতিহাসে পদক পায়নি ভারত। সোমবার ইতিহাস তৈরি করলেন লাভলি চৌবে, রুপা রানি তিরকে, পিঙ্কি এবং নয়নমণি সাইকিয়া। সেমিফাইনালে তারা নিউজিল্যান্ডকে হারান ১৬-১৩ পয়েন্টে। ফাইনালে তাঁরা খেলবেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

এ ছাড়া, স্কোয়াশে ভারতের সৌরভ ঘোষাল উঠেছেন সেমিফাইনালে। তবে মহিলা বিভাগে কোয়ার্টারে হেরে গিয়েছেন জ্যোৎস্না চিনাপ্পা। বিশ্বের ১৫ নম্বর খেলোয়াড় সৌরভ স্কটল্যান্ডের গ্রেগ লবনকে ৩-০ হারিয়েছেন। জ্যোৎস্না ০-৩ হেরেছেন কানাডার হলি নটনের বিরুদ্ধে।

বাংলার প্রণতি নায়েক এ দিন ভল্টের ফাইনালে নেমেছিলেন। তিনি পঞ্চম স্থানে শেষ করেছেন। সাইক্লিংয়ে রোনাল্ডো লাইতোনজাম ১ কিমি টাইম ট্রায়াল বিভাগে ১২তম স্থানে শেষ করেন। বক্সিংয়ের কোয়ার্টার ফাইনালে উঠেছেন অমিত পাঙ্ঘাল এবং মহম্মদ হুসামুদ্দিন। অমিত ৫-০ হারান ভানুয়াতুর নামরি বেরিকে। হুসামুদ্দিন একই ব্যবধানে জেতেন বাংলাদেশের মহম্মদ সেলিম হোসেনের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Judo CWG 2022 Commonwealth Games 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE