Advertisement
০৫ মে ২০২৪
ICC picked Best ODI XI of 2023

হেরে যাওয়া দলের ছয়, জয়ী দলের দুই, এক দিনের ক্রিকেটে সেরা একাদশ ঘোষণা করল আইসিসি

২০২৩ সালে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। ফাইনাল খেলেছিল ভারতের বিরুদ্ধে। এই দুই দল থেকে আট জন ক্রিকেটারকে রাখা হল আইসিসি-র সেরা একাদশে।

Virat Kohli and Rohit Sharma

বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৩:৪৩
Share: Save:

ভারতের ছয় ক্রিকেটারকে রেখে ২০২৩ সালের এক দিনের ক্রিকেটের সেরা একাদশ বেছে নিল আইসিসি। সেই দলে এক দিনের বিশ্বকাপজয়ী দলের ক্রিকেটারের সংখ্যা দুই। ২০২৩ সালে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। ফাইনাল খেলেছিল ভারতের বিরুদ্ধে। এই দুই দল থেকে আট জন ক্রিকেটারকে রাখা হল আইসিসি-র সেরা একাদশে।

বিশ্বকাপে ভারত টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল। কিন্তু ট্রফি জিততে পারেনি। ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে যায় তারা। কিন্তু আইসিসির বেছে নেওয়া দলের অধিনায়ক ভারতের রোহিত শর্মাই। সেই সঙ্গে ওপেনার হিসাবেও রয়েছেন শুভমন গিল। ভারতের দুই ওপেনারকেই রেখেছে আইসিসি। ফাইনালে শতরান করা অস্ট্রেলিয়ার ট্রেভিস হেডকে রাখা হয়েছে তিন নম্বরে। যদিও তিনি অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে ওপেনার হিসাবেই খেলেছিলেন। চার নম্বরে রয়েছেন বিরাট কোহলি। এ বারের বিশ্বকাপে সব থেকে বেশি করেছিলেন তিনিই।

মিডল অর্ডার সামলানোর জন্য রয়েছেন নিউ জ়িল্যান্ডের ড্যারিল মিচেল এবং দক্ষিণ আফ্রিকার হেনরিখ ক্লাসেন। তাঁরা যেমন ইনিংস ধরতে পারেন, তেমনই আবার দ্রুত রান তুলতে পারেন। বিশ্বকাপেও ধারাবাহিক ভাবে রান করতে দেখা গিয়েছিল তাঁদের। অলরাউন্ডার জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্কো জানসেন। বাঁহাতি পেসার প্রয়োজনে ব্যাট হাতেও দলে রাশ ধরতে পারেন।

আইসিসি-র বেছে নেওয়া সেরা একাদশে রয়েছেন চার জন বোলার। তার মধ্যে দু’জন স্পিনার এবং দু’জন পেসার। অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা গোটা বছর ভাল বল করেছিলেন। বিশ্বকাপেও ধারাবাহিক ভাবে উইকেট নিয়েছিলেন তিনি। জাম্পাকে দলে রেখেছে আইসিসি। সেই সঙ্গে রয়েছেন তিন ভারতীয় বোলার। স্পিনার কুলদীপ যাদব এবং দুই পেসার মহম্মদ সিরাজ ও মহম্মদ শামি। এ বারের বিশ্বকাপে শামি সব থেকে বেশি উইকেট নিয়েছিলেন।

সেরা একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, ট্রেভিস হেড, বিরাট কোহলি, ড্যারিল মিচেল, হেনরিখ ক্লাসেন, মার্কো জানসেন, অ্যাডাম জাম্পা, মহম্মদ সিরাজ, কুলদীপি যাদব এবং মহম্মদ শামি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE