Advertisement
১৯ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৫ বিষয়: বিশ্বকাপ ক্রিকেটের সূচিতে তৈরি করেছে বিস্ময়

ভারতের মোট ১০টি কেন্দ্রে হবে বিশ্বকাপ ক্রিকেটের ম্যাচ। মঙ্গলবার যে সূচি ঘোষিত হয়েছে, সেখানে এমন পাঁচটি বিষয় রয়েছে, যা অবাক করার মতো।

picture of ODI world cup trophy

এক দিনের বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ২০:৪২
Share: Save:

বিশ্বকাপ ক্রিকেটের সূচি ঘোষণা করা হয়েছে মঙ্গলবার। এ বারের সূচিতে এমন কিছু বিষয় রয়েছে, যা অবাক করার মতো। এরকমই পাঁচটি বিষয় তুলে ধরল আনন্দবাজার অনলাইন।

মোহালিতে ম্যাচ নেই

ভারতের প্রথম সারির যে ক্রিকেট স্টেডিয়ামগুলি আছে, তার মধ্যে পঞ্জাবের মোহালি অন্যতম। শেষ যে দু’বার ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ হয়েছিল, সেই ১৯৯৬ এবং ২০১১ সালে একটি করে সেমিফাইনাল ম্যাচ হয়েছিল মোহালিতে। ২০১১ সালের সেমিফাইনালে ভারত খেলেছিল পাকিস্তানের বিরুদ্ধে।

২০১৬ সালের টি২০ বিশ্বকাপে মোহালিতে কোনও নক-আউট ম্যাচ না হলেও ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ হয়েছিল এই মাঠে। ওই ম্যাচ কার্যত কোয়ার্টার ফাইনাল হয়ে গিয়েছিল। এ বার নক-আউট ম্যাচ তো দূরের কথা, বিশ্বকাপের একটি ম্যাচও পায়নি মোহালি। এমনকী কোনও প্রস্তুতি ম্যাচও দেওয়া হয়নি এই মাঠে।

হায়দরাবাদে ভারতের ম্যাচ নেই

আইপিএলে যে শহরগুলি খেলে, তার মধ্যে হায়দরাবাদ অন্যতম। সেখানকার রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়াম দেশের অন্যতম সেরা। যে ১০টি মাঠে বিশ্বকাপের ম্যাচ হবে, তার মধ্যে হায়দরাবাদ থাকলেও সেখানে ভারতের কোনও ম্যাচ দেওয়া হয়নি। তারাই একমাত্র কেন্দ্র, যারা ভারতের কোনও ম্যাচ পায়নি। ১০টি মাঠের মধ্যে হায়দরাবাদেই সবথেকে কম ম্যাচ দেওয়া হয়েছে। মাত্র তিনটি ম্যাচ পেয়েছে হায়দরাবাদ। তিনটি ম্যাচই তুলনায় কম আকর্ষণীয়। পাকিস্তানের দু’টি এবং নিউ জ়িল্যান্ডের একটি ম্যাচ হবে হায়দরাবাদে। তিনটি ম্যাচেই বিপক্ষ যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠে আসা দল। গুয়াহাটি এবং তিরুঅনন্তপুরমের সঙ্গে হায়দরাবাদে কিছু গা-ঘামানো ম্যাচ দেওয়া হয়েছে।

বেঙ্গালুরুতে ভারতের ‘বড়’ ম্যাচ নেই

হায়দরাবাদের মতো বেঙ্গালুরুও ভারতের অন্যতম সেরা ক্রিকেট কেন্দ্র। আইপিএলে বিরাট কোহলির ‘শহর’। আরসিবি-র দৌলতে এই শহরের ক্রিকেটপ্রেম অনেকটাই বেশি। তবু এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতের কোনও ‘বড়’ ম্যাচ নেই। ভারতকে এখানে খেলতে হবে যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠে আসা দলের বিরুদ্ধে। বোর্ড সভাপতি রজার বিন্নীর শহরে নক-আউট পর্বের কোনও ম্যাচও দেওয়া হয়নি।

ধর্মশালাকে গুরুত্ব

বিশ্বকাপের পাঁচটি ম্যাচ দেওয়া হয়েছে হিমাচল প্রদেশের শহর ধর্মশালায়। এর মধ্যে রয়েছে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ। এ ছাড়া অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো বড় ম্যাচও দেওয়া হয়েছে এখানে।

প্রথম ম্যাচে ভারত খেলছে না

সব খেলার ক্ষেত্রে সাধারণত আয়োজক দেশই উদ্বোধনী ম্যাচ খেলে। এটা নিয়ম না হলেও প্রথা। ক্রিকেট বিশ্বকাপও তার ব্যতিক্রম নয়। তবে এ বার প্রথম ম্যাচে নামছে না ভারত। আমদাবাদে উদ্বোধনী ম্যাচে খেলবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 BCCI ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE