Advertisement
০২ মে ২০২৪
BCCI

ভারতের ৩৩ ক্রিকেটার, চার দল! স্পষ্ট হয়ে গেল কাদের চোট সেরেছে, কারা এখনও বিশ্রামে

বিশ্বকাপ শেষ হওয়ার পরেও ভারতীয় ক্রিকেটারদের কাছে বিশ্রামের কোনও জায়গা নেই। অস্ট্রেলিয়া থেকে সরাসরি চলে যেতে হবে নিউজ়‌িল্যান্ড। সেখান থেকে ফিরে পরবর্তী গন্তব্য বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ভরা মরসুমের মাঝেই পরের দু’টি সিরিজ়ের দল ঘোষণা করল বিসিসিআই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ভরা মরসুমের মাঝেই পরের দু’টি সিরিজ়ের দল ঘোষণা করল বিসিসিআই। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ২১:০৮
Share: Save:

ভারতীয় ক্রিকেটে যা সচরাচর দেখা যায় না, তাই এ বার দেখা গেল। একসঙ্গে দু’-দু’টি সিরিজ়ের জন্য দল ঘোষণা হয়ে গেল। টি-টোয়েন্টি বিশ্বকাপের ভরা মরসুমের মাঝেই পরের দু’টি সিরিজ়ের দল ঘোষণা করা হয়ে গেল। আসলে, বিশ্বকাপ শেষ হওয়ার পরেও ভারতীয় ক্রিকেটারদের কাছে বিশ্রামের কোনও জায়গা নেই। অস্ট্রেলিয়া থেকে সরাসরি চলে যেতে হবে নিউজ়‌িল্যান্ড। সেখান থেকে দেশে ফিরে কয়েক দিনের বিশ্রামের পর পরবর্তী গন্তব্য বাংলাদেশ।

ক্রিকেটারদের বিশ্রাম দিতে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর নীতি অনেক দিন ধরেই চলছে। চারটি দল ঘোষণাতেও তার কোনও ব্যতিক্রম নেই। মোট ৩৩ জন ক্রিকেটারকে দলে নেওয়া হয়েছে। বিশ্বকাপে যাঁরা খেলছেন, তাঁদের বেশির ভাগই নিউজ়‌িল্যান্ড সফরে যাবেন না। দেশে ফিরে বিশ্রাম নেবেন এবং প্রস্তুত হবেন বাংলাদেশ সফরের জন্য। আগামী বছর যে হেতু ৫০ ওভারের বিশ্বকাপ রয়েছে, তাই সেই ফরম্যাটের ম্যাচকে গুরুত্ব দেওয়া হবে। সে কারণেই বাংলাদেশের বিরুদ্ধে এক দিনের সিরিজ়‌ে রোহিত শর্মা, বিরাট কোহলিরা সবাই সুযোগ পেয়েছেন। কিন্তু নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের দলে তাঁদের রাখা হয়নি। কারণ বিশ্বকাপের পিঠোপিঠি ওই সিরিজ়‌ পড়ে গিয়েছে। ফলে বিশ্রামের সুযোগ পেতেন না তাঁরা।

নির্বাচক প্রধান চেতন শর্মা বলেছেন, “কেউ নিজে থেকে বিশ্রাম চায়নি। পুরোটাই ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কথা ভেবে সিদ্ধান্ত নেওয়া। কাকে কখন বিশ্রাম দিতে হবে সে ব্যাপারে আমাদের চিকিৎসক দল রিপোর্ট পাঠিয়েছে। সেটা বিচার করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তবে চারটি সিরিজ়‌ের জন্য ৩৩ জন ক্রিকেটারকে নেওয়া হয়েছে, সাম্প্রতিক কালে এই ঘটনা প্রায় দেখাই যায় না। অতীতে ভারতীয় দলে এক দল ক্রিকেটার বিভিন্ন সফরের প্রায় সব দলেই সুযোগ পেতেন। দু’-একটি বদল হলেও একেবারে চার সিরিজ়‌ে ৩৩ ক্রিকেটার এমন ঘটনা দেখা যায় না। ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর নীতির কারণেই এই কাজ, এ নিয়ে কারওর সন্দেহ নেই।

চারটি দল থেকে বেশ কয়েকটি জিনিস উল্লেখযোগ্য:

১) চোট নিয়ে কোনও স্পষ্ট কথা বলা হয়নি। তবে বাংলাদেশ সফরে রবীন্দ্র জাডেজার সুযোগ পাওয়া থেকে স্পষ্ট, তাঁর চোট সেরে গিয়েছে। স্কেটিং করতে গিয়ে চোট পেয়েছিলেন। সেই চোট সারিয়ে ওঠার জন্যে অনেক দিন ধরেই রিহ্যাব করছিলেন। নিউজিল্যান্ড সফরে তাঁকে নিয়ে ঝুঁকি নেওয়া হয়নি। কিন্তু বাংলাদেশ সফরে দু’টি দলেই সুযোগ পেয়েছেন।

২) যশপ্রীত বুমরার চোট এখনও সারেনি। দীর্ঘ দিন হল তাঁকে নিয়ে কোনও খবরও নেই। তাঁর চোট এখন কী অবস্থায় রয়েছে তা নিয়েও পরিষ্কার করে কিছু বলা হয়নি। তিনি এনসিএ-তে রিহ্যাব করছেন, এটুকুই যা প্রকাশ্যে এসেছে। কত দিন লাগবে তাঁর চোট সারতে, কবে তিনি ফিরবেন, সেটা কিছুতেই বোঝা যাচ্ছে না। নিউজ়িল্যান্ড, বাংলাদেশ সফর তবু ঠিক আছে, ফেব্রুয়ারি-মার্চে দেশের মাটিতে অস্ট্রেলিয়া সফর রয়েছে। সেখানে তাঁর ফেরা খুবই গুরুত্বপূর্ণ।

৩) আইপিএলে গুজরাত টাইটান্সের হয়ে গত মরসুমে দারুণ বোলিং করেছেন যশ দয়াল। তিনি প্রথম বার জাতীয় দলে সুযোগ পেলেন। গুজরাতের হয়ে ৯ ম্যাচে ১১ উইকেট নিয়েছেন। ঘরোয়া প্রতিযোগিতাতেও ভাল খেলছেন। অবশেষে জাতীয় দলের শিকে ছিঁড়ল।

৪) অতীতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দল থেকে জাতীয় দলে সুযোগ পেয়েছেন একের পর এক ক্রিকেটার। বিরাট কোহলি সবচেয়ে বড় উদাহরণ। পৃথ্বী শ, শুভমন গিলের উদাহরণও রয়েছে হাতের কাছেই। কিন্তু এ বছরের গোড়ার দিকে ভারতের অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপ জিতলেও এখনও সেখান থেকে কেউ ভারতীয় দলে সুযোগ পেলেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE