×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

বর্ণবৈষম্য ইস্যু নিয়ে রাহানে, সিরাজদের কাছে ক্ষমা চেয়ে নিল অস্ট্রেলিয়া

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ জানুয়ারি ২০২১ ১৬:৪০
বর্ণ বৈষম্যের প্রতিবাদ। আম্পায়ারের সঙ্গে কথা বলছেন সিরাজ। ছবি : টুইটার

বর্ণ বৈষম্যের প্রতিবাদ। আম্পায়ারের সঙ্গে কথা বলছেন সিরাজ। ছবি : টুইটার

বর্ণবৈষম্য নিয়ে অজিঙ্ক রাহানে, মহম্মদ সিরাজদের কাছে ক্ষমা চেয়ে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া। স্টিভ স্মিথদের দেশের ক্রিকেট বোর্ডের তরফ থেকে কড়া বিবৃতি দেওয়া হল। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি-র কাছেও ব্যাপারটা গিয়েছে। এমন ন্যক্কারজনক ঘটনাকে আইসিসি-ও প্রশ্রয় দিতে রাজি নয়। আইসিসি-র নির্দেশিকার অপেক্ষায় রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

বর্ণবৈষম্য ইস্যুকে দমন করতে যে উদ্যোগী ক্রিকেট অস্ট্রেলিয়া, সেটা তারা বিবৃতিতে বুঝিয়ে দিয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার সততা এবং সুরক্ষা বিষয়ক আধিকারিক সিন ক্যারল ওই বিবৃতিতে বলেছেন, ‘‘ক্রিকেট অস্ট্রেলিয়া সার্বভৌমত্বে বিশ্বাস করে। বর্ণবৈষম্যের মতো ন্যক্কারজনক ঘটনাকে কখনই গুরুত্ব দেওয়া হবে না। আমরা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাই। তাই সিরিজের আয়োজক দেশ হিসেবে আমরা ভারতীয় দলের কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি টিম ইন্ডিয়ার নিরাপত্তা সংক্রান্ত ব্যাপারটা আরও গুরুত্ব দিয়ে দেখছি।’’ এরপরেই তিনি আরও লিখেছেন, ‘‘এই বিষয়ে আইসিসি-র তদন্তের পর আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেব। সেই উন্মত্ত দর্শকদের চিন্থিত করার পর ওদের চির নির্বাসিত করব, যাতে ভবিষ্যতে ওরা অস্ট্রেলিয়া ক্রিকেটের ধারেকাছে না ঘেঁষতে পারে।’’

এদিকে আইসিসি-র মুখ্য কার্যনির্বাহী মনু সওহানি জানিয়েছেন, ‘‘আইসিসি কখনই এমন ন্যক্কারজনক ঘটনাকে প্রশ্রয় দেবে না। বর্ণবৈষম্যকেও ঘৃণা করে। তাই দোষীদের উপযুক্ত শাস্তি হওয়া উচিত। তদন্তের সহযোগিতার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়াকে সবরকমভাবে সাহায্য করব।।’’

আরও পড়ুন: ফের বর্ণবৈষম্যের শিকার সিরাজ, মাঠ থেকে কিছু দর্শককে বার করে দিল পুলিশ

চা বিরতিতে যাওয়ার কিছু আগে অজি ব্যাটিংয়ের ৮৬তম ওভারে সিরাজের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়। ব্যাপারটা তিনি অধিনায়ক অজিঙ্ক রাহানেকে জানান। বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। আম্পায়ারদের সঙ্গে কথা বলেন ভারত অধিনায়ক। মাঠের দুই আম্পায়ার ম্যাচ রেফারিদের সঙ্গে কথা বলেন। রাহানে, সিরাজদের কাছে জানতে চাওয়া হয় কোন জায়গা থেকে এমন মন্তব্য করা হচ্ছে। তাঁরা সেই দিকের দর্শকদের দেখিয়ে দিলে নিউ সাউথ ওয়েলস পুলিশের সাহায্যে মাঠ থেকে বার করে দেওয়া হয় সেই জায়গায় বসে থাকা দর্শকদের।

তৃতীয় দিনেও একই অভিযোগ উঠেছিল। সিরাজ এবং যশপ্রীত বুমরার বিরুদ্ধে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয় বলে লিখিতভাবে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডকে অভিযোগ জানায় ভারতীয় বোর্ড। চতুর্থ দিন ফের একই ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে দেখা যায় আম্পায়ারদের। শুধু তাই নয়। এবার এই ইস্যু নিয়ে কড়া মন্তব্য করল আইসিসি।

Advertisement
Advertisement