Advertisement
১১ মে ২০২৪
Aaron Finch

অস্ট্রেলিয়ার পরবর্তী নেতা কে? বিদায়ী অধিনায়কের পছন্দ এক ‘নিষিদ্ধ’ ক্রিকেটার

ফিঞ্চ হঠাৎ এক দিনের ক্রিকেট থেকে অবসর নেওয়ায় সমস্যায় অস্ট্রেলিয়া। পরবর্তী অধিনায়কের নাম নিয়ে চলছে জল্পনা। এর মধ্যেই প্রিয় সতীর্থকে অধিনায়ক হিসাবে চেয়ে বিতর্ক তৈরি করলেন ফিঞ্চ।

অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসাবে ওয়ার্নারকে চান ফিঞ্চ।

অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসাবে ওয়ার্নারকে চান ফিঞ্চ। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ২০:২২
Share: Save:

এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অ্যারন ফিঞ্চ। তিনিই ছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। এর পর অস্ট্রেলিয়াকে কে নেতৃত্ব দেবেন? আগামী বছর হবে ৫০ ওভারের বিশ্বকাপ। পরবর্তী অধিনায়কের নাম নিয়ে চলছে জল্পনা। এর মধ্যেই নিজের পছন্দের ক্রিকেটারের নাম জানিয়ে দিলেন ফিঞ্চ। তাঁর এই পছন্দের নাম নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার পরবর্তী অধিনায়ক হিসাবে ডেভিড ওয়ার্নারকে দেখতে চান ফিঞ্চ। তাঁর মতে, বাঁহাতি আগ্রাসী ওপেনারই অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়ার ব্যাপারে সেরা ব্যক্তি। এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সেরা জুটি ফিঞ্চ এবং ওয়ার্নার। মাঠের মতো বাইরেও দু’জনের বোঝাপড়া দারুণ। ফিঞ্চ বলেছেন, ‘‘মনে হয় ক্রিকেট অস্ট্রেলিয়া আমার মতোই ভাববে। ওয়ার্নার এমন এক জন ক্রিকেটার যার নেতৃত্বে কয়েকটি ম্যাচ খেলার সুযোগ হয়েছে আমার। ওয়ার্নার অধিনায়ক হিসাবে দারুণ। ওর মতো এত কৌশলী অধিনায়ক খুব কমই দেখেছি। আমার মনে হয় সকলেই ওর নেতৃত্বে খেলতে ভালবাসবে।’’

ফিঞ্চ চাইলেও অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তারা কি ওয়ার্নারকে নেতৃত্বের দায়িত্ব দেবেন? তা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ, বল বিকৃতি কাণ্ডে জড়িয়ে ওয়ার্নার নির্বাসিত ছিলেন এক বছর। পরে তাঁকে জাতীয় দলে ফেরানো হলেও, ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়ে দেয় অস্ট্রেলিয়াকে কখনও নেতৃত্ব দিতে পারবেন না ওয়ার্নার। এ নিয়ে ফিঞ্চ বলেছেন, ‘‘ক্রিকেট অস্ট্রেলিয়ার অবস্থান নিয়ে আমি ১০০ শতাংশ নিশ্চিত নই। তবে ওরা অবস্থান বদল করলে আমি খুশিই হব। কিন্তু ওয়ার্নার এমন এক জন ক্রিকেটার যে নেতৃত্বের দায়িত্ব সামলাতে পারে স্বচ্ছন্দে। সত্যিই ও যোগ্য।’’

ওয়ার্নারের মতো একই শাস্তির বোঝা বইতে হচ্ছে প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথকেও। একই কারণে তাঁর উপরেও রয়েছে নিষেধাজ্ঞা। যদিও স্মিথকে গত শ্রীলঙ্কা সফরে টেস্ট দলের সহ-অধিনায়ক করা হয়েছে।

এক দিনের ক্রিকেটে আবার স্মিথকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে। কারণ, তাঁর সম্পর্কে অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তারা কিছুটা নরম মনোভাব নিয়েছেন। টেস্ট অধিনায়ক প্যাট কামিন্সের নামও রয়েছে আলোচনায়। হালকা ভাবে হলেও উঠছে ওয়ার্নারের নাম। যদিও তাঁকে নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া এখনও নরম মনোভাব দেখায়নি। যা নিয়ে অভিমান রয়েছে ওয়ার্নারের। কিছু দিন আগে অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তাদের তোপ দেগেছিলেন ওয়ার্নারের স্ত্রীও।

অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড অবশ্য এখনই এক দিনের দলের অধিনায়ক নিয়ে ভাবতে চান না। তিনি বলেছেন, ‘‘সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। এটাই এখন গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের পর আমরা এক দিনের দলের অধিনায়ক নিয়ে ভাবার সময় পাব। টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আমরা বেশ চাপে রয়েছি। নিজেদের উপর আর চাপ বাড়াতে চাইছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE