Advertisement
০৪ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৫ নজির: বিশ্বকাপে গড়তে পারেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা

বিশ্বকাপে একাধিক নজির গড়তে পারেন রোহিত শর্মা। তিন নম্বর বিশ্বকাপ খেলতে চলেছেন তিনি। সচিন তেন্ডুলকর থেকে ক্রিস গেল, অনেকের রেকর্ড ভেঙে দিতে পারেন তিনি।

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫৭
Share: Save:

আসন্ন বিশ্বকাপে একাধিক নজির ভাঙার মুখে দাঁড়িয়ে রোহিত শর্মা। এই নিয়ে তিনটি বিশ্বকাপ খেলতে চলেছেন তিনি। ভারতের অধিনায়কের দায়িত্বও রয়েছে তাঁর কাঁধে। তার মধ্যেই ব্যক্তিগত নজিরের সামনে দাঁড়িয়ে রোহিত। সচিন তেন্ডুলকর থেকে ক্রিস গেল, অনেকের রেকর্ড ভেঙে দিতে পারেন তিনি।

১) এক দিনের বিশ্বকাপে সবচেয়ে বেশি শতরান করতে পারেন রোহিত। এখনও পর্যন্ত সবচেয়ে বেশি শতরানের নজির রয়েছে সচিনের। তিনি ছ’টি শতরান করেছেন। একই সংখ্যক শতরান রয়েছে রোহিতেরও। তিনিও ১৭টি ম্যাচে ৬টি শতরান করেছেন। অর্থাৎ বিশ্বকাপে আর একটি শতরান করলেই সচিনকে টপকে বিশ্বরেকর্ড গড়বেন তিনি। রোহিতের কাছে অন্তত ৯টি ম্যাচ রয়েছে শতরান করার জন্যে। প্রসঙ্গত, গত বিশ্বকাপে পাঁচটি শতরান করেছিলেন রোহিত।

২) বিশ্বকাপে ১০০০ রান করার সুযোগ রয়েছে রোহিতের সামনে। চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসাবে এই নজির গড়তে পারেন। এখনও পর্যন্ত ১৭টি ম্যাচ খেলে ৯৭৮ রান করেছেন। ৬৫.২০ গড়। তালিকায় সবার আগে রয়েছেন সচিন (২২৭৮)। তার পরে বিরাট কোহলি (১০৩০) এবং সৌরভ গঙ্গোপাধ্যায় (১০০৬)।

৩) আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড গড়তে পারেন রোহিত। ভাঙতে পারেন ক্রিস গেলের রেকর্ড। ৪৫১টি ম্যাচে ৫৫১টি ছয় রয়েছে রোহিতের। আর তিনটি ছয় মারলেই গেলের ৫৫৩ ছয়ের রেকর্ড ভেঙে দেবেন তিনি।

৪) আন্তর্জাতিক ক্রিকেটে ১৮ হাজার রান হতে পারে রোহিতের। পঞ্চম ভারতীয় হিসাবে এই কৃতিত্ব অর্জন করতে পারেন। এখনও পর্যন্ত ৪৫১ ম্যাচে ১৭৬৪২ রান রয়েছে। তালিকায় রোহিতের আগে সচিন (৩৪৩৫৭), কোহলি (২৫৭৬৭), দ্রাবিড় (২৬০৬৪) এবং সৌরভ (১৮৪৩৩)।

৫) আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি অর্ধশতরান হতে পারে রোহিতের। মাত্র তিনটি অর্ধশতরান দরকার। এই মুহূর্তে টেস্টে ১৬টি, এক দিনের ক্রিকেটে ৫২টি এবং টি-টোয়েন্টিতে ২৯টি অর্ধশতরান রয়েছে। রোহিতের আগে রয়েছেন সচিন (১৬৪), দ্রাবিড় (১৪৫), কোহলি (১৩২), ধোনি (১০৮) এবং সৌরভ (১০৬)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE