Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিতর্ক সরিয়ে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে জিতল বাংলাদেশ, ৩৪৫ তুলেও হার পাকিস্তানের

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে দারুণ শুরু করল বাংলাদেশ। শুক্রবার গুয়াহাটিতে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে দিল তারা। তবে হায়দরাবাদে ৩০০-র উপর রান তুলেও হেরে গেল পাকিস্তান।

cricket

দারুণ শুরু বাংলাদেশের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪০
Share: Save:

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে দারুণ ছন্দে বাংলাদেশ। শুক্রবার গুয়াহাটিতে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে দিল তারা। তবে হায়দরাবাদে প্রায় সাড়ে তিনশো রান তুলেও হেরে গেল পাকিস্তান। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তাদের হার ৫ উইকেটে। অন্য দিকে, তিরুঅনন্তপুরমে আফগানিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে।

মাঠের বাইরে যতই বিতর্ক থাক, বিশ্বকাপের প্রস্তুতিটা ভালই শুরু হল বাংলাদেশের কাছে। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। শুরুটা খারাপ করেনি তারা। প্রথম উইকেটে শতরানের জুটি হয়। ভাল খেলছিলেন পথুম নিসঙ্ক। কিন্তু উল্টো দিকে থাকা কুশল পেরেরা চোট পাওয়ায় ব্যাট করতে পারেননি। তার পর থেকেই একের পর উইকেট পতন শুরু হয়। নিসঙ্ক অর্ধশতরান করে ফিরে যান। পরের দিকে নেমে ধনঞ্জয় ডি’সিলভা অর্ধশতরান করেন। ৪৯.১ ওভারে ২৬৩ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

বাংলাদেশ রান তাড়া শুরু করে অনায়াসে। দুই ওপেনার তানজিদ হাসান এবং লিটন দাস স্বচ্ছন্দে খেলে যান। বিপক্ষে মাথিশা পাথিরানা বা দুনিত ওয়ালালাগে থাকলেও খেলতে অসুবিধা হয়নি। প্রথম উইকেটেই ১৩১ রান উঠে যায়। লিটন ফেরেন ৬১ রানে। তিন নম্বরে মেহেদি হাসান জুটি বাধেন তানজিদের সঙ্গে। ৮৮ বলে ৮৪ রান করে ফেরেন তানজিদ। এর পর প্রথম বলে তৌহিদ হৃদয় ফিরলেও মুশফিকুর রহিমের (অপরাজিত ৩৫) সঙ্গে জুটি গড়ে বাংলাদেশকে ৭ উইকেটে জিতিয়ে দেন মেহেদি (অপরাজিত ৬৭)।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টসে জিতে পাকিস্তানের শুরুটা ভাল হয়নি। ইমাম উল হক (১) এবং আবদুল্লাহ শফিক (১৪) রান পাননি। কিন্তু অভিজ্ঞ ব্যাটার বাবর আজম মহম্মদ রিজওয়ান জুটি গড়েন। দু’জনেই ভারতের মাটিতে প্রথম খেলতে নেমেছিলেন। কিন্তু এত টুকু সমস্যার মধ্যে পড়েননি। উপমহাদেশের বাকি দেশগুলির মতোই এই পিচেও স্বচ্ছন্দে খেলে চলেন তাঁরা। বাবর ৮০ রান করে আউট হন। রিজওয়ান শতরান করেন। তার পরে রিটায়ার্ড আউট হয়ে বাকিদের খেলার সুযোগ করে দেন। পরে সাউদ শাকিলও ৫টি চার এবং ৪টি ছয়ের সাহায্যে ৫৩ বলে ৭৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন। ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৪৫ তোলে পাকিস্তান।

রান তাড়া করতে নেমে বিপক্ষের অন্যতম ভাল ব্যাটার ডেভন কনওয়েকে শুরুতেই ফিরিয়ে দেন বিশ্বকাপ দলে হঠাৎ সুযোগ পাওয়া হাসান আলি। কিন্তু এর পরে উইকেট পাচ্ছিলেন না তাঁরা। রচিন রবীন্দ্র এবং কেন উইলিয়ামসন দ্বিতীয় উইকেটে লম্বা জুটি গড়েন। ১৬টি চার এবং ১টি ছয়ের সাহায্যে ৭২ বলে ৯৭ রানের ইনিংস খেলেন রবীন্দ্র। উইলিয়ামসন ৫৪ করে রিটায়ার্ড আউট হন। এই অবস্থা থেকে ম্যাচ হেরেও যেতে পারত নিউ জ়িল্যান্ড। তা হতে দেননি দুই ব্যাটার ড্যারিল মিচেল এবং মার্ক চ্যাপম্যান। দু’জনেই অর্ধশতরান করেন। শেষ দিকে চালিয়ে খেলে নিউ জ়‌িল্যান্ডকে জিতিয়ে দেন জিমি নিশাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE