Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Copa America 2021

Copa America 2021: কোপায় সাম্বা ম্যাজিক, পেরুকে হারিয়ে ফাইনালে গত বারের চ্যাম্পিয়ন ব্রাজিল

প্রথমার্ধে একাধিক গোলে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল নেমারদের। নিজেদের ভুলেই সেটা পারলেন না তাঁরা। দ্বিতীয়ার্ধে চাপ বাড়াতে শুরু করে পেরু।

গোলের পর উচ্ছ্বাস নেমার এবং পাকুয়েটার।

গোলের পর উচ্ছ্বাস নেমার এবং পাকুয়েটার। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ০৬:২৮
Share: Save:

২১তম বার কোপার ফাইনালে উঠল ব্রাজিল। এর আগে ২০ বার ফাইনাল খেলে নয় বার জিতেছে সাম্বার দেশ। ২০১৯ সালের ফাইনালে যাদেরকে হারিয়েছিলেন নেমাররা, সেই পেরুকেই এ বার সেমিফাইনালে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠল ব্রাজিল।

শুরু থেকেই আক্রমণের ঝড় তুলেছিলেন সেলেকাওরা। কখনও নেমার, কখনও লুকাস পাকুয়েটা, কখনও আবার ক্যাসেমিরো পরীক্ষা নিতে থাকেন পেরুর রক্ষণভাগের। তবে সব আক্রমণই যেন ধাক্কা খাচ্ছিল পেরুর গোলরক্ষক পেদ্রো গ্যালেজের সামনে।

৩৫ মিনিটের মাথায় স্বস্তির নিঃশ্বাস ফেলেন টিটো। নেমারের পাস এবং পাকুয়েটার গোল। বল নিয়ে পেরুর বক্সের মধ্যে ঢুকে নেমার দেখলেন তিন জন রক্ষণভাগের ফুটবলার তাঁকে ঘিরে দিয়েছে। গোলে শট নিতে পারবেন না। নেমারকে আটকাতে গিয়ে মাঝখান দিয়ে উঠে আসা পাকুয়েটা তখন অরক্ষিত। চকিতে তাঁকে পাস বাড়ালেন নেমার। সঙ্গে সঙ্গে জোরালো শটে বল জালে জড়িয়ে দিলেন তিনি।

প্রথমার্ধে একাধিক গোলে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল নেমারদের। নিজেদের ভুলেই সেটা পারলেন না তাঁরা। তবে পাকুয়েটার গোলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই সাজঘরে ফিরল ব্রাজিল।

দ্বিতীয়ার্ধে শুরু থেকেই ব্রাজিল রক্ষণে চাপ বাড়াতে শুরু করে পেরু। বেশ কয়েকবার তা সামাল দিতে হয় এডেরসন মোরায়েজকে। তবে গোল হয়নি।

নেমারকে আটকানোর চেষ্টায় পেরু রক্ষণ।

নেমারকে আটকানোর চেষ্টায় পেরু রক্ষণ। ছবি: টুইটার থেকে

৭১ মিনিটের মাথায় বক্সের মধ্যে পড়ে গিয়েছিলেন নেমার। তিনি পেনাল্টির আবেদন জানালেও রেফারি কর্নারের নির্দেশ দেন।

ফাইনালে ব্রাজিল। পর পর দু' বার কোপা জয়ের স্বপ্ন দেখতেই পারেন টিটোর ছেলেরা। তবে রবিবারের ফাইনালে কার বিরুদ্ধে খেলবেন না নেমাররা, তা ঠিক হবে বুধবার আর্জেন্টিনা বনাম কলম্বিয়া ম্যাচে। ফুটবলপ্রেমীরা যদিও মেসি বনাম নেমার ফাইনাল দেখার জন্যই প্রার্থনা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

peru Brazil Neymar Copa America 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE