Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Commonwealth Games 2022

CWG 2022: বাংলার সৌরভের ইতিহাস, কমনওয়েলথে স্কোয়াশে প্রথম পদক ভারতের

এশিয়ান গেমসের সিঙ্গলসে চার বার পদক জিতেছেন সৌরভ। কমনওয়েলথ গেমসের সিঙ্গলসে এ বারই প্রথম পদক পেলেন বাংলার এই স্কোয়াশ খেলোয়াড়।

ব্রোঞ্জ জিতেছেন সৌরভ ঘোষাল।

ব্রোঞ্জ জিতেছেন সৌরভ ঘোষাল। ছবি টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ০০:৩৯
Share: Save:

অচিন্ত্য শিউলির পর সৌরভ ঘোষালের হাত ধরে কমনওয়েলথ গেমস থেকে বাংলায় এল পদক। অচিন্ত্য ভারোত্তোলনে সোনা দিয়েছেন দেশকে। সৌরভ স্কোয়াশের সিঙ্গলসে দিলেন ব্রোঞ্জ পদক। জন্মদিনের (১০ অগস্ট) ঠিক এক সপ্তাহ আগেই এই সাফল্য পেলেন সৌরভ।

তৃতীয় স্থানের লড়াইয়ে সৌরভ ইংল্যান্ডের জেমস উইলস্ট্রপকে ৩-০ ব্যবধানে হারিয়ে ভারতকে বার্মিংহ্যাম থেকে ১৫তম পদক এনে দিলেন। ম্যাচের ফল সৌরভের পক্ষে ১১-৬, ১১-১, ১১-৪। ফল থেকেই পরিস্কার ম্যাচে সম্পূর্ণ আধিপত্য ছিল ভারতীয় স্কোয়াশ খেলোয়াড়ের। কোনও সময়ই উইলস্ট্রপ তাঁকে চ্যালেঞ্জের সামনে ফেলতে পারেননি।

কমনওয়েলথ গেমসে প্রথম বার সিঙ্গলসে পদক পেলেন সৌরভ। গত গোল্ড কোস্ট গেমসে মিক্সড ডাবলসে রুপো জিতেছিলেন তিনি। যদিও এশিয়ান গেমসের সিঙ্গলসে তাঁর একটি রুপো এবং তিনটি ব্রোঞ্জ পদক রয়েছে। ২০১৪ সালে রুপো, ২০০৬, ২০১০ এবং ২০১৮ সালে ব্রোঞ্জ পেয়েছেন। এশিয়ান গেমসের দলগত বিভাগে তাঁর রয়েছে একটি সোনা এবং দু’টি ব্রোঞ্জ।

আন্তর্জাতিক পর্যায়ে সৌরভের সেরা সাফল্য চলতি বছরেই গ্লাসগোয় আয়োজিত বিশ্বচ্যাম্পিয়নশিপে। দীপিকা পাল্লিকেলের সঙ্গে জুটি বেধে মিক্সড ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন। ২০০৪ সালের বিশ্বচ্যাম্পিয়নশিপে ডাবলসে রুপো এবং ২০১৬ বিশ্বচ্যাম্পিয়নশিপে মিক্সড ডাবলসে রুপো জেতেন তিনি। ২০১৩ সালে প্রথম ভারতীয় স্কোয়াশ খেলোয়াড় হিসাবে বিশ্বচ্যাম্পিয়নশিপে সিঙ্গলসের শেয আটে পৌঁছন সৌরভ।

এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় ১৫ নম্বরে রয়েছেন সৌরভ। খেলোয়াড় জীবনে বিশ্ব ক্রমতালিকায় তিনি সেরা জায়গা ১০ নম্বরে ছিলেন ২০১৯ সালের এপ্রিলে। কলকাতায় স্কোয়াশ শেখা শুরু করলেও স্কুলের পড়াশোনা শেষ হওয়ার পর খেলার জন্য চেন্নাই চলে যান ৩৫ বছরের তরুণ। ক্রিকেটার দীনেশ কার্তিকের সঙ্গেও তাঁর পারিবারিক সম্পর্ক রয়েছে। কার্তিকের স্ত্রী দীপিকার বোন দিয়া পাল্লিকেলকে বিয়ে করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Commonwealth Games 2022 Squash Bronze Medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE